| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারত থেকে নতুন রোগে আক্রান্ত তাসকিন, উৎপল শুভ্রর লিখনিতে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৩ ১৫:২০:৪৯
ভারত থেকে নতুন রোগে আক্রান্ত তাসকিন, উৎপল শুভ্রর লিখনিতে

২০১৯ বিশ্বকাপ জেতার পরও চার বছর আগের বিশ্বকাপের দুঃস্বপ্ন ভুলতে পারেননি ইউইন মরগান। ২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেডে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি তিনি মনে করতে চান না। তবে সুযোগ পেলেই নাসের হোসেন তাকে স্মরণ করিয়ে দেন। অ্যাডিলেডে বাংলাদেশের জয়ের মুহূর্তে ধারাভাষ্য কক্ষে সাবেক ইংল্যান্ড অধিনায়কের মুখে ছিল মাইক্রোফোন। ইউটিউবে 'বেঙ্গল টাইগারস' 'ইংলিশ লায়নস'কে বিদায় করে কোয়ার্টার ফাইনালে যাওয়ার একটি শ্রমসাধ্য অ্যাকাউন্ট খুঁজে পেতে পারেন।

অ্যাডিলেডে বাংলাদেশের জয়ে পেসারদের বড় ভূমিকা ছিল। মর্গ্যান কেন বাংলাদেশের পেস আক্রমণকে এবারের বিশ্বকাপের চেয়ে এগিয়ে রাখতে চাইছেন, সেটাই অনুমান করা যায়। তাহলে গত দুই/আড়াই বছরে বাংলাদেশের পেস বোলিংয়ে যে বিপ্লবের কথা বলা হচ্ছে তার কী হবে? সমস্যা হলো, এই বিশ্বকাপে এখন পর্যন্ত সেই বিপ্লবের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ২০১৫ বিশ্বকাপের পেস আক্রমণকে মর্গ্যান যে প্রচার করছেন তা এই বিশ্বকাপের বাংলাদেশেই দেখা যাবে কি।

একটি বড় কারণ অবশ্যই তাসকিন আহমেদের হারিয়ে যাওয়া অনুসন্ধান, যিনি বাংলাদেশের তথাকথিত গতি বিপ্লবের নেতৃত্ব দিয়েছেন। প্রথম তিন ম্যাচের কোনোটিতেই খাঁজ খুঁজে পাননি তাসকিনের বোলিং। তার বোলিংয়ের সবচেয়ে বড় অস্ত্র-পেসটা হঠাৎই ভেঙে পড়েছে। নয় বছর আগে ভারতের বিপক্ষে একটি স্মরণীয় ওয়ানডে অভিষেক (৫/২৮ ) ভারতের বিপক্ষে দল থেকে বাদ পড়েছিলেন। বিশ্রাম নেবেন কিনা তা নিয়ে সংশয় ছিল। তাসকিন বাদ পড়েছেন বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

প্রথম তিন ম্যাচের কোনোটিতেই ১০ ওভার বল করেননি। প্রথম দুই ম্যাচে মাত্র ৬ ওভার বল করেন তিনি। এই পারফরম্যান্সের পরে আপনি বাদ পড়তে পারেন। কিন্তু গত দেড়/দুই বছরে তাসকিনের ধারাবাহিকতা বিবেচনায় সিদ্ধান্ত নেওয়া সহজ হবে না। আমার কাঁধের সমস্যা দীর্ঘদিন ধরে। সে যত্ন নিয়ে খেলছে। সেটা আবার নন-গেম হয়ে গেল কি না, এই আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না

সমস্যা এখনো আছে। হয়তো একটু বেশি। গতি কমে যাওয়ার কারণও খুঁজে পাওয়া যাচ্ছে। গতকাল মুম্বাইয়ে প্রথম অনুশীলন সেশনে বোলিং করেননি। কিছুক্ষণের জন্য দৌড়ালাম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে তাসকিন খেলবেন কি না, তাই তার কাঁধের অবস্থার পাশাপাশি তার ফর্মও বিবেচনা করবে।

তাসকিন অবশ্যই খেলতে চাইবেন। তাসকিনের পুনর্জন্ম নিয়ে এত কথা, সেই পুনর্জন্মের সবচেয়ে বড় প্রমাণ দক্ষিণ আফ্রিকা। গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে এক গৌরবময় অধ্যায়। উপমহাদেশীয় পরাশক্তি ভারত-পাকিস্তান যেখানে খায়, সেখানেই এমন জয়! সেই অপ্রত্যাশিত সাফল্যে সবচেয়ে উজ্জ্বল নাম তাসকিন আহমেদ। শুধু তাই নয় তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচেও উইকেট পাননি। সেই একটি ম্যাচেও হেরেছে বাংলাদেশ। প্রথম ম্যাচেই নিয়েছেন ৩ উইকেট। সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে অভিষেকের পর, দক্ষিণ আফ্রিকা প্রথম ৫ উইকেট নেওয়ার পরে মাত্র ১৫৪ রানে শেষ করেছিল।

সেই সিরিজ নিয়ে বিস্তারিত কথা বলছি কারণ দক্ষিণ আফ্রিকা এগিয়ে আছে। তবে তাসকিন 'ওয়ান সিরিজ ওয়ান্ডার' নন। ২০২২ সালের জানুয়ারি থেকে এই বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট তার রয়েছে। ২৪ ম্যাচে সেই ৩৭ উইকেটের গড় মাত্র ২৫.৪০ । স্ট্রাইক রেটও দারুণ। গড়ে প্রতি ৩০.৪ বলে উইকেট। পেসার-স্পিনার হিসেবে তাসকিনের চেয়ে বেশি উইকেট নিয়েছেন শুধু মেহেদি হাসান মিরাজ। কিন্তু এর জন্য আরও ১০টি ম্যাচ খেলতে হয়েছে এই অফ স্পিনারকে। ৬০ ওভারের বেশি বল করতে হয়েছে।

বাংলাদেশ ক্রিকেটে যে পেস-বিপ্লবের কথা বলা হয়, তা এই সময়ের পরিসংখ্যানেও প্রতিফলিত হয়। ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে সফল সাত বোলারের মধ্যে পাঁচজনই পেসার। তাসকিনের পর মুস্তাফিজ (২৯ ম্যাচে ৩১ উইকেট), শরিফুল (২২ ম্যাচে ৩৩), ইবাদত (১২ ম্যাচে ২২) ও হাসান মাহমুদ (১৬ ম্যাচে ২১ উইকেট) আসবেন। তাদের মধ্যে পূজাকে হারিয়ে বড় ধাক্কা লেগেছে। একসময় শুধুমাত্র টেস্ট বোলার হিসেবে বিবেচিত, ইবাদত রঙিন জার্সি পরিধানের দিন থেকেই রঙিন। এমনকি স্ট্রাইকরেটেও তাসকিনের চেয়ে এগিয়ে। ২৪.৫ বল গড়ে একটি উইকেট। বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশের পরিকল্পনায় মধ্য ওভারে বোলিংয়ে সবচেয়ে বড় ভরসা বলে মনে করা হচ্ছে তাকে।

সেই পূজা আগে থেকেই নেই। এখন যদি তাসকিন নিজেকে হারিয়ে ফেলেন, তাহলে এই বিশ্বকাপে 'গতি বিপ্লবের' প্রমাণ রাখবে কী করে!

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

প্রতিপক্ষ পাত্তা না দিয়ে একি অবিশ্বাস্য মন্তব্য করল আত্মবিশ্বাসী উগান্ডা

প্রতিপক্ষ পাত্তা না দিয়ে একি অবিশ্বাস্য মন্তব্য করল আত্মবিশ্বাসী উগান্ডা

আফ্রিকার দেশ উগান্ডা প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। বিশ্বকাপের গ্রুপ সি-তে রয়েছে উগান্ডা। তাদের ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে