| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আবার ভারত-পাকিস্তান সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ০৭ ১৪:৫২:৩৯
আবার ভারত-পাকিস্তান সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে

বিশ্বকাপের আগে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে তোলপাড়, ম্যাচের পরই উধাও! একতরফা ম্যাচে ন্যূনতম লড়াই না দেখানোয় বিশাল ব্যবধানে হেরেছে পাকিস্তান। তবে আরেকটি লড়াইয়ের সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ভারত প্রথমে সেমিফাইনালে উঠলেও পাকিস্তান এখনও 'ইফস অ্যান্ড বটস'-এ আটকে আছে।

সৌরভ গাঙ্গুলীও চান ভারত-পাকিস্তান সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করুক। কয়েকদিন আগে তিনি বলেছিলেন, 'আমি চাই পাকিস্তান সেমিফাইনালের জন্য এখানে (কলকাতা) আসুক। কারণ, ভারত-পাকিস্তান সেমিফাইনালের চেয়ে বড় কিছু হতে পারে না।' এটা কি সত্যিই দুই চির প্রতিদ্বন্দ্বীর মধ্যে প্রতিযোগিতা হতে পারে?

৮ ম্যাচের সবকটিতে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ভারত। শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হারলেও শীর্ষ থেকে সেমিফাইনালে উঠবে স্বাগতিক দল। বিশ্বকাপের নিয়ম অনুযায়ী পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থাকা দলের সঙ্গে শীর্ষ দল খেলবে। দ্বিতীয় সেমিফাইনাল খেলবে পয়েন্ট টেবিলের দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলগুলো।

৮ ম্যাচে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১২। আর একটি ম্যাচ জিতলে তাদের ১৪ পয়েন্ট হবে। অন্যদিকে, অস্ট্রেলিয়া যদি তাদের শেষ দুটি ম্যাচ জিততে পারে তবে তাদের ১৪ পয়েন্ট হবে। এমতাবস্থায় নেট রান রেটের দিক থেকে এই দুই দলই থাকবে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে। কারণ, পয়েন্ট তালিকার তলানিতে থাকা কোনো দলই ১৪ পয়েন্টে পৌঁছাতে পারবে না।

দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া তাদের ম্যাচ জিতলে শেষ চার থেকে বেরিয়ে যাবে আফগানিস্তান। কারণ তাদের এই দুই দলের সঙ্গেই খেলা খেলতে হবে। সেক্ষেত্রে ৮ পয়েন্ট নিয়ে শেষ হবে আফগানিস্তান। এরপর চার নম্বরের প্রধান দুই প্রতিযোগী পাকিস্তান ও নিউজিল্যান্ড। দুই দলই ৮ ম্যাচ খেলে ৮ পয়েন্ট করেছে। নেট রান রেটে নিউজিল্যান্ড (০.৩৯৮) পাকিস্তানের (০.০৩৬) থেকে এগিয়ে।

নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। ৯ নভেম্বর বেঙ্গালুরু। ১১ নভেম্বর কলকাতায় ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে পাকিস্তান। অর্থাৎ নিউজিল্যান্ডের পর নিজেদের খেলা খেলবে পাকিস্তান। তাই আগের খেলার ফল দেখেই খেলতে পারেন বাবর আজমারা।

যদি নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচে হারে এবং পাকিস্তান তার শেষ ম্যাচে জয়লাভ করে তাহলে পাকিস্তান পয়েন্টের দিক থেকে চতুর্থ অবস্থানে থাকবে। শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনো কারণে খেলা হারলে দুই দলই পাবে ১ পয়েন্ট। এমন পরিস্থিতিতে শেষ ম্যাচ জিতে চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তান।

আর নিউজিল্যান্ড ও পাকিস্তান উভয়েই তাদের শেষ ম্যাচে জিতলে তাদের পয়েন্ট সমান হবে। এমন পরিস্থিতিতে নেট রান রেটের ভিত্তিতে জানা যাবে বিশ্বকাপের সেমিফাইনালে কোন দল। যেহেতু পাকিস্তান পরে খেলবে, তাই তাদের খেলা দেখার সুযোগ আছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব-নিকাশে বড় লাফ দিলেন মুস্তাফিজ

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব-নিকাশে বড় লাফ দিলেন মুস্তাফিজ

আজ চেন্নাইয়ের ঘরের মাঠে হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিলো মুস্তাফিজের চেন্নাই। টসে হেরে প্রথমে ব্যাট করে ২০ ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে