| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ সফলতার পর আবারও কোচের মেয়াদ বাড়াল আফগানিস্তান

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ০২ ২২:৩৬:০৫
বিশ্বকাপ সফলতার পর আবারও কোচের মেয়াদ বাড়াল আফগানিস্তান

ভারতের গত বিশ্বকাপে সবচেয়ে বড় চমক ছিল আফগানিস্তান। পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে ওঠার দৌড়ে তারাও শক্তিশালী অবস্থানে ছিল। এমন সাফল্যের পর আফগান কোচ জোনাথন ট্রটের মেয়াদ বাড়বে এটাই স্বাভাবিক। রশিদ-মুজিবের ক্রিকেট বোর্ড তার সঙ্গে ২০২৪ সালের চুক্তির মেয়াদ বাড়িয়েছে।

ফলে তার অধীনে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ভারত সফরে যাবে আফগানিস্তান। ১৮ মাস আগে ৪২ বছর বয়সী ট্রট আফগানিস্তানের প্রধান কোচ হয়েছিলেন। এই দেড় বছরের মেয়াদে তিনি দারুণ সব সাফল্য এনে দেন আফগান দলকে। তাদের সবচেয়ে বড় সাফল্য এসেছে সদ্য সমাপ্ত বিশ্বকাপে।

আফগানিস্তানের প্রধান কোচ হিসেবে যোগ দিয়ে দলটির চেহারাই বদলে দেন সাবেক এই ইংল্যান্ড ব্যাটসম্যান। বিবৃতিতে এসিবি উল্লেখ করেছে, চুক্তির মেয়াদ বাড়াতে পেরে বেশ উচ্ছ্বসিত ট্রট। দলের সঙ্গে তিনি আরও সময় কাটানোর জন্য উন্মুখ। তার শিষ্যরা বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে। অবশ্য সেখানে এক ম্যাচে হার দেখেছে আফগানরা। এরপর ভারত সফরে তিনটি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে তাদের। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

ট্রটের কোচিংয়ে আফগানিস্তান ২৩টি ওয়ানডের মধ্যে ৮টিতে জিতেছে। এর মধ্যে রয়েছে বিশ্বকাপে শক্তিশালী পারফরম্যান্সের পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে একমাত্র ওয়ানডে সিরিজ জয়। এই সময়ের মধ্যে আফগানিস্তান ২৬টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচও খেলেছে। যেখানে ১১ ম্যাচে সাফল্য পেয়েছেন ট্রট। তার অধীনেই গত বছর একমাত্র টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে হারিয়েছিল আফগানিস্তান। বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করার পরে সাবেক এই ইংলিশ তারকা বলেছিলেন, আফগানিস্তান দলের সঙ্গে কাজ করতে পেরে ভালো লাগছে। এই কাজটা এগিয়ে নিয়ে যেতে পারলে ভালো হতো। এবার সেই ইচ্ছাই পূরণ হলো তার।

২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৫২ টেস্ট, ৬৮ ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি খেলা ট্রট খেলোয়াড়ি জীবনের ইতি টানেন ২০১৮ সালে। এরপর থেকেই কোচিংয়ের সঙ্গে যুক্ত তিনি। এর আগে ট্রট স্কটল্যান্ডের ব্যাটিং পরামর্শক ছিলেন। এছাড়া ব্যাটিং কোচ হিসেবে ইংল্যান্ড পুরুষ জাতীয় দল, ইংল্যান্ড লায়ন্স ও ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গেও কাজ করেছেন তিনি। রশিদ-নাবিদের প্রধান কোচ হিসেবে ট্রট যোগ দেন ২০২২ সালের জুলাইয়ে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে