| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বেরিয়ে এলো গোপন তথ্যঃ বেনজেমার গোল বিতর্ক, অফসাইড নাকি অফসাইড না

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ মে ২৯ ১৮:৫৪:২৮
বেরিয়ে এলো গোপন তথ্যঃ বেনজেমার গোল বিতর্ক, অফসাইড নাকি অফসাইড না

ম্যাচে মাত্র দুটি সুযোগ সৃষ্টি করা রিয়াল দুইবারই জালের দেখা পেয়েছেন। যার মধ্যে ৫৯তম মিনিটে ভিনিসিয়াসের গোলেই জয় নিশ্চিত হয় রিয়ালের। এর আগে প্রথমার্ধের ৪৩তম মিনিটে প্রথমবারের মতো জালের দেখা পান বেনজেমা। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় গোলটি।

যারা খেলা দেখেছেন, তাদের মনে প্রশ্ন জেগেছে এটি কীভাবে অফসাইড হিসেবে ধরা হয়েছে? যখন বেনজেমার পেছনে লিভারপুলের খেলোয়াড় রবার্টসন ছিলোই। সে সকল ফুটবল ভক্তদের জন্যই অফসাইডের নিয়ম এবং সেই গোল বাতিলের যথার্থ কারণ তুলে ধরা হলো।

সাধারণত কোনো ফুটবলারকে অনসাইডে থাকতে হলে তার সামনে অবশ্যই প্রতিপক্ষের দুইজন ফুটবলারকে থাকতে হবে। সাধারণত গোলরক্ষক লাস্ট ম্যান হিসেবে থাকে বলে আউটসাইডের অন্য একজন ফুটবলার থাকলেই যে কোনো ফুটবলার অনসাইডে থাকেন।

কিন্তু বেনজেমার ক্ষেত্রে লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার লাস্ট ম্যান হিসেবে ছিলেন না। বল নিজের গ্লাভসে জমানোর লক্ষ্যে এগিয়ে আসেন অ্যালিসন। সেই মুহূর্তে তার পেছনে গোলবারের সামনে ছিলেন কেবল ভার্জিল ভ্যান ডাইক এবং রবার্টসন।

ঠিক সেই অবস্থায় বেনজেমা বল পায়ে পেয়ে জালে জড়ান। কিন্তু রিপ্লেতে দেখা যায়, বল বেনজেমার কাছে আসার মুহূর্তে রিয়াল অধিনায়কের সামনে কেবল রবার্টসনই ছিলেন। যার কারণে অফসাইডের বাঁশি বাজানো যথার্থ ছিল।

এরপরও কথা থেকে যায়। যদি প্রতিপক্ষের ফুটবলার গায়ে-পায়ে বল লাগানোর পর কেউ বল পায়, তখন সামনে প্রতিপক্ষের আর কেউ না থাকলেও সেই ফুটবলার আর ‘অফসাইড’ থাকেন না। এই গোলটার ক্ষেত্রেও এমন সম্ভাবনা ছিল বলে সন্দেহ করা যায়।

কারণ বেনজেমা বল পেয়েছেন কোনাতে-ভালভার্দের ট্যাকলের সময়ে। সেই সময়ে শেষ টাচ যদি ভালভার্দের হয় তবে অফসাইডে গোল বাতিল হওয়া স্বাভাবিক। কিন্তু লিভারপুল ডিফেন্ডার কোনাতের পায়ে লেগে বল বেনজেমার কাছে গেলে সেই গোলটা হওয়ার কথা ছিল। আর এক্ষেত্রেই ভিএআরে বারবার চেক করা হয়।

যদিও শেষ পর্যন্ত পুরোপুরি নিশ্চিত না হতে পারায়, মাঠের রেফারীর সিদ্ধান্ত অনুসরণ করে গোলটি আর দেওয়া হয়নি রিয়ালকে। বেনজেমাও বঞ্চিত হোন চ্যাম্পিয়ন লিগের ফাইনালে গোল করা থেকে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে