| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্লে অফ খেলার জন্য মেসির ইন্টার মিয়ামিকে যা যা করতে হবে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জুলাই ২৭ ১০:০৯:৫৩
প্লে অফ খেলার জন্য মেসির ইন্টার মিয়ামিকে যা যা করতে হবে

আলমের খান: লিওনেল মেসি আমেরিকান মেজর লীগে যোগ দিয়েছে। আমেরিকা বাসীর জন্য এর চেয়ে গর্বের আর কি হতে পারে। শুধু তাই নয় আমেরিকাকে একটি পূর্ণ ফুটবল রাষ্ট্রে পরিণত করার ইচ্ছা পোষণ করেছে মেসি। নিঃসন্দেহে মেসির মতো যোগ্য একজন নেতা দ্বারা এই স্বপ্ন পূরণ সম্ভব। মেসিকে পরশপাথরের সাথে তুলনা করলেও ভুল হবে না বোধহয়। ক্যারিয়ারের শুরুতে যেই ক্লাবেই গিয়েছেন সেখানে সাফল্যের বন্যা বইয়ে গিয়েছে।

মেসি নিজে তো মহত্ত্বের দিকে এগিয়েছেনই তার সাথে নিজের ক্লাবকেও উপনীত করেছেন অনন্য উচ্চতায়। শুধু ফুটবল মাঠে নয় বাণিজ্য মাঠেও কম দাপট দেখাননি লিওনেল মেসি। শুধু তার ব্র্যান্ড ভ্যালুর উপর ভর করেই দাঁড়িয়েছে বেশ কিছু কোম্পানি। তিনি নিজেও বেশকিছু সফল ব্যবসার উদ্যোক্তা। এত এত সাফল্যের পরও মেসিকে ব্যর্থ বলার কম চেষ্টা করেননি নিন্দুকেরা। তাদের মতে আর্জেন্টাইন সাবেক সুপারস্টার ম্যারাডোনার কাতারে কখনোই যেতে পারবেন না মেসি। কারণ তিনি আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপতো দূরের কথা কোনো শিরোপাও জিততে ব্যার্থ হয়েছেন।

তবে ক্যারিয়ারের গোধূলি বেলায় এসে সেই অপূর্ণতাকেও পূর্ণতায় পরিণত করলেন এই জাদুকর। মাত্র দেড় বছরের ব্যবধানে তিনটি শিরোপার মালিক হয়ে গেল আর্জেন্টাইনরা। কোপা আমেরিকা জিতে নিজেদের শিরোপা খরা কাটানো আর্জেন্টিনা পরবর্তীতে জেতে ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং প্রত্যেক ফুটবলারের স্বপ্ন বিশ্বকাপ। জাতীয় দলের ক্ষেত্রে মেসি পরশপাথরটি কাজ শুধু একটু দেরিতে করেছে। তবে করেছে কিন্তু। আমেরিকানরা এই জাদুকরের ছোঁয়ায় কতটা পরিবর্তন হয় এটি এখন দেখার পালা।

অবশ্য মেসির দল ইন্টার মিয়ামির অবস্থা বেশ ভয়াবহ। লীগ কাপে ১৫ নম্বর অবস্থানে রয়েছে মেসির দল ইন্টারমিয়ামি। ইস্টার্ন কনফারেন্সে দলই আছে ১৫ টি। অর্থাৎ একেবারেই তলানিতে অবস্থান করছে বিশ্বসেরা ফুটবলারের মালিক ক্লাবটি। মূলত আমেরিকান মেজর সকার লীগে দুটি কনফারেন্সে ২৯ টি ক্লাবকে ভাগ করা হয়েছে। ইস্টার্ন কনফারেন্স এবং ওয়েস্টার্ন কনফারেন্স। মেসির দল অবস্থান করছে ইস্টার্ন কনফারেন্সে। মেসির দলের জন্য এই আসরে ভালো কিছু করা নিশ্চিতভাবেই কঠিন। তবুও আশা যে একদমই নেই তা বলা যাবে না। নবম স্থানে থেকে প্রথম রাউন্ড শেষ করতে পারলে প্লে অফের জন্য উত্তীর্ণ হবে দলটি।

তবে পয়েন্টস টেবিলের প্রথম সাতটি দলকে নিয়ে অনুষ্ঠিত হবে রাউন্ড অফ থ্রি সিরিজ। অষ্টম এবং নবম স্থানে থাকা বাকি দুই দল পাবে ওয়াইল্ড কার্ড এন্ট্রি। অর্থাৎ নবম স্থানে থেকে আসর শেষ করলেও ওয়াইল্ড কার্ড এন্ট্রিতেই খেলতে হবে মেসির মিয়ামিকে। সপ্তম স্থানে থেকে প্রথম রাউন্ড শেষ করার আশা মেসি বাহিনীর জন্য কাগজে-কলমে থাকলেও তা ঠিক বাস্তবসম্মত নয়। ফলে এই আসরে অল্পতেই হয়তো সন্তুষ্ট থাকতে হবে বিশ্বসেরা ফুটবলারকে। এটি অবশ্য খুব বেশি খারাপও না ইন্টার মিয়ামির জন্য। মেসির দলে থিতু হতেও কিছুটা সময় লাগবে।

তার কাঁধেই যে অধিনায়কত্বের আর্ম ব্যান্ড পরানো হচ্ছে এই ব্যাপারেও স্টেটমেন্ট দিয়ে ফেলেছেন ইন্টার মিয়ামি ম্যানেজমেন্ট। ফলে নতুন অধিনায়ক পরবর্তী মৌসুমের প্রস্তুতি স্বরূপ একটি প্র্যাকটিস মৌসুম পাচ্ছে এর চেয়ে ভালো আর কি হতে পারে। এছাড়াও মেসি যে হারের ক্ষত কত ভালোভাবে পুষিয়ে দিতে পারে তাতো ইউরোপবাসী বরাবরের মতোই দেখেছে। এবার আমেরিকা বাসির পালা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে