| ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

যে হতে যাচ্ছেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ০৬ ১৮:৩৩:২৮
যে হতে যাচ্ছেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটার

আইসিসির ২০২৩ বর্ষসেরা ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, ট্রাভিস হেড, ভারতের বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা।

গত বছরের সেরা পুরুষ ও মহিলা ক্রিকেটারদের মনোনয়নের তালিকা প্রকাশ করেছে আইসিসি। পুরুষ বিভাগে বর্ষসেরা খেলোয়াড়ের জন্য স্যার গারফিল্ড সোবার্স ট্রফি এবং মহিলাদের বিভাগে র‌্যাচেল হেহো ফ্লিন্ট ট্রফি উপস্থাপন করা হবে।

মহিলাদের বিভাগে শ্রীলঙ্কার চামারি আতাপাথু, অস্ট্রেলিয়ার অ্যাশলেগ গার্ডনার ও বেথ মুনি এবং ইংল্যান্ডের ন্যাট সাইভার-ব্রান্ট মনোনীত হয়েছেন। এছাড়াও, আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের মনোনয়নের তালিকাও প্রকাশ করেছে। ভারতের রবিচন্দ্রন অশ্বিন, অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড এবং উসমান খাজা এবং ইংল্যান্ডের জো রুট সেখানে জায়গা পেয়েছেন।

গেল বছরটি স্বপ্নের মতো কেটেছে কামিন্সের। শুধু বল হাতেই ছন্দে ছিলেন না, অধিনায়ক হিসেবে আইসিসি দুটি মেগা ইভেন্টের শিরোপা জিতেছেন তিনি। কামিন্সের নেতৃত্বে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতে অস্ট্রেলিয়া। এ সময় টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে ৫৯ উইকেট শিকার করেছেন ২০১৯ সালের বর্ষসেরা এই টেস্ট ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার দুটি মেগা ইভেন্টের শিরোপা জয়ে বড় অবদান ছিল হেডের। টেস্ট ও ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন তিনি। বছরে তিন ফরম্যাট মিলিয়ে প্রায় ১ হাজার ৭০০ রান করেছেন তিনি। বল হাতেও গুরুত্বপূর্ণ সময় ব্রেক-থ্রু এনে দিয়েছেন হেড।

তৃতীয়বারের মতো স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জয়ের বড় দাবিদার কোহলি। গেল বছর শচীন টেন্ডুলকারের সেঞ্চুরির রেকর্ড ভেঙে ৫০ শতকের মালিক হয়েছেন তিনি। ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ রান করে সেরা খেলোয়াড় নির্বাচিত হন কোহলি। বছরে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ২ হাজার ৪৮ রান করেছেন তিনি।

কোহলির সঙ্গে বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় আছেন জাদেজা। গেল বছর তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ৬৬ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতেও ৬১৩ রান করেছেন জাদেজা।

গেল বছর টেস্টে সর্বোচ্চ রানের মালিক ছিলেন অস্ট্রেলিয়ার খাজা। তিনটি সেঞ্চুরিতে ৫২ দশমিক ৬০ গড়ে ১ হাজার ২১০ রান করেছেন তিনি। জুন-জুলাইয়ে অনুষ্ঠিত অ্যাশেজে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন খাজা।

দ্য ওভালে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে ১৬৩ রানের নান্দনিক ইনিংস খেলেন হেড। সারা বছর অলরাউন্ডার পারফরমেন্স করা হেড ব্যাট হাতে ৪১ দশমিক ৭৭ গড়ে ৯১৯ রান করেছেন।

আইসিসি টেস্ট বোলিং আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে গেল বছর শেষ করেছেন অশ্বিন। ১৭ গড়ে ৭ টেস্টে ৪১ উইকেট নিয়েছেন তিনি। তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। সবচেয়ে বেশি চারবার ইনিংসে পাঁচ উইকেট নেন তিনি।

গেল বছর ইংল্যান্ডের সফল ব্যাটার ছিলেন রুট। ৮ টেস্টে ৬৫ গড়ে ৭৮৭ রান করেছেন তিনি। ২০২১ সালে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছিলেন রুট।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

দীর্ঘদিন পর সুযোগ পেয়ে রান করে যা বললেন সৌম্য

দীর্ঘদিন পর সুযোগ পেয়ে রান করে যা বললেন সৌম্য

শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে গিয়ে পায়ে চোট পেয়েছিলেন সৌম্য সরকার। সেই চোটে দীর্ঘদিন দলের বাইরে ছিলেন ...

গুজরাটের বিপক্ষে মহা গুরুত্বপূর্ণ ম্যাচ হেরে মুস্তাফিজ ও পাথিরানা কে খুঁজছে চেন্নাইয়ের অধিনায়ক গায়কোয়াড

গুজরাটের বিপক্ষে মহা গুরুত্বপূর্ণ ম্যাচ হেরে মুস্তাফিজ ও পাথিরানা কে খুঁজছে চেন্নাইয়ের অধিনায়ক গায়কোয়াড

দেশে ফিরে দুর্দান্ত ছন্দে আছেন বাংলাদেশের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে