| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতীয়দের কাছে অধিনায়ক সুনীল ছেত্রী মেসি রোনালদো তুল্য, তবে বাংলাদেশের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জুলাই ১৫ ২৩:১৪:৫৯
ভারতীয়দের কাছে অধিনায়ক সুনীল ছেত্রী মেসি রোনালদো তুল্য, তবে বাংলাদেশের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন

আলমের খান: ১২০ কোটির দেশ ভারত। বিশাল একটি দেশের নেতৃত্ব যেই সুনীল ছেত্রীর কাধে নিশ্চিতভাবেই তার জনপ্রিয়তাও হবে তুঙ্গে। তবে ব্যাপারটা এতটা সহজ নয়। বিশাল দেশের নেতা হলেও বৈশ্বিক ফুটবলের প্রেক্ষাপটে ভারত অত্যন্ত পেছনের সারির একটি দল।

অনেক ছোট ছোট এশিয়ান দলও বিশাল ভূখণ্ড জুড়ে বিস্তৃত ভারতকে হারিয়ে দেয় অনায়াসে। বাংলাদেশ, পাকিস্তান, ভুটান কিংবা নেপালের মতো দলগুলোর বিপক্ষেই চলে ভারতের দাদাগিরি। সেই দৃষ্টিকোণ থেকে চিন্তা করলে হয়তো সুনীল ছেত্রীকেও অত বড় মাপের কোন নেতা মনে হবে না।

তবে বিশ্ববাসীর মনে করা না করা নিয়ে তেমন কিছুই আসে যায় না ভারতীয়দের। তারা তাদের অধিনায়ককে আকাশচুম্বী উচ্চতায় ইতিমধ্যেই উপনীত করেছেন। তাদের কাছে মেসি রোনালদোর চেয়ে সুনীল ছেত্রী কোনভাবেই কম নয়। অবশ্য আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড বইয়ের পাতা কিছুটা ঘাঁটাঘাটি করলেই দেখা যায়, আসলেই এই দুই মহা তারকার সাথে ভারতীয় অধিনায়কের তুলনা অপ্রাসঙ্গিক নয়।

২০০ ম্যাচ ১২৩ গোল করে সর্বোচ্চ গোল স্কোরারের তালিকায় শীর্ষে রয়েছেন পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন তুলনামূলক অপরিচিত আলি দাইয়ে। ১৪৮ ম্যাচে ১০৯ গোল করে লম্বা সময় ধরে সর্বোচ্চ গোল স্কোরারের তকমা নিজের নামের পাশে রেখেছিলেন ইরানি এই ফুটবলার। তালিকা তৃতীয় স্থানে বর্তমান বিশ্বের সবচেয়ে বিখ্যাত ফুটবলার লিওনেল মেসি।

জাতীয় দলের হয়ে ১৭৫ টি ম্যাচ খেলতে নেমে ১০৩ বার বল জালে পাঠান এই কিংবদন্তি। ঠিক এর পরের অবস্থানে রয়েছেন ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী। এখন পর্যন্ত খেলা ১৩৮ ম্যাচে ৯৩ টি গোল করেছেন ভারতীয় অধিনায়ক। যা নিঃসন্দেহে তাকে আন্তর্জাতিক অঙ্গনে মেসি-রোনালদোর পাশে বসার সৌভাগ্য দান করেছে। আন্তর্জাতিক ফুটবলে আধিপত্য বিস্তার করে এমন দল গুলোর বিপক্ষেই খেলে আসছে মেসি-রোনালদো।

ফলে দলের হয়ে তাদের যে কোন অর্জনই সুনীল ছেত্রীর চেয়ে অনেক বেশি প্রশংসার দাবিদার। তবে এটি ভুলে গেলেও চলবে না, নিজের জায়গা থেকে সুনীল ছেত্রী যা করেছে এটাও বা কম কি। মেসি রোনালদো বড় বড় প্রতিপক্ষের বিপক্ষে খেলেছে তা ঠিক তবে তাদের দলও তো ছিল ভালই ভারসাম্যপূর্ণ। অপরদিকে সুনীল ছেত্রীর ভারত কখনোই ফুটবল আধিপত্য বিস্তার করতে পারেনি।

এমনকি নিজেদের আশেপাশের অন্যান্য অধিকাংশ প্রতিপক্ষের তুলনায় ফুটবলে পিছিয়ে ভারত। ফলে পারফর্ম করার ক্ষেত্রে সতীর্থদের কাছ থেকে তেমন কোন সাহায্যই পাননি ভারতীয় অধিনায়ক। যা অর্জন করেছেন তা নিজ গুণেই করেছেন, ফলে অচিরেই ভারতবাসী তাকে নিজেদের নেতা রুপে বরণ করেছে।

বৈশ্বিক ফুটবল কিংবা ভারতীয় ফুটবলের হিসাব বাদ দিয়ে দৃষ্টি একবার দেশের ফুটবলে দেওয়া যাক। ভারতের তুলনায় বাংলাদেশ ফুটবলে আরো বেশি পেছানো একটি জাতি। ফুটবলের প্রতি যে এই দেশে আসক্তি কম এমনটা নয়। ফুটবল বিশ্বকাপ আসলে উন্মাদনায় মেতে উঠে সারা দেশ। এমনকি ক্লাব ফুটবলের জন্যও রাতের ঘুম নষ্ট করা মানুষের অভাব নেই এইখানে। তবুও কেন জানি দেশের ফুটবল এক জায়গায় থমকে গিয়েছে।

এর মূল কারণ নিজেদের ফুটবলারদের উৎসাহ কিংবা প্রণোদনা না দিয়ে বিদেশি ফুটবলারদের গুনগান করতেই ব্যস্ত দেশবাসী। এই ধরনের মানসিকতার আদর্শ উদাহরণ ফুটে উঠেছে সাম্প্রতিক একটি ঘটনায়। আর্জেন্টাইন সুপারস্টার এমিলি মার্টিনেজের সাথে সাক্ষাতের সুযোগ দেওয়া হয়নি বাংলার অধিনায়ক জামাল ভূঁইয়াকে।

যদিও পরবর্তীতে মার্টিনেজ নিজ থেকে জামালের কাছ থেকে ক্ষমা চেয়েছেন এবং তাকে সাইন করা একটি জার্সিও পাঠিয়েছেন। তবুও প্রশ্ন রয়ে যায় যে ভারতীয়রা তাদের নেতাকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারদের সাথে তুলনা করে। সেখানে আমরা নিজেদের নেতাকে একটি আন্তর্জাতিক ফুটবল আইকন এর সাথে পরিচয় হওয়ার সুযোগও দিতে পারি না? মার্টিনেজের সাথে জামাল ভূঁইয়ার দেখা না হওয়া দেশের ফুটবলেরই অন্যতম ট্রাজেডির একটি। অবশ্য এক্ষেত্রে দোষ তো আর সাধারণ বাঙালি ফুটবল সমর্থকদের নয়।

দোষ স্পন্সরদের, তবুও স্পন্সরতো আমাদের মধ্য থেকেই কেউ। ফলে জাতিগতভাবে এই দায় এড়ানো আমাদের পক্ষে কোনোভাবেই সম্ভব নয়। খেলোয়াড় হিসেবে হয়তো মার্টিনেজের ধারে কাছেও স্থান পাবে না জামাল ভূঁইয়া। তবে নিজেদের দেশের তারকাকেই যদি সম্মান করতে আমরা না জানি তাহলে জাতিগতভাবে কারো কাছ থেকে সম্মান আশা করার অধিকারও নেই আমাদের।

ফলে বৈশ্বিক প্রেক্ষাপটে একেবারেই নগণ্য জামাল ভূঁইয়াকে কমপক্ষে আমাদের তো সম্মানের সিংহাসনে বসানো উচিত। তাই না? দিনশেষে ভারতীয়দের কাছ থেকে আরও একটি পাঠ শেখা বাকি রইল আমাদের।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

চেন্নাইয়ের শেষ ম্যাচে কোহলির বিপক্ষে মাঠে নামার আছে মুস্তাফিজ কে নিয়ে নতুন করে যা বললেন ধোনি

চেন্নাইয়ের শেষ ম্যাচে কোহলির বিপক্ষে মাঠে নামার আছে মুস্তাফিজ কে নিয়ে নতুন করে যা বললেন ধোনি

ধোনি ধীরে ধীরে ঘনিয়ে আসছে এ বারের আইপিএল আসরে শেষ সময় আর প্রথম দল হিসেবে ...

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ

এই সকালটা ভিন্ন তাসকিন আহমেদের জন্য প্রথমবারের মত সহঃ অধিনায়কের গুরুদায়িত্ব সঙ্গে নিজের ইনজুরি নিয়েও ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে