| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্যাপক বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু

বিশ্ব ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ১৭ ০৯:৪৩:৪১
ব্যাপক বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু

দক্ষিণ-পশ্চিম পাকিস্তানে প্রবল বৃষ্টি ও বজ্রপাতের কারণে সাম্প্রতিক দিনগুলোতে অন্তত ৩৯ জন নিহত হয়েছে। এখন দেশে গম কাটার মৌসুম এবং ক্ষেতে গম কাটার সময় বজ্রপাতে বেশ কয়েকজন কৃষক নিহত হয়েছেন, কর্তৃপক্ষ জানিয়েছে।

বিবিসি আরও জানিয়েছে যে ভারী বৃষ্টির কারণে বেশ কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ এবং পরিবহন নেটওয়ার্ক ব্যাহত হয়েছে। গ্লোবাল ওয়ার্মিংয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে পাকিস্তান অন্যতম।

২০২২ সালে, দেশের এক তৃতীয়াংশ বন্যার পানিতে নিমজ্জিত হয়েছিল। দীর্ঘ এই বন্যায় ১,৭০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে লাখ লাখ মানুষ। বন্যার কারণে কয়েক মাস ধরে বিশুদ্ধ পানির সংকট রয়েছে।

পাকিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আগামী কয়েকদিনে আরও ভারী বৃষ্টিপাতের আশা করছে। ভারী বৃষ্টিপাতের কারণেও ভূমিধস এবং স্লাইড হতে পারে, তিনি যোগ করেন।

গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত পাকিস্তানের সর্বোচ্চ জনবহুল প্রদেশ পাঞ্জাবে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। সেখানে বজ্রপাতেই মারা গেছেন ২১ জন। বালুচিস্তান প্রদেশে মারা গেছেন আটজন। সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় সরকার। সোম ও মঙ্গলবার প্রদেশে সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বেলুচিস্তানের উপকূলবর্তী শহর পাসনির বেশিরভাগ এলাকা বন্যার পানিতে ডুবে গেছে। পৌর কর্মকর্তা নূর আহমেদ কালমাতি বলেন, পাসনিকে দেখে মনে হচ্ছে সেটি বিশাল বড় একটি হ্রদ। বানে শহরের আবাসিক ও প্রধান বাণিজ্যিক এলাকা ডুবে গেছে। পাকিস্তানের প্রতিবেশী আফগানিস্তানেও ভারি বর্ষণ হচ্ছে। সেখানে অন্তত ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে ম্যাচ শেষে অবিশ্বাস্য মন্তব্য করলেন মুস্তাফিজুর রহমান

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে ম্যাচ শেষে অবিশ্বাস্য মন্তব্য করলেন মুস্তাফিজুর রহমান

আমি এখনও ফুরিয়ে যাইনি। ম্যাচ শেষে উপস্থাপক প্রশ্নে এ কী বললেন মোস্তাফিজুর রহমান। আইপিএলের দিনের ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে