| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আমি গান খাইলেই দোষ, হিরো আলম

বিনোদন ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ১১ ২২:৫৯:২৯
আমি গান খাইলেই দোষ, হিরো আলম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটি রিমেক করে বিতর্কের মুখে পড়েছেন জনপ্রিয় ভারতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমান। অস্কার বিজয়ী তারকার বিরুদ্ধে গানের সুর বিকৃত করার অভিযোগ উঠেছে। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরূপ মন্তব্যের ঝড় বইছে।

এবার সেই ধারায় হাজির হলেন জনপ্রিয় কনটেন্ট নির্মাতা হিরো আলম। নিজের গলায় গাওয়া গান নিয়ে প্রশ্ন উঠলেও এ আর রহমানের বেলায় কেন তার সমালোচকরা চুপ করে আছেন সেই প্রশ্ন তুলেছেন তিনি।

হিরো আলম বলেন, আমি কিছু ভুল করেছি। আমার গাওয়া সম্পর্কে বারবার প্রশ্ন করা হয়। গান গাইলে দেশের ইজ্জত চলে যায়। এমনকি গান গাওয়ার কারণে আমাকে মুচলেকা পর্যন্ত দিতে হয়েছে। আমি যখন গান গাই, তখন যারা নানা কথা বলে, তারা আজ কোথায়? আজকে এ আর রহমানের গানের রিমেক কারার ঐ লৌহ কপাট নিয়ে কেন কথা বলছেন না?

আলম আরও বলেন আমি অনেকবার বলেছি, আমি গায়ক বা শিল্পী নই, গান শিখিনি। আমি শুধু মানুষকে বিনোদন দেওয়ার জন্য গান করি। আমি যখন আমারও পরানো যাহা চায় গানটা গাইলাম তখন অনেকে কষ্ট পেয়েছিলেন, তুমুল সমালোচনা করেছিলেন আমার। কিন্তু এ আর রহমানের মতো একজন বিখ্যাত মানুষ যখন কারার ঐ লৌহ কপাট এভাবে রিমেক করলেন তখন কেন কথা উঠছে না?

এদিকে এ আর রহমানের সমালোচনা করছেন তারকারাও। দেশীয় চলচ্চিত্র অভিনেত্রী ও পরিচালক অরুণা বিশ্বাস বলেছেন: এ আর রহমান আপনি সকল বাঙালির কাছে ক্ষমা চাইবেন। বৃটিশ বিরোধী আন্দোলনে যে গানটি বাঙালিকে নাড়া দিয়েছিল, সেই গানটিকে অপমান করার জন্য আপনি ক্ষমার অযোগ্য।'

একই সুর কলকাতার গায়ক শিলাজিতেরও। তার ভাষায়, ‘অন্য প্রদেশের মানুষেরা হয়তো এই গানের মর্ম বুঝবে না। কিন্তু আমরা বাঙালিরা তো বুঝি এই গানের মধ্যে যে আবেগ রয়েছে, তা নষ্ট হয়েছে। এ আর রহমানের কোনো গানের সঙ্গে যদি এরকম হতো, তবে উনি কী বলতেন?’

প্রসঙ্গত, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সমর্থন দিয়েছে ভারত। এমনকি মুক্তিযোদ্ধাদের সঙ্গে একাত্ম হয়ে পাকিস্তানের বিরুদ্ধে রণাঙ্গনেও ছিল দেশটির সেনাবাহিনী। যুদ্ধ চলাকালে যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় পাকিস্তানি সেনাবাহিনীদের প্রতিহত করে তারা। ইতিহাসের পাতায় তা আজও আলোচিত। পিটি-৭৬ ট্যাংকসহ ভারত থেকে আসা কয়েকটি ট্যাংকের কারণেই যুদ্ধের ময়দানে পিছু হটতে বাধ্য হয় পাকিস্তানি সৈন্যরা।

অবিস্মরণীয় এই যুদ্ধের বীরত্বগাঁথা নিয়ে তৈরি হয়েছে বলিউডের অ্যাকশন থ্রিলার ‘পিপ্পা’। যেখানে ক্যাপ্টেন বলরাম সিং মেহতার চরিত্রে অভিনয় করেছেন ইশান খাট্টার। তার প্রেমিকা হিসেবে রয়েছেন ম্রুনাল ঠাকুর। অন্যান্য চরিত্রে আছেন সোহম মজুমদার, প্রিয়াংশু পেনিয়ুলি ও সোনি রাজদান প্রমুখ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে আজকের সকল খেলা

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে আজকের সকল খেলা

আইপিএলে দিনের একমাত্র ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস। রাতে ভ্যালেন্সিয়ার প্রতিপক্ষ বার্সেলোনা। ক্রিকেট আইপিএল কলকাতা ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে