| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

পঞ্চগড়ে তাপমাত্রা কমেছে ১০-এর নিচে, দুর্ভোগে সাধারণ মানুষ

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ১৯ ১১:৩৬:৫২
পঞ্চগড়ে তাপমাত্রা কমেছে ১০-এর নিচে, দুর্ভোগে সাধারণ মানুষ

সারাদেশের মতো উত্তরের জেলা পঞ্চগড়ে টানা এক সপ্তাহ ধরে তীব্র শীত পড়ছে। হিমালয়ের হিমেল হাওয়ার কারণে তীব্র শীতে মানুষ ও পশু-পাখিরা বিপাকে পড়েছে। জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল নয়টার দিকে ওই এলাকার তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল তাপমাত্রা ছিল ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঘন কুয়াশায় ঢেকে গেছে পুরো এলাকা। হিমশীতল শিশির কুয়াশার সাথে পড়ে। শহরের ও গ্রামের রাস্তায় হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করে। চলমান শীতের কারণে শিশু ও বৃদ্ধরা খুব কষ্টে সময় কাটাচ্ছেন। শীত মৌসুমে নিউমোনিয়া, হাঁপানি, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ বিভিন্ন শীতজনিত রোগ বেড়েছে।

কুয়াশার কারণে সময়মতো কাজে যেতে না পারায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। শীত ও শৈত্যপ্রবাহের কারণে কমেছে আয়। অভাব-অনটনে দিন কাটছে অনেক পরিবারের। প্রয়োজনের বাইরে শহরের অভিজাত মানুষজন ঘর থেকে বের না হলেও জীবিকার তাগিদে নিম্ন আয়ের মানুষের শীত উপেক্ষা করেই কাজে যেতে হচ্ছে।

পাথর শ্রমিক আবু তাহের জানান, টানা শীতে কঠিন পরিস্থিতিতে পড়েছেন তিনি। জীবিকার তাগিদে শীত উপেক্ষা করেই দিনভর নদীতে বরফগলা পানিতে পাথর তুলতে হচ্ছে তার। জীবিকার অন্য কোনো পথ না থাকায় ঠান্ডা পানিতে কাজ করে পরিবারের খাবারের জোগান দিচ্ছেন।

ফিরোজা ও কদবানু বাংলাবান্ধায় পাথর শ্রমিকের কাজ করে। তাদের সঙ্গে কথা হলে তারা জানান, নদীতে পাথর কম। তাই তাদের কাজ কম। সকালে প্রচণ্ড ঠান্ডার কারণে প্রায়ই মহাজনরা কাজে দেরি করলে কাজে যেতে চায় না। তারা কাজ না করলে তাদের পরিবার টিকে থাকতে পারবে না। তাই এই ঠান্ডার মধ্যেই কাজে বেরিয়েছেন তিনি।

জেলার তিনটুলিয়া গ্রেড-১ আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, গত দুই দিন ধরে ওই এলাকায় মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভোর থেকে নগরীতে ঘন কুয়াশা রয়েছে। গতকাল সকাল ১১টায় সূর্যের মুখ দেখা গেছে। কিন্তু সূর্যের সামান্য তাপেও শীত কমেনি।

জেলা প্রশাসক ড. জহুরুল ইসলাম বলেন, পঞ্চগড় একটি শীতপ্রবণ এলাকা হিসেবে প্রতি বছর সরকারি ও বেসরকারি খাত বিতরণ করে থাকে। এবার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল এবং ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় থেকে প্রায় ২৮ হাজার ৫০০ পিস শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে