| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

দেশজুড়ে শৈত্যপ্রবাহের মাঝেই বৃষ্টি যেদিন দেখা যাবে সূর্য

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ১৮ ২১:৫৭:১৬
দেশজুড়ে শৈত্যপ্রবাহের মাঝেই বৃষ্টি যেদিন দেখা যাবে সূর্য

যশোরে গত কয়েকদিন ধরে তীব্র শীত চলছে। তাপমাত্রা কমে গেলে মৃদু ঠান্ডা স্রোত বয়ে যায়। বৃহস্পতিবার ভোর ৫টার দিকে যশোরে বৃষ্টি শুরু হয়, ঠিক তখনই গরম কম্বল জড়িয়ে ঘুমিয়ে পড়েন মানুষ। যা পরে মাঝারি বৃষ্টিতে পরিণত হয়। প্রায় দুই ঘণ্টা ধরে বৃষ্টি হয়। হালকা শীতের মাঝখানে বৃষ্টির ঝরনা শীতের তাপমাত্রাকে দ্বিগুণ করে দিয়েছে।

যদিও সেদিন তাপমাত্রা খুব একটা কমেনি, কনকনে ঠান্ডা। দুপুর ১টা পর্যন্ত সূর্য দেখা যায়নি। তবে আকাশ জুড়ে মেঘের ভেলা ভেসে বেড়াতে দেখা গেছে। এই দিন এই সীমান্ত এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শীতের প্রবণতা আরও কয়েকদিন থাকতে পারে।

যশোর বিমান বাহিনীর আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, বৃহস্পতিবার যশোরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত ২১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জানুয়ারি প্রথম সপ্তাহ থেকে দুই দফা শৈত্যপ্রবাহ বয়ে যায় যশোরের ওপর দিয়ে। দুইদিন পর গত পরশু মঙ্গলবার রৌদ্রউজ্জল আবহাওয়া থাকাতে খানিকটা হলেও স্বস্তি ফিরে জীবন যাপনে।

কিন্তু আবারও গত দুইদিন ধরে মেঘে লুকিয়ে যায় সূর্য। আবহাওয়া অধিদপ্তরের পূর্ববাস অনুযায়ী বৃহস্পতিবার শীতের মধ্যে বৃষ্টি নামে। কয়েক দিনের শৈত্যপ্রবাহের মধ্যে এই বৃষ্টি যেন শীতের প্রতাপে পূর্ণতা এনে দিয়েছে। দিনভর কোথাও সূর্যের মুখ দেখা যায়নি। মাঝে মধ্যে ঠাণ্ডা বাতাস কাঁপিয়ে তুলছে জেলার ছিন্নমূল মানুষগুলোকে। পর্যাপ্ত শীতবস্ত্রের অভাবে পথে-ঘাটে থাকা এই মানুষগুলো আজ দুর্বিষহ দিন পার করছেন।

যশোরে রেলস্টেশন ও ফুটপাতগুলোতে ছিন্নমূল মানুষকে কম্বল মুড়িয়ে থাকতে দেখা গেছে। শীত নিবারণের জন্য গরম কাপড়, হাত-পায়ে মোজা, টুপি, মাফলার, জ্যাকেটের চাহিদা বেড়েছে।

শামসুর রহমান নামে এক এনজিও কর্মকর্তা বলেন, একে তো তীব্র শীত, তার ওপর আবার বৃষ্টি। দুয়ে মিলে স্বাভাবিক কাজকর্ম যেন থমকে দাঁড়িয়েছে। ছেলে-মেয়েদের স্কুলে আনা দুর্ভোগ, অফিস যাতায়তে দুর্ভোগ। শহরের মুজিব সড়কে কথা হয় ইজিবাইক চালক নজরুলের সঙ্গে। তিনি বলেন, ভোরে শীতের সঙ্গে বৃষ্টি হচ্ছে। তার সঙ্গে বাতাস তো আছে। বৃষ্টি ও শীতে কারণে ইজিবাইক চালাতে কষ্ট হচ্ছে।

মিজানুর রহমান নামে এক পথচারী বলেন, গত কয়েকদিন ধরেই বেশ শীত অনুভূত হচ্ছে। এর মধ্যে বৃষ্টিতে আজ শীতের তীব্রতা একটু বেশি। হাত পা শীতল হয়ে গেছে। গরম কাপড়ের সঙ্গে হাত মোজা, পায়ের মোজা পড়লেও স্বস্তি মিলছে না।

আক্কাস আলী নামে এক রিকশাচালক বলেন, তিনটি শার্ট, দুটি প্যান্ট, মোজা পরেছি। সেই সঙ্গে মাফলার ও মাথায় টুপি দিয়ে কান মুখ ঢেকে রেখেছি। এরপরও শীতে কাবু হয়ে যাচ্ছি। একটি ট্রিপ দিলে হাত-পা অবশ হয়ে যাচ্ছে। পেটের দায়ে এত শীতের মধ্যেও বের হতে হয়েছে।

এদিকে, শীতের প্রকোপে রোগীর চাপ বাড়ছে হাসপাতালগুলোতে। বেশি রোগাক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। যশোর জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. হারুন অর রশিদ বলেন, শিশুরা ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে। শিশু ওয়ার্ডে অসুস্থ শিশুদের চাপও বেড়েছে। বর্তমানে এই হাসপাতালে ভর্তি রোগীর ৭০-৮০ ভাগই শীতজনিত কারণে অসুস্থ। তাদের বেশির ভাগই শিশু ও বৃদ্ধ।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা রিজিবুল ইসলাম জানান, জেলার অসহায় ও ছিন্নমূল মানুষের জন্য ৬১ হাজার কম্বল বরাদ্দ ছিলো তার মধ্যে ৫৫ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়াও আরও ৭৫ হাজার কম্বলের চাহিদার কথা কর্তৃপক্ষকে বলা হয়েছে। সরকারি কম্বল ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন কম্বল বিতরণ করছে। তবে সেটা অনেক কম। তাই সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠনকে শীতার্ত মানুষের মাঝে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে