| ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সুপার এইটে প্রতিপক্ষ হিসাবে যেদল পাবে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জুন ১৫ ১১:১৮:৩৮
সুপার এইটে প্রতিপক্ষ হিসাবে যেদল পাবে বাংলাদেশ

গতকাল ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে সুপার এইটের কাছাকাছি চলে যায় বাংলাদেশ। এই ম্যাচের মধ্য দিয়ে সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যালে দীর্ঘ সময় পর গ্রাউন্ড লক ভাঙল। এই স্টেডিয়ামে শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল ঠিক ১০ বছর আগে। ২০১৪ সালে দ্বিপাক্ষিক সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ছিল। তারপর থেকে, এই কিংসটাউন স্টেডিয়ামটি আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রায় বাদ পড়ে গেছে।

এদিকে দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই গ্রুপ ডি থেকে সুপার এইট দলের অস্তিত্ব নিশ্চিত করেছে। নেদারল্যান্ডসের কাছে হেরে শ্রীলঙ্কার বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গেল। শেষ ম্যাচে নেপালকে হারাতে পারলেই কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত হবে বাংলাদেশের। আগামী সোমবার (১৭ জুন) ম্যাচটি অনুষ্ঠিত হবে। গ্রুপ শ্রেণীবিভাগে দক্ষিণ আফ্রিকা সুপার এইট রাউন্ডে ডি-১ হয়ে উঠবে। বাংলাদেশ সুপার এইটে গেলে ডি-টু হয়ে যাবে।

এবার আসর শুরুর আগেই আইসিসি জানিয়েছে, গত দুই আসরের মতেই সিডিং অনুযায়ী ঠিক হবে সুপার এইটের গ্রুপ। ফলে দক্ষিণ আফ্রিকা সুপার এইটে যাবে গ্রুপ টু’তে। আর বাংলাদেশ সুপার এইটে খেলবে গ্রুপ ওয়ানে। ২০২১ ও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইয়ের আদলে করা প্রথম রাউন্ড শেষে সুপার টুয়েলভে যেতেও পূর্ব নির্ধারিত সিডিং অনুসরণ করা হয়েছিল। মূলত দর্শকদের টিকেট কাটার সুবিধা, দলগুলোর লজিস্টিক ঠিক করার সুবিধার কথা বিবেচনা করা হয়েছে। প্রশ্ন উঠছে গ্রুপ ওয়ানে সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা হবে?

এদিকে সুপার এইটে ২০ দল থেকে মোট আট দল সুযোগ পবে। সেখানেও থাকবে দুটি গ্রুপ। গ্রুপ ওয়ান এবং গ্রুপ টু। আইসিসি টুর্নামেন্ট শুরুর আগেই জানিয়েছে, ভারত এ ১, পাকিস্তান এ ২, ইংল্যান্ড বি ১, অস্ট্রেলিয়া বি ২, নিউজিল্যান্ড সি ১, ওয়েস্ট ইন্ডিজ সি ২ এবং দক্ষিণ আফ্রিকা ডি ১ এবং শ্রীলঙ্কা ডি ২ হিসেবে সুপার এইটে খেলবে।

এদিকে শর্ত ছিল, যদি এখান থেকে কোনো দল সুপার এইটে উঠতে ব্যর্থ হয় তাহলে তাদের জায়গায় যে দল উঠবে তারা সে জায়গাগুলো দখল করে নেবে। সে হিসেবে দেখা যাচ্ছে গ্রুপ ডি থেকে শ্রীলঙ্কা বিদায় নিয়েছে। তাই ডি ২ হিসেবে বাংলাদেশ যাচ্ছে সুপার এইটে। এখানে রাখা প্রয়োজন বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলেও ডি ২ হিসেবে সুপার এইটে যাবে।

ফিক্সচার অনুযায়ী ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে গ্রুপ ওয়ানে পাবে বাংলাদেশ। ভারত ও অস্ট্রেলিয়া ইতোমধ্যে নিশ্চিত করেছে সুপার এইট। আফগানিস্তান সে পথেই আছে। এক্ষেত্রে সময়সূচিটাও নির্ধারিত। সুপার এইটে ২১ জুন সকাল সাড়ে ছয়টায় অ্যান্টিগাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। পরদিন ২২ জুন রাত সাড়ে আটটায় অ্যান্টিগাতেই ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ বাংলাদেশের। সবশেষ ২৫ জুন সকাল সাড়ে ছয়টায় সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের বিপক্ষে হবে সুপার এইটের তৃতীয় ম্যাচ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

লম্বা বিরতির পর মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে ফিরে এসেছে টেস্ট ক্রিকেট। পাকিস্তান সফরের স্মৃতিগুলি ছিল ...

সাকিবের এক কথায় সারাদেশে নতুন করে উত্তেজনা

সাকিবের এক কথায় সারাদেশে নতুন করে উত্তেজনা

মিরপুরে চলমান টেস্ট ম্যাচে নিরাপত্তার কারণে সাকিব আল হাসানকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) শেষ মুহূর্তে ...

ফুটবল

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

উজবেকিস্তানে শুরু হয়েছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর, যা এখন ফাইনালের প্রস্তুতি নিচ্ছে। গত আসরের ...

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল জগতের দুই মহানায়ক, যাঁরা গোটা একটি প্রজন্মকে ফুটবলে মোহিত ...