| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রেকিং নিউজ, আকাশ ছোয়া বাড়ল সোনার মুদ্রার দাম

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ০২ ২০:৪৯:১০
ব্রেকিং নিউজ, আকাশ ছোয়া বাড়ল সোনার মুদ্রার দাম

দেশের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে সোনার দাম। ভালো মানের সোনা অর্থাৎ ২২ ক্যারেট সোনা কিনতে এখন আপনাকে ১ লাখ ২ হাজার ৮৭৬ টাকা দিতে হবে। এমন পরিস্থিতিতে স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি কয়েনের দাম ৩০০০ টাকা থেকে ৯০,০০০ টাকা করা হয়েছে। এখন পর্যন্ত হয়েছে ৮৭ হাজার টাকা।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে। রোববার (৫ নভেম্বর) থেকে নতুন দাম কার্যকর হবে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বাড়ায় এই দাম বেড়েছে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, "আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০০০ "জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী" এবং "স্বাধীনতা স্বর্ণ ১৯৭১-২০২১" এর জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রিত স্মারক স্বর্ণমুদ্রার মূল্য সংশোধিত হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট সোনা দিয়ে তৈরি এবং প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রা (বাক্স সহ) প্রতিটি ৯০ হাজার টাকা করে পুনর্মূল্যায়ন করা হয়েছে। এর আগে চলতি বছরের ২১ মার্চ বাংলাদেশ ব্যাংক স্বর্ণমুদ্রার দাম বাড়িয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে গত ২৬ অক্টোবর সোনার দাম নতুন করে বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভালো মানের সোনা অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম বেড়েছে ২ হাজার ৩৩৩ টাকা। ২৭ অক্টোবর কার্যকর।

নতুন দাম অনুযায়ী, সেরা মানের বা ২২ ক্যারেট (১১ হাজার ৬৬৪ গ্রাম) সোনার দাম পড়বে ১ লাখ দুই হাজার ৮৭৬ টাকা। ২১ ক্যারেটের কঠিন সোনার দাম ৯৮ হাজার ২১১ টাকা, ১৮ ক্যারেটের কঠিন সোনার দাম ৮৪ হাজার ২১৪ টাকা এবং প্রচলিত সোনার দাম ৭০ হাজার ১৫৯ টাকা।

উপরন্তু, বর্তমানে বাজারে ১১ টি স্মারক রৌপ্য মুদ্রা (সূক্ষ্ম রূপা) রয়েছে। এর মধ্যে রয়েছে: বাংলাদেশের স্বাধীনতা-১৯৯৬-এর রজত জয়ন্তী, বাংলাদেশ ব্যাংক-১৯৯৬-এর রজত জয়ন্তী, বঙ্গবন্ধু সেতু-১৯৯৮-এর উদ্বোধন, বাংলাদেশের বিজয়ের ৪০ বার্ষিকী, "বিদ্রোহী" কবিতার ৯০ বছর-রবীন্দ্রনাথের ১০০ তম জন্মবার্ষিকী, ক্রিকেট বিশ্বকাপ- বাংলাদেশ ২০১১, বাংলাদেশের জাতীয় জাদুঘরের শতবর্ষ ১৯১৩-২০১৩ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, ১৯৭১ -২০২১ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশ ও জাপানের মধ্যে ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের মুদ্রা রয়েছে। এই রৌপ্য স্মারক মুদ্রার ওজন ২০ গ্রাম থেকে ৩১.৪৭ গ্রাম। এসব স্মারক রৌপ্য মুদ্রার দাম ৫ হাজার টাকা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

চেন্নাইয়ের বাঁচা–মরার ম্যাচে মুস্তাফিজ-পাথিরানার বিকল্প হবেন যারা

চেন্নাইয়ের বাঁচা–মরার ম্যাচে মুস্তাফিজ-পাথিরানার বিকল্প হবেন যারা

বাংলাদেশি ওয়েজেস প্যাকার মুস্তাফিজুর রহমান অনেক আগেই আইপিএলের দল চেন্নাই কিংস ছেড়েছেন। দলির বাজার হাতিরানও ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে