| ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম

ব্রেকিং নিউজ ; জুনায়েদ সিদ্দীকিকে নিয়ে টি-২০ বিশ্বকাপের শক্তিশালী দল ঘোষণা করলো কানাডা*** আজ ০৯/০৫/২০২৪ তারিখ, দেখেনিন আজকের সকল দেশের টাকার রেট*** ডলারের বাজার গরম, দেখেনিন আজকের বিনিময় রেট কত*** লিটন যদি এপ্লিকেশন দিয়ে বলে 'আমাকে বিশ্বকাপ থেকে বাদ দেন' তারপরও বিশ্বকাপ টিম থেকে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট*** আজ সোনার বাজারে বিশাল বড় ধস দেখে নিন ২২, ২১, এবং ১৮ ক্যারেট সোনা ও রুপার দাম কত*** অবশেষে ঘুরে দাঁড়াল বিসিবি, লিটনকে বাদ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড প্রস্তুত, জায়গা পেতে কঠিন শর্ত পেল লিটন*** এক নজরে ; টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সকল ম্যাচের সময়, তারিখ, এবং প্রতিপক্ষ***

লজ্জার রেকর্ড, টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মার্চ ২৮ ১৪:৪০:০৬
লজ্জার রেকর্ড, টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট

টেস্ট ক্রিকেট এমন একটি খেলা যেখানে ১ হাজার রানে অলআউট হয় এবং ৫০ রানে ও অলআউট হয়। ১৯৫৫ সালের এই দিনে এমন একটি ঘটনা ঘটেছিল। নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যে অকল্যান্ড টেস্টে নিউজিল্যান্ড মাত্র ২৬ রানে অলআউট হয়েছিল। টেস্ট ক্রিকেটে এটাই সর্বনিম্ন স্কোর। ৬৯ বছর আগে নিউজিল্যান্ডকে অপমান করেছিল ইংল্যান্ড।

১৯৫৫ সালে, ইংলিশ ক্রিকেট দল দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফর করে। ডানেডিনে সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ড ৮ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে। সিরিজের শেষ ম্যাচটি অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত হয়। এই ম্যাচেও প্রথমে ব্যাট করেছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ২০০ রানে অলআউট হয় তারা।

জবাবে ইংল্যান্ডও তেমন কিছু করতে পারেনি। ক্যাপ্টেন লেন হাটন (৫৩), পিটার মেহেউ (৪৮) এবং সবশেষে ফ্রাঙ্ক টাইসনের অপরাজিত ২৭ রানের জুটিতে ইংলিশরা ২৪৬ রান করে। প্রথম ইনিংসে ইংল্যান্ডের লিড দাঁড়িয়েছে ৪৬ রানের। ম্যাচের অবস্থা থেকে ইংল্যান্ড এক রানে জিতবে- কে ভেবেছিল? কিন্তু সেটা ঘটেছিল ২৮শে মার্চ, ১৯৫৫ তারিখে। প্রথম ইনিংসে ৪৬ রানের নেতৃত্ব দিয়ে ইনিংস ও ২০ রানে ম্যাচ জিতেছিলেন।

৪৬ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২৬ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। শুধু ওপেনার বার্ট সাটক্লিফ বাদে কেউই দুই অঙ্কের রানে পৌছাতে পারেননি। ২৭ ওভার ব্যাট করে মাত্র ২৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। যা কি না আজ পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড। কিউইদের এমন বিপর্যয়ের শুরুটা করেছিলেন ফ্র্যাঙ্ক টাইসন। আর ইতি টেনেছিলেন ব্রায়ান স্ট্যাথাম ও বব অ্যাপলইয়ার্ডরা। স্ট্যাথাম ৩ ও অ্যাপলইয়ার্ড নেন ৪টি উইকেট।

নিউজিল্যান্ডের সেই দলটি ভেঙেছিল ৫৯ বছর আগের রেকর্ড। ১৮৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষেই মাত্র ৩০ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ১৯২৪ সালে একই প্রতিপক্ষের কাছে সেই ৩০ রানেই অল আউট হয়েছিল প্রোটিয়ারা। তবে নিউজিল্যান্ডের ২৬ রানে অলআউট হওয়ায় রেকর্ডটি এখন পর্যন্ত ভাঙতে পারেনি কোন দল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে ঘুরে দাঁড়াল বিসিবি, লিটনকে বাদ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড প্রস্তুত, জায়গা পেতে কঠিন শর্ত পেল লিটন

অবশেষে ঘুরে দাঁড়াল বিসিবি, লিটনকে বাদ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড প্রস্তুত, জায়গা পেতে কঠিন শর্ত পেল লিটন

লিটন দাস কি বিশ্বকাপ দলে আছেন? আইসিসির সময়সীমা (১ মে) দ্বারা বিসিবি যে ১৫ সদস্যের ...

ব্রেকিং নিউজ ; জুনায়েদ সিদ্দীকিকে নিয়ে টি-২০ বিশ্বকাপের শক্তিশালী দল ঘোষণা করলো কানাডা

ব্রেকিং নিউজ ; জুনায়েদ সিদ্দীকিকে নিয়ে টি-২০ বিশ্বকাপের শক্তিশালী দল ঘোষণা করলো কানাডা

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে কানাডা। যেখানে সবচেয়ে বড় চমক ব্যাটসম্যান কান্নুরপাল তাথ’র। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে