| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

৫০ ওভারের ক্রিকেটের ভবিষ্যৎ কোথায়

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২০ ২৩:৩৩:১৫
৫০ ওভারের ক্রিকেটের ভবিষ্যৎ কোথায়

৫০ ওভারের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা শুরু হয়েছিল বিশ্বকাপ শুরুর আগেই। বিশ্বকাপের পরও তার রেশ রয়ে গেছে। দ্বিপাক্ষিক সিরিজ, বিশেষ করে বড় টুর্নামেন্টের বাইরে ক্রিকেটের এই ফরম্যাটের প্রয়োজন আছে কিনা তা নিয়ে ভাবতে শুরু করেছে গোটা ক্রিকেট বিশ্ব।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৬ উইকেটের জয় স্বাভাবিকভাবেই ঘরের দর্শকদের হতাশ করেছিল। পরাক্রমশালী ভারতের বিপক্ষে ফাইনাল বড় ম্যাচে ব্যবধানে জয় পেয়েছে অস্ট্রেলিয়া।

তবে টুর্নামেন্টের শুরুর কিছু ম্যাচ চিরদিন মনে থাকবে। আফগানিস্তান ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৬৯ রানে হারিয়ে বিপর্যয়ের সৃষ্টি করেছে। এরপর টেস্ট স্ট্যাটাস না পাওয়া নেদারল্যান্ড দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয়।

ওডিআই ফরম্যাটের একটি ইতিবাচক দিক হল যে একটি দল একবার আসার পর এটি এমন ধরনের পরিবর্তন তৈরি করে যা টেস্ট ম্যাচে খুব কমই দেখা যায়। যেহেতু ফলাফল একদিনে নিষ্পত্তি হয়, তাই ওডিআই ফরম্যাটটি এখনও অনেকের মধ্যে জনপ্রিয়।

যদিও টি-টোয়েন্টি ম্যাচের আকর্ষণ ওয়ানডে ফরম্যাটে আবেদন প্রায় হারাতেই বসেছে। বিশেষ করে বিশ্বজুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগ খেলে খেলোয়াড়রা আর্থিকভাবে যেভাবে লাভবান হচ্ছে তাতে ভবিষ্যতে ওয়ানডেতে আগ্রহ হারিয়ে ফেলার শঙ্কা থেকেই যায়।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এক্ষেত্রে উদাহরণ হতে পারে। ক্রিকেটের দীর্ঘ ফর্মেটের সঙ্গে টিকে থাকার জোর লড়াই শুরু থেকেই চালিয়ে যাচ্ছে আইপিএল। এবারের বিশ্ব কাপে গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার নাটকীয় জয়ের ম্যাচটি ছিল টুর্নামেন্টের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ।

২৯২ রান তাড়া করতে গিয়ে ৯১ রানে ৭ উইকেট হারিয়ে পরাজয়ের ক্ষণ গুনতে থাকা অস্ট্রেলিয়াকে একাই উদ্ধার করেন অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। ৩ উইকেটের জয়ের ম্যাচটিতে ম্যাক্সওয়েল ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন।

তাকে যথার্থ সঙ্গ দিয়েছেন অধিনায়ক প্যাট কামিন্স। ২০২ রানে অপরাজিত জুটি গড়ে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে যে ইতিহাস রচনা করেছেন ম্যাক্সওয়েল তা চিরস্মরণীয় হয়ে থাকবে। এনিয়ে অষ্টমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলেছে অস্ট্রেলিয়া। যার মধ্যে ছয়বারই চ্যাম্পিয়ন হয় দলটি।

এবারের বিশ্বকাপের আগে এমসিসি সভাপতি মার্ক নিকোলাস বলেছেন, ‘আমরা জোড়ালোভাবে বিশ্বাস করি শুধুমাত্র বিশ্বাকাপেই ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হওয়া উচিৎ। অনেক দেশেই এখন আর এর কোনও আকর্ষণ নেই। তার উপর টি-টোয়েন্টি ফর্মেট একটি শক্তিশালী অবস্থান করে ফেলেছে। মুক্ত বাজারে অর্থই এখন সবকিছুকে জয় করে নিচ্ছে।’

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

বাংলাদেশ চেন্নাই কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজের সকল খেলা

বাংলাদেশ চেন্নাই কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজের সকল খেলা

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আজ (রোববার) মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে। একইদিন আইপিএলে দুটি ম্যাচ রয়েছে। রাতে নিজেদের লিগে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে