| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

২২ বছরের টেস্ট জীবনে বাংলাদেশের পাওয়া না পাওয়া

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ জুন ২৬ ১২:৩৯:৫৭
২২ বছরের টেস্ট জীবনে বাংলাদেশের পাওয়া না পাওয়া

খেলাটার প্রতি বিপুলসংখ্যক দর্শকের নিখাদ ভালোবাসা, অপার সম্ভাবনাকে পুঁজি করে টেস্ট স্ট্যাটাস পেয়েছিল বাংলাদেশ। ২২ বছর আগের এই দিনে ক্রিকেটের অভিজাত আঙিনায় পা রাখে টাইগার বাহিনী ২০০০ সালের ২৬ জুন আইসিসির পূর্ণ সদস্য হওয়ার গৌরবের খবরটা পেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তৎকালীন বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরী ও সবার চেষ্টায় পাঁচ মাস পরই টেস্ট খেলতে নেমে যায় বাংলাদেশ দল। নাঈমুর রহমান দুর্জয়ের নেতৃত্বে ২০০০ সালের ১০ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলেছিল টাইগাররা। সৌরভ গাঙ্গুলির দলকে প্রথম ইনিংসে চমকে দিয়েছিল বাংলাদেশ আমিনুল ইসলাম বুলবুলের গৌরবময়, ঐতিহাসিক সেঞ্চুরিতে ৪০০ রান করেছিল স্বাগতিকেরা। যদিও দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় ম্যাচটা হেরে যায় দুর্জয় বাহিনী। তারপর গত ২২ বছরের পথ চলায় টেস্টে বাংলাদেশের সংগ্রাম অব্যাহত রয়ে। এত বছরেও প্রতিষ্ঠিত শক্তি হতে পারেনি বরং এখনো নবীশ দলের প্রতিচ্ছবি মাঝেমধ্যেই ফুটে উঠছে। কালে-ভদ্রে কিছু অর্জন-সাফল্য এসেছে বটে, কিন্তু মোটা দাগে সাদা পোশাকের লড়াইয়ে ধুঁকতে থাকা বাংলাদেশকেই বারবার দেখেছে ক্রিকেট বিশ্ব।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজটাই এর জলজ্যান্ত প্রমাণ। ক্যারিবিয়ানে দুই টেস্টের আগেও দক্ষিণ আফ্রিকায়, ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ধারাবাহিকভাবে ব্যর্থ বাংলাদেশ দল। ব্যাটিং ব্যর্থতার রাহু পিছু ছাড়ছে না দলের। সেন্ট লুসিয়া টেস্টের আগে ১৩৩ টেস্টে টাইগারদের জয় মাত্র ১৬টি, হার ৯৯টি এবং ড্র হয়েছে ১৮টি ম্যাচ। টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির ২২ বছর পূর্তির দিনে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে পরাজয়ের সেঞ্চুরি!

দেশের মাটিতে লড়াই করতে পারলেও বিদেশের মাটিতে বেশির ভাগ সময় টাইগারদের খেলা দেখে দর্শক মহল হতাশ হয়ে জান।

এই ২২ বছরে যে ১৬ টা টেস্টে জয় পেয়েছে বাংলাদেশ তার বেশিরভাগই এসেছে নিচের সারির দল জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজ এর বিপক্ষে। এই তো সেদিন সাদা বলে খেলতে নামা আফগানিস্তান বলে কয়ে দেশের মাটিতে হারিয়ে দিয়ে গেছে বাংলাদেশ কে। বড় দলগুলো এখনও সিরিজ খেলতে বাংলাদেশ কে খুব কমই ডাকে। তাইতো আলিস্টার কুক আর সাকিব একই সময়ে টেস্ট খেলেও কুক ১৫০ এর উপর টেস্ট খেলে অবসরে চলে গেছেন আর সাকিব এখনও ৭০ টেস্ট ম্যাচের গন্ডি পার হতে পারে নি।

২২ বছর টেস্ট খেলে ঘরের মাঠের সুবিধা নিয়ে একবার করে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ড কে হারানো আর চলতি বছর নিউজিল্যান্ডের মাটিতে একটি টেস্ট জয় পাওনা বলতে এইটুকুই। দেশের বাহিরে পেস সহায়ক কন্ডিশনে বল করার মত ভালো পেসার এখনও তৈরি করতে পারেনি বিসিবি। খেলোয়ারদের টেকনিক এবং ফিটনেস এর মারাত্মক অভাব তো রয়েছেই।

সঠিক পরিকল্পনার অভার। মানহীন পিচ যথাযত পাইপলাইন না থাকায় টেস্ট লেভেলের খেলোয়াড়ও উঠে আসছে না। তাই গুটি কয়েক খেলোয়ারের উপরই ভরশা করতে হচ্ছে বছরের পর বছর।ঘরোয়া ক্রিকেটের মান নিয়ে বরাবরই অসন্তুষ্ট সবাই। আর তার ফলে ২২ বছর আগে বাংলাদেশ যেখান থেকে শুরু করেছিলো ২২ বছর পর সেখানেই আছে। এখনো বেশির ভাগ ম্যাচেই ইনিংস পরাজয় আর ৩-৪ দিনে টেস্ট ম্যাচের পরিসমাপ্তি দেখে এদেশের কোটি ক্রিকেট পাগল ভক্ত হয়তো আকাশ পানে চেয়ে বলে এই টেস্ট স্টেটাস লইয়া আমরা কি করিব

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ

ঘরের মাঠে ভারতীয় মহিলা জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই ...

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন তামিম ইকবাল, সম্ভাবনা এবং বাস্তবতা কোন পথে

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন তামিম ইকবাল, সম্ভাবনা এবং বাস্তবতা কোন পথে

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজের জন্য ১৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছেন নির্বাচকরা ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে