| ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

৮০ রান করেও সমালোচিত মাহমুদুল্লাহ

২০২২ আগস্ট ০৮ ১৭:০৬:১৫
৮০ রান করেও সমালোচিত মাহমুদুল্লাহ

আলমের খান: সাইলেন্ট কিলার খ্যাত মাহমুদুল্লাহ রিয়াদের সময়টা এখন বড্ড খারাপ। যেটাই করেন না কেন দিন শেষে সমালোচনা যেন তার হবেই। ১৩ ইনিংস পর গতকালের ম্যাচে ফিফটি পেলেন মাহমুদুল্লাহ। ৮৪ বলে ৮০ রান করে অপরাজিতো থাকেন এই ক্রিকেটার, দলের স্কোর ২৯০ হওয়ার পেছনে রিয়াদের অবদান সবচেয়ে বেশি।

তবে তারপরও টাইগারদের ম্যাচ হারার একটি বড় দায় নিতেই হবে রিয়াদকে। দায় নিতে হবে কারণ বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে আগ্রাসী ক্রিকেট খেলছেন না তিনি, দায় নিতে হবে কারণ পরিস্থিতির সাথে খাপ খাইয়ে আক্রমণাত্মক ক্রিকেট খেলার চেষ্টাটাই করেননি তিনি। ১৪৮ রানে ৪টি উইকেট হারায় বাংলাদেশ। সে সময় ক্রীজে থাকা রিয়াদ নিজের ধীরগতির ইনিংসটিকে করে ফেলেন আরো ধীরগতির। প্রথম রান নিতে খেলতে হয়েছে পাঁচটি বল।

পরবর্তীতে ২১ বলে ১১ রান থেকে ৩৬ বলে ১৪ রান। অর্থাৎ তিন রান যোগ করতে রিয়াদের খেলতে হয়েছে ১৫ বল। ব্যক্তিগত ২৫ রান করেছেন ৪৫ বলে, বাকি রানগুলো করতে অবশ্য খুব বেশি সময় নেননি, পরবর্তী ২৫ রান করেছেন ২৩ বলে এবং শেষ ৩০ রান করতে রিয়াদ খেলেছেন ১৬টি বল। সবমিলিয়ে ৮৪ বলে ৮০ রান করেন রিয়াদ।

বর্তমান সময়ের জন্য এ রানটি অবশ্যই যথেষ্ট নয়। রিয়াদের কি উচিত ছিলনা আরো একটু আগ্রাসী ক্রিকেট খেলা? হয়তো আরেকটু আগ্রাসী ক্রিকেট খেললেই টাইগারদের স্কোর হতে পারতো ৩২০, আবার হয়তো আড়াইশো রানের মধ্যেই অলআউট হয়ে যেতে পারত বাংলাদেশ। ২৯০ করে ম্যাচ যদি জেতা না যায় তাহলে আড়াইশো রান করাটাই কি শ্রেয় নয়? কমপক্ষে ক্রিকেটারদের চেষ্টাটা তো চোখে পড়তো। যেভাবে ইনিংসের শেষের দিকে এসেও রিয়াদ বাউন্ডারি মারার প্রতি উদাসীন ছিল। কালে ভদ্রে বাউন্ডারি আসছিল, ব্যাপারটা সত্যিই খুব দৃষ্টিকটু। রিয়াদ চেষ্টা যে করেননি তা কিন্তু নয়, বেশ কয়েকবারই ব্যাট সুইং করেছেন রিয়াদ তবে বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাটে বলে সংযোগটাই হয়নি। নিজের যে এখন আর সেই সামর্থ্যটা নেই তা বোধ হয় বেশ ভালোভাবে বুঝে গিয়েছেন এই ক্রিকেটার।

তাই প্রয়োজনের সময়ও বিগ শট না খেলে সিঙ্গেল নেওয়ার দিকেই বেশি মনোযোগী তিনি। প্রশ্ন হলো এ ধরনের ক্রিকেট খেলে দিন শেষে লাভটাই বা কি হবে? নিজেদের খেলা পরিবর্তন করতে না পারলে নিঃসন্দেহে ২০২৩ বিশ্বকাপে ভালো কিছু করা টাইগারদের পক্ষে সম্ভব নয়। রিয়াদ ২০২৩ বিশ্বকাপের জন্য আদর্শ ফিনিশার তো? এই চিন্তা করার সময় বোধহয় এখনই চলে এসেছে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে