| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাঙালির প্রিয় ডিম আলুতে কিছুট স্বস্তি হলেও, দাম বাড়ার দায় নিতে নারাজ ব্যবসায়ীগণ

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ১০ ১৫:১০:৫৭
বাঙালির প্রিয় ডিম আলুতে কিছুট স্বস্তি হলেও, দাম বাড়ার দায় নিতে নারাজ ব্যবসায়ীগণ

ভারত থেকে আমদানির প্রভাবে বাজারে ডিমের দাম কমতে শুরু করেছে। গত এক সপ্তাহে ডিমের দাম পাইকারিতে প্রতি পিস ২ টাকা ও খুচরায় ১ টাকা কমেছে।

অন্যদিকে আমদানির কারণে পাইকারি ও খুচরা উভয় পর্যায়ে আলুর দাম কমেছে। বর্তমানে পাইকারি ভারতীয় আলু প্রতি কেজি ৩২ টাকা এবং দেশি আলু ৩৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত কয়েকদিনে পাইকারি ও খুচরা উভয় পর্যায়ে আলুর দাম কেজিতে ১৫ টাকা কমেছে।

আমদানির কারণে দাম কমেছে বলে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের দাবি সত্য নয়। তাদের যুক্তি, বর্ষাকালে ডিমের চাহিদা বাড়ে। যে কারণে দাম বেশি। তবে এখন শীত মৌসুম শুরু হয়েছে। বাজারে শিম, মুলা, নতুন আলু, ফুলকপি, বাঁধাকপিসহ অনেক শীতের সবজি এসেছে। তাদের দামও কমতে শুরু করেছে। এসব কারণে ডিমের চাহিদা আগের তুলনায় কম। ফলে দাম কমেছে।

দেশে এক ডজন ডিমের দাম রেকর্ড ১৭০ টাকায় পৌঁছেছে। এমন পরিস্থিতিতে বাজারদর নিয়ন্ত্রণে গত ১৮ সেপ্টেম্বর প্রথম দফায় চার কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়। এরপর আরও দুই দফায় যথাক্রমে ৬ কোটি ও ৫ কোটি ডিম আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। মোট ১৫টি কোম্পানিকে তিন দফায় ১৫ কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে। অনুমতি পাওয়ার দেড় মাস পর প্রথম চালানে ভারত থেকে প্রায় ৬২ হাজার ডিম দেশে এসেছে।

প্রতিটি ডিমের আমদানি মূল্য দেখানো হয়েছে ৫ টাকা ৪৩ পয়সা। এর ওপর শুল্ক এক টাকা ৮০ পয়সা। লেটার অফ ক্রেডিট বা এলসি, পরিবহন ও রপ্তানি চার্জ, পোর্ট এবং সিএন্ডএফ চার্জ নেওয়ার পরে আমদানি খরচ ৯ টাকা ৫০ পয়সা থেকে ১০ টাকা পর্যন্ত হতে পারে। খুচরা পর্যায়ে এসব ডিম প্রতি পিস ১২ টাকা দরে বিক্রি হওয়ার কথা।

ভারত থেকে ডিম আমদানির খবরে দাম কিছুটা কমেছে। প্রতি ডজন খামারে বাদামি ডিম বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা দরে। তবে আশপাশের দোকানে প্রতি ডজন ১৫০ টাকা দরে বিক্রি করছেন ছোট ব্যবসায়ীরা। এখন পর্যন্ত এক ডজন ডিম বিক্রি হতো ১৫০ থেকে ১৬০ টাকার মধ্যে।

কারওয়ান বাজারের পাইকারি ও খুচরা ব্যবসায়ী সবুজ মনে করেন, দাম কমার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। তিনি বলেন, বৃষ্টি ও মেঘের সময় মানুষ বাজারে না গিয়ে আশেপাশের দোকান থেকে ডিম কেনে। এতে ডিমের চাহিদা বেড়ে যায়। ফলে দামও বেড়েছে। কিন্তু এখন শীত শুরু হয়েছে। বাজারে আসতে শুরু করেছে শীতকালীন সবজি। অনেকেই তাজা সবজি কিনছেন। ফলে ডিমের চাহিদা কমেছে। এ কারণে দামও কমছে। তবে দাম কমানোর ক্ষেত্রে আমদানিও কিছুটা প্রভাব ফেলে বলে মনে করেন তিনি।

এবারও বাজারে প্রতি কেজি আলু ৬০ থেকে ৭০ টাকা উঠায়। সরকারের পক্ষ থেকে বাজারে নজরদারি জোরদার করার পরও দাম নিয়ন্ত্রণে আসেনি। ডিমের পর আলু আমদানিরও অনুমতি দিয়েছে সরকার। এ পর্যন্ত দেড় লাখ টনের বেশি আলু আমদানির অনুমতি দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার থেকে আজ পর্যন্ত আমদানি হয়েছে ২ হাজার ৭০০ টন। বাজারে ভারতীয় আলু ও দেশি নতুন আলু দুই ধরনের আলু বাজারে আসায় দাম কমতে শুরু করেছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আইপিএল থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে একি বললেন ধোনি

আইপিএল থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে একি বললেন ধোনি

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ জয়ের ...

মুস্তাফিজকে ছাড়া বাজে অভিজ্ঞতা নিয়ে আইপিএলে ধোনির অধ্যায় শেষ

মুস্তাফিজকে ছাড়া বাজে অভিজ্ঞতা নিয়ে আইপিএলে ধোনির অধ্যায় শেষ

এমন উল্লাসে বলে দেয় চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ম্যাচে কতটা চাপ নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে