| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

স্যাটেলাইট থেকে সরাসরি কেটে নেবে টোল রাস্তায় থাকবে না টোল বুথ

বিশ্ব ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মার্চ ৩১ ১৩:৩৮:০৪
স্যাটেলাইট থেকে সরাসরি কেটে নেবে টোল রাস্তায় থাকবে না টোল বুথ

বিভিন্ন সড়ক ও সেতুতে টোল বুথ রয়েছে। এই চত্বরে বিভিন্ন যানবাহনের জন্য টোল রাখা হয়। এটি অনেক আগে থেকে একটি পুরানো পদ্ধতি। ভারত সরকার এই ব্যবস্থা পরিবর্তন করবে। দেশটির ফেডারেল সড়ক ও পরিবহন মন্ত্রণালয় একটি স্যাটেলাইট টোল আদায় ব্যবস্থা চালু করবে।

ভারতের বিভিন্ন হাইওয়েতে এই সিস্টেম স্থাপন করা যেতে পারে। ঠিক কিভাবে স্যাটেলাইট টোল সংগ্রহ কাজ করবে. ভারত সরকার স্যাটেলাইটের মাধ্যমে টোল আদায়ের নতুন পরিকল্পনা গ্রহণ করেছে। বর্তমান শুল্ক ব্যবস্থা বিলুপ্ত হতে পারে। জিপিএস ভিত্তিক একটি নতুন প্রযুক্তি চালু করা হবে। পরিকল্পনাটি বাস্তবে রূপ দিতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে সড়ক ও পরিবহন মন্ত্রণালয়। স্যাটেলাইটের মাধ্যমে শেয়ার সংগ্রহ করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিও ব্যাখ্যা করেছেন কীভাবে এই ব্যবস্থা কাজ করবে।

স্যাটেলাইট টোলিং সিস্টেম কিভাবে কাজ করবে?

মন্ত্রী নীতিন গড়করি বলেছেন, নতুন টোল আদায় ব্যবস্থায় জিপিএস এবং ক্যামেরা ব্যবহার করা হবে। এটি টোল বুথের প্রয়োজনীয়তা এবং ঝামেলা দূর করবে। GPS এবং ক্যামেরার মাধ্যমে যানবাহন শনাক্ত করা হবে এবং চালকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি রোড ট্যাক্স কেটে নেওয়া হবে। সড়ক করের পরিমাণ গাড়ির দ্বারা ভ্রমণ করা কিলোমিটারের সংখ্যার উপর নির্ভর করে।

এখন কি প্রযুক্তি ব্যবহার করা হয়?

বর্তমানে উপলব্ধ টোল সিস্টেম RFID প্রযুক্তির উপর ভিত্তি করে। এটি একটি রেডিও ফ্রিকোয়েন্সি শনাক্তকরণ ট্যাগ। এটি রেডিও ফ্রিকোয়েন্সিগুলির মাধ্যমে যানবাহন সনাক্ত করতে এবং ট্র্যাক করতে সহায়তা করে। বাংলাদেশেও এই ব্যবস্থা চালু আছে।

একটি ক্যামেরা বসানো থাকে টোল প্লাজায়। যা গাড়ির ফাস্ট্যাগ আইডি ট্র্যাক করে ব্যাংক মারফত টাকা কেটে নেয়। তবে নতুন জিপিএস ভিত্তিক সিস্টেম বসলে এই আইডির প্রয়োজন কমে যাবে। সরকারের মতে, নতুন টোল সিস্টেম টোল সংগ্রহ প্রক্রিয়া দ্রুত এবং স্বচ্ছ করে তুলবে।

এই মুহূর্তে প্রত্যেক টোল প্লাজাতে ট্যাক্সের পরিমাণ ফিক্সড রয়েছে। যত কিলোমিটারই ভ্রমণ করেন না কেন যা টাকা বেধে দেওয়া হয়েছে সেটাই জমা দিতে হয়। তবে নতুন ব্যবস্থা যোগ হলে এই টাকার অংকে পরিবর্তন লক্ষ্য করা যাবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

আইপিএলে নিজের শেষ ম্যাচ খেলে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কান্নার স্বরে কথা বলেন মুস্তাফিজুর রহমান। ...

মুস্তাফিজের মেইডেন ওভার নিয়ে অবিশ্বাস্য কথা বললেন পাঞ্জাবের মেইডেন দেওয়া ব্যাটার শশাঙ্ক সিং

মুস্তাফিজের মেইডেন ওভার নিয়ে অবিশ্বাস্য কথা বললেন পাঞ্জাবের মেইডেন দেওয়া ব্যাটার শশাঙ্ক সিং

মুস্তাফিজের বল স্পিন নাকি পেস এটা এখনও আমি বুঝে উঠতে পারিনি পাঞ্জাবের মারকুটে ব্যাটার শষাষ্ক ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে