| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

হারতে না হারতেই পরের বিশ্বকাপ নিয়ে আইসিসিকে চাপ দিচ্ছে ভারত

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২১ ১৪:২৯:৫৭
হারতে না হারতেই পরের বিশ্বকাপ নিয়ে আইসিসিকে চাপ দিচ্ছে ভারত

ভারত একটি ক্রিকেট-পাগল দেশ, এবং সেই দেশের জনসংখ্যা 1.3 বিলিয়নেরও বেশি। ক্রিকেটই তো ব্যবসা! আইপিএল দিয়ে ক্রিকেট ব্যবসার মানচিত্র-ভূগোল বদলে দিল ভারত! সেই বিশ্ব ক্রিকেট এখন ভারতের অর্থনৈতিক শক্তিকে পরোক্ষভাবে নিয়ন্ত্রণ করে - সরাসরি নয় - সম্ভবত একমত হবেন।

ইংলিশ মিডিয়া ডেইলি মেইলের একটি প্রতিবেদন ভারতে কতটা ক্রিকেট নিয়ন্ত্রণ করছে তা নিয়ে আলোচনা-বিতর্ক-গুজব উসকে দিচ্ছে। তিনি বলেছেন যে গতকাল আহমেদাবাদে ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শিরোপা জয়ের স্বপ্ন দেখার পরে ভারত ২০২৭ বিশ্বকাপ নিয়ে আইসিসির উপর চাপ সৃষ্টি করতে শুরু করেছে। আপনি কি জিদ করবেন? চার বছর পর দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের ফরম্যাট বদলাতে হবে। কারণ ভারতীয় সম্প্রচারকারীরা এই বিশ্বকাপে প্রচুর লাভের মুখ দেখেছে, তাদের সোনার ডিম পাড়া হাঁসের চেয়ে বেশি ডিম দরকার।

দুই বছর আগে, আইসিসি বলেছিল যে তারা ২০২৭ বিশ্বকাপের জন্য দলের সংখ্যা ১০ থেকে ১৪ করতে চায়। কিন্তু ভারতীয় সম্প্রচারকারীরা অনড়। এ বছর দশ দলের বিশ্বকাপ করতে চান। কারণ কোটি কোটি দর্শক টিভি ও মোবাইল ফোনে বিশ্বকাপ দেখেছেন। মাত্র গতকালের ভারত-অস্ট্রেলিয়া ফাইনালের ১০০ মিলিয়ন টিভি-মোবাইল দর্শক!

ডিজনি তারকা গত বছর আইসিসির সাথে চার বছরের চুক্তি স্বাক্ষর করেছিলেন, আইসিসি২০২৭বিশ্বকাপের ফরম্যাট ঘোষণা করার এক বছর আগে। কিন্তু এখন বিশ্বকাপে ভারতের হয়ে আরও বেশি ম্যাচ নিশ্চিত করতে চান ডিজনি তারকা। সহজ হিসাব - যদি এটি একটি ১৪দলের টুর্নামেন্ট হয়, তবে দলগুলিকে দুটি গ্রুপে ভাগ করা হবে, ভারত অবশ্যই গ্রুপ পর্বে ৬ টি ম্যাচ পাবে। এরপর সুপার সিক্সের পর সেমিফাইনাল ও ফাইনাল হবে, কিন্তু ভারত সেখানে উঠবে- ​​কোনো গ্যারান্টি নেই! ডিজনি স্টারস ভারতে আরও ম্যাচের নিশ্চয়তা দিতে চায়। সেই ক্ষেত্রে, এই বিন্যাসটি সুবিধাজনক। এইরকম একটি ১০ ​​টি দলের টুর্নামেন্টে, যদি একটি দল অন্য সমস্ত দলের খেলার ফর্ম্যাট ধরে রাখে, তবে গ্রুপ পর্বে ভারতের নয়টি ম্যাচ থাকবে।

প্রসঙ্গত, ভারত শেষবার গ্রুপ পর্বে ছিটকে গিয়েছিল ২০০৭ বিশ্বকাপে, যে টুর্নামেন্টটি আইসিসি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল !

দশটি দল নিয়ে এই ফরম্যাটে বিশ্বকাপ আয়োজনের আরেকটি সুবিধা আছে- ভারত বনাম পাকিস্তান! ৭টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হলে ভারত ও পাকিস্তান একই গ্রুপে থাকতে পারবে না এবং পুরো বিশ্বকাপে তারা একে অপরের মুখোমুখি হতে পারবে না। তবে এই ফরম্যাটে দুই চির প্রতিদ্বন্দ্বীর মধ্যে অন্তত একবার দেখা হতে বাধ্য।

আইসিসির ওপর এত জোরাজুরির ক্ষমতা কীভাবে এল ভারতের সম্প্রচারক সংস্থাগুলোর? ডেইলি মেইল জানাচ্ছে, আগামী চার বছরে আইসিসির ইভেন্টগুলোর সম্প্রচারের স্বত্ত্বের বিনিময়ে আইসিসিকে ২৪০ কোটি পাউন্ড দিচ্ছে ভারতের সর্ববৃহৎ সম্প্রচারক কোম্পানি ডিজনি স্টার, যেখানে কিনা গত আট বছরের ইভেন্টগুলোর সম্প্রচারসত্ত্ব বিক্রি হয়েছে ১৯০ কোটি পাউন্ডে। ভারতের অভ্যন্তরের সম্প্রচারের সত্ত্বের চুক্তি তো আরও লাভজনক, কারণ এখানে চুক্তিতে শুধু চারটি ছোট টুর্নামেন্ট আছে - দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আর ২০২৭ বিশ্বকাপ।

এবার বিশ্বকাপে ভারতের ম্যাচগুলো অনেক দর্শক টেনেছে। ডিজনি স্টারে ভারতের প্রতিটি ম্যাচেই অন্তত ৫ কোটি দর্শক হয়েছে। গতকালের ফাইনালে দর্শক হয়েছে ৫ কোটি ৯০ লাখ। সব মিলিয়ে বিশ্বকাপে ভারতের ম্যাচগুলোতেই দর্শক হয়েছে ১০ কোটির ওপরে। এখানে উল্লেখ্য, ডিজনি তাদের 'স্টার' অংশটি ভারতের মিডিয়ার অন্যতম বড় প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কাছে বিক্রি করার প্রক্রিয়ায় আছে। বিক্রি হয়ে গেলে তা সম্প্রচারক প্রতিষ্ঠানটিকে ভারতের ক্রিকেট অনুশাসকদের আরও কাছাকাছি নিয়ে যাবে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর একটি হচ্ছে আইপিএলের যৌথভাবে সফলতম ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানস।

বিশ্বকাপের সূচি শেষ পর্যন্ত কীরকম হবে, সে সিদ্ধান্ত নেওয়ার ভার এবং সকল নিয়ন্ত্রণ আইসিসির হাতেই। অন্তত কাগজে-কলমে তো বটেই। তবে ডেইলি মেইল লিখেছে, ভারতের সম্প্রচারক সংস্থাগুলো যেহেতু আইসিসির ৮০ শতাংশ সরবরাহ করে, সে ক্ষেত্রে তাদের সর্বগ্রাসী চাহিদা আইসিসির সিদ্ধান্তে প্রভাব ফেলতে পারে। আইসিসি জানিয়ে দিয়েছে, ২০২৭ বিশ্বকাপের সূচি বদলানো হবে না। কারণ হিসেবে দেখিয়েছে, ডিজনি স্টার চুক্তি করেছে ১৪ দলের টুর্নামেন্ট জেনেই। তবে ডেইলি মেইল লিখেছে, আইসিসির শীর্ষ কর্তাদের অনেকে তাদের জানিয়েছে যে, ফরম্যাট বদলের বিষয়টি আইসিসি গুরুত্বসহকারেই ভাবছে।

ভারতের সম্প্রচারক সংস্থাগুলোর দাপট আরও পরিষ্কার হবে আরেকটি তথ্যে। ডেইলি মেইল লিখেছে, আইসিসির টিভি সম্প্রচার চুক্তিতে দ্বিতীয় স্থানে যারা আছে, সেই স্কাই স্পোর্টসের সঙ্গে আইসিসির চুক্তি তুল্যমূল্য বিচারে ডিজনি স্টারের তুলনায় দুধ-ভাত। ডিজনি স্টার যেখানে ভারতে সম্প্রচারের জন্য চার বছরে ২৪০ কোটি পাউন্ড দিচ্ছে, যুক্তরাজ্যে সম্প্রচারের চুক্তিতে স্টার স্পোর্টস আট বছরের চুক্তিতে দেবে ২০ কোটি পাউন্ড!

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে