| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপে যেখানে তলানিতে পাকিস্তান , বাংলাদেশের অবস্থান দেখে নিন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৩ ১১:৩০:১২
বিশ্বকাপে যেখানে তলানিতে পাকিস্তান , বাংলাদেশের অবস্থান দেখে নিন

বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে বাজেভাবে হেরে যাওয়ার পর থেকেই পাকিস্তানের ব্যাটিং টক অফ দ্য টাউন। গত শুক্রবার অস্ট্রেলিয়ার কাছে হারের পর আলোচনার আরও শাখা পায়। যদিও ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শ বেঙ্গালুরুর তুলনামূলকভাবে ছোট বাউন্ডারিতে ১৮ টি ছক্কা হাঁকিয়েছিলেন, পাকিস্তানের পুরো ইনিংসে মাত্র ৬টি ছক্কা ছিল।

সবচেয়ে বড় কথা হচ্ছে প্রথম পাওয়ারপ্লেতে পাকিস্তানের ছয়-খরা (১ থেকে ১০ ওভার)। বিশ্বকাপ তো দূরে থাক, এ বছর ওয়ানডেতে প্রথম ১০ ওভারে একটি ছক্কাও মারতে পারেনি পাকিস্তান। বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে কম ছক্কার (১৫) দলও তারা।

গতকাল এক সংবাদ সম্মেলনে ইমাম-উল-হককে এ বিষয়ে প্রশ্ন করা হয়। পাকিস্তানি ওপেনার খুব মজার উত্তর দিলেন, 'হয়তো আমাদের চিনি কমিয়ে মাংস বেশি খাওয়া উচিত।'

ইমাম যতই মজার হোন না কেন, আজ চেন্নাইয়ে আফগানিস্তানের বিপক্ষে আরেকটি অস্বস্তিকর পরিসংখ্যান নিয়ে মাঠে নামতে হবে পাকিস্তানকে। বিশ্বকাপে শুধু ছক্কা মারাতেই নয়, আক্রমণাত্মক শটেও সবচেয়ে পিছিয়ে পাকিস্তান। ক্রিকেটের তথ্য ও পরিসংখ্যান বিশ্লেষণকারী ওয়েবসাইট 'ক্রিকভিজ' এ তথ্য জানিয়েছে।

এই বিশ্বকাপে ১০টি দলের মধ্যে পাকিস্তান এখন পর্যন্ত সর্বনিম্ন ৪৩ শতাংশ আক্রমণাত্মক শট খেলেছে। বাবর আজমের দল টুর্নামেন্টে এ পর্যন্ত ১১১৫ বল খেলেছে, যার মধ্যে ৪৭৯টি আক্রমণাত্মক শট রয়েছে।

এই তালিকায় পাকিস্তানের চেয়ে এক ধাপ এগিয়ে নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসানের দলের আক্রমণাত্মক শট খেলার হার ৪৯ শতাংশ। মুশফিকুর, মাহমুদউল্লাহ, লিটন বোলারদের আক্রমণ করেছেন ১১০৩ বলের মধ্যে ৫৪০টি। পাকিস্তান ও বাংলাদেশ একমাত্র দল যেখানে ৫০ শতাংশের কম আক্রমণাত্মক শট রয়েছে।

তবে বিশ্বকাপে আক্রমণাত্মক শটের ওপর দলগুলোর সাফল্য-ব্যর্থতা নির্ভর করে না। এটাকে সাফল্যের মাপকাঠি হিসেবে বিবেচনা করা যায় না। সেটা পয়েন্ট তালিকা দেখলেই বোঝা যাবে।

টুর্নামেন্টে এখন পর্যন্ত পাঁচ ম্যাচের সবকটিতেই জিতেছে ভারত। তবে, স্বাগতিকরা ৫৪ শতাংশ আক্রমণাত্মক শট খেলেছে, যা এই তালিকায় 8 নম্বরে রয়েছে রোহিত-কোহলিদকে।

আবার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড দ্বিতীয় সর্বোচ্চ ৬২ শতাংশ আক্রমণাত্মক শট খেলেও মাত্র একটি জয় নিয়ে পয়েন্ট তালিকায় ৯ নম্বরে।

৬৬ শতাংশ আক্রমণাত্মক শট নিয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা ১১৬০ বলে ৭৬৬ বোলিং করেছে। দলটির সর্বোচ্চ সম্মিলিত স্ট্রাইক রেট ১১০.৮৬

এবারের বিশ্বকাপে সর্বোচ্চ দুই দল দক্ষিণ আফ্রিকা। তারা শ্রীলঙ্কার বিপক্ষে ৪৮২ রান করে, যা বিশ্বকাপের ইতিহাসে দলের সর্বোচ্চ ইনিংস। গতকাল ইংল্যান্ডের বিপক্ষে প্রায় ৪০০ রান ছুঁয়েছেন। অবশেষে শ্বাস-প্রশ্বাসের দূরত্বে থামতে হয়েছিল ৩৯৯ ।

আক্রমণাত্মক শটে শীর্ষ পাঁচে থাকা অন্য তিনটি দল হল নিউজিল্যান্ড (৫৮ শতাংশ), অস্ট্রেলিয়া (৫৭ শতাংশ) এবং নেদারল্যান্ডস (৫৭ শতাংশ)। ৬ নম্বরে রয়েছে আফগানিস্তান (৫৬ শতাংশ)।

শ্রীলঙ্কাও ভারতের সমান ৫৪ শতাংশ আক্রমণাত্মক শট খেলেছে। তবে লঙ্কানরা ৭ নম্বরে রয়েছে কারণ তারা ভারতের চেয়ে কম বল খেলে এবং বোলারদের আক্রমণ করে বেশি। অস্ট্রেলিয়া যে কারণে নেদারল্যান্ডসের চেয়ে একধাপ এগিয়ে আছে সেটাও একই।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে