| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রেকিং নিউজ ; এটাই বিশ্বকাপের বাংলাদেশ দল!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মে ০৮ ১৭:৪৩:৩৩
ব্রেকিং নিউজ ; এটাই বিশ্বকাপের বাংলাদেশ দল!

আগামী ১ জুন আমেরিকায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের চলমান সিরিজটি বিশ্বকাপের জন্য তৈরি। যারা বিশ্বকাপের বড় মঞ্চে যাবে তাদের নিয়ে চলছে প্রস্তুতি। টাইগারদের সহকারী কোচ নিক পোথোস গেম ৩ এর আগে বলেছিলেন যে দলটি আগে সিরিজটি সুরক্ষিত করতে চায়, তারপর পরীক্ষা আসবে। টেস্ট দলও এসেছে। সিরিজের শেষ দুই ম্যাচের জন্য ঘোষিত দলে ফিরেছেন মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও সৌম্য সরকার।

এমনটা করে জাতীয় দল নির্বাচক কমিটি হয়তো আভাস দিয়েছে বিশ্বকাপে দল কেমন হবে। তবে এরই মধ্যে আইসিসির টেবিলে চলে গেছে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড। ১ মে ছিল আইসিসিতে নাম জমা দেওয়ার শেষ দিন। এই নিয়ম অনুযায়ী বাংলাদেশ দল আইসিসির হাতে।

যদিও বাংলাদেশ এই দলের পরিচয় প্রকাশ করেনি। জিম্বাবুয়ে ফাইনালের পর দল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। যাইহোক, আমরা আগে দেখেছি, বিশ্বকাপ স্কোয়াড সম্পর্কে একটি উপসংহার টানা যেতে পারে।

এই পার্টিতে নিখোঁজ রহস্য সৌম্য সরকার। তিনি ফিট হবে কিনা তা বড় প্রশ্ন ছিল। তিনি কোচ চন্ডিকা হাথুরুসিংহের প্রিয় ছাত্র। নিউজিল্যান্ড সিরিজে ১৬৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। পরবর্তীতে ফরচুনের বরিশালের বিপিএল শিরোপা জয়ে ভূমিকা ছিল। তাই অলরাউন্ডার পাওয়া নিয়ে প্রশ্ন ছিল।

কিন্তু জিম্বাবুয়ের সিরিজের দুই ম্যাচের জন্য তিনি দলে ফিরেছেন। গতকাল চট্টগ্রামে অনুশীলনে সাবলীল ছিলেন এই ব্যাটিং অলরাউন্ডার। তাই বিশ্বকাপের জন্য তিনি যে ফিট হচ্ছেন, তা একপ্রকার নিশ্চিত।

জাতীয় দলে টি-টোয়েন্টির দক্ষ ফিনিশারের সংকট ছিল দীর্ঘদিন ধরে। সেই নাসির হোসেন থেকে শুরু করে অনেককেই আনা হয়েছে ফিনিশারের বিবেচনায়। ইয়াসির রাব্বি, আফিফ হোসেন ধ্রুব বা শামীম পাটোয়ারীকেও বিবেচনা করা হয়েছিল। তবে প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছেন সবাই। সেই হিসেবে এবার বিশ্বকাপের আগে আচমকাই দুজন ফিনিশার পেয়েছে বাংলাদেশ।

রিশাদ হোসেন ও জাকের আলী অনিক নিশ্চিতভাবেই বাংলাদেশের জন্য স্বস্তি। রিশাদ হোসেন খেলতে পারবেন বিশেষজ্ঞ লেগ স্পিনার হিসেবেও। বাংলাদেশ দলে লেগ স্পিনার সংকট দীর্ঘদিন ধরেই। অথচ বিশ্ব ক্রিকেটে অন্তত টি-টোয়েন্টি ফরম্যাটে লেগস্পিনার যেন আবশ্যক। পাকিস্তানি কোচ মুশতাক আহমেদের সান্নিধ্যে রিশাদের বোলিং ধার বাড়বে– এমন প্রত্যাশা করা হয়ত অমূলক হবে না।

অলরাউন্ডার হিসেবে মাহমুদউল্লাহ রিয়াদ আর মোহাম্মদ সাইফউদ্দিনও নিজেদের প্রমাণ করেছেন বিপিএলে। সাইফউদ্দিন ফিরেছেন দীর্ঘ দেড় বছর পর। রিয়াদ তো জাতীয় দলের দুঃসময়ের কাণ্ডারি। কাঁচাপাকা দাঁড়ির রিয়াদ এবারের বিশ্বকাপেও যে টাইগার ক্রিকেটের বড় ভরসা, সেটা অনায়াসে বলা যায়। সাইফউদ্দিন-রিয়াদের বিশ্বকাপ যাত্রা একরকম নিশ্চিতই ধরে নেওয়া যায়।

ওপেনার হিসেবে তানজিদ হাসান তামিমের যাত্রাটা বলতে গেলে শুরু হয়েছিল ওয়ানডে বিশ্বকাপ থেকে। নিজেকে প্রমাণ করেছিলেন ইমার্জিং এশিয়া কাপ থেকে। সেই জুনিয়র তামিম এবার নিজেকে প্রমাণ করেছেন বিপিএলে। জিম্বাবুয়ে সিরিজ আর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে তার বিশ্বকাপ যাত্রার জন্য যথেষ্ট।

বিশ্বকাপের দল কেমন হবে সেই আভাস অবশ্য আগেই দিয়েছিলেন অধিনায়ক নাজমুল শান্ত। বিশ্বকাপ দল প্রসঙ্গে শান্ত বলেছিলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে যে সিরিজটা খেলেছি, আর এই সিরিজে যে দলটা আছে। বিশ্বকাপে বেশির ভাগ খেলোয়াড় এখান থেকে যাবে। যদি সবাই সুস্থ থাকে। হ্যাঁ, দুই-একজন এদিক–ওদিক হতে পারে। তবে বেশির ভাগই এখান থেকে যাবে।’

উৎসুক ক্রিকেট ভক্তরা তাই এবার দুইয়ে-দুইয়ে চার মিলিয়ে বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড নিজে থেকেই সাজিয়ে নিতে পারেন। যারা বাংলাদেশের জার্সিতে খেলবেন বিশ্বক্রিকেটের জমজমাট আসর।

বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাব্য স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মাহেদী হাসান, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

মুস্তাফিজের না থাকার জন্যই হেরেছি, ম্যাচ হেরে বাদ সংবাদ সম্মেলনে যা বললো ধোনি

মুস্তাফিজের না থাকার জন্যই হেরেছি, ম্যাচ হেরে বাদ সংবাদ সম্মেলনে যা বললো ধোনি

প্লে অফের লড়াইয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নেমেছিল চেন্নাই হারলেও সমীকরণ ছিল প্লে অফে ...

আইপিএলের ফাইনাল খেলবে কারা, মন্ত্র দিয়ে জানিয়ে দিলেন হরভজন

আইপিএলের ফাইনাল খেলবে কারা, মন্ত্র দিয়ে জানিয়ে দিলেন হরভজন

চেন্নাই সুপার কিংসকে হারিয়ে চতুর্থ দল হিসেবে আইপিএলের প্লে অফে নিজেদের জায়গা পাকা করেছে রয়্যাল ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে