| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এভাবে আর হবে না বিশ্বকাপ, বদলে যাচ্ছে সব নিয়ম

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২১ ১২:৫৬:৪৪
এভাবে আর হবে না বিশ্বকাপ, বদলে যাচ্ছে সব নিয়ম

টানা দেড় মাস ক্রিকেট যুদ্ধের পর অবশেষে পর্দা নেমে এসেছে ক্রিকেট বিশ্বকাপে। ৪৮ ম্যাচের মৌসুমে মোট দশটি দল ছিল। রাউন্ড রবিন ফরম্যাটে খেলেছেন। সেরা চার সেমিফাইনালে উঠেছে। টুর্নামেন্টে বড় চমক ছিল আফগানিস্তানের উত্থান। চার ম্যাচে জিতে বিশ্বকাপ জিতেছে দেশটির ক্রিকেটাররা।

কিন্তু অন্য কিছু ছিল। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ বা আয়ারল্যান্ডের মতো দল বাদ পড়েছেন অনেকেই। দুইবারের বিশ্বকাপজয়ী উইন্ডিজকে না দেখে অনেকেই ১০ দলের বিশ্বকাপের সমালোচনা করেছেন। দীর্ঘ রাউন্ড-রবিন সময়সূচী নিয়েও বিতর্ক দেখা দিয়েছে।

এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে আগামী বিশ্বকাপের ফরম্যাট। যেখানে দলের সংখ্যা ১০ থেকে বেড়ে হবে এছাড়াও, সুপার সিক্স ফরম্যাট আবার ফিরে আসবে। এই টপ-সিক্স ফরম্যাটটি শেষবার ২০০৩ সালে দেখা গিয়েছিল। ২০০৭ এবং ২০১১ এবং ২০১৫ সালে, সুপার এইট নকআউট ফর্ম্যাটে খেলা হয়েছিল। ২০১৯ এবং ২০২৩ বিশ্বকাপ রাউন্ড-রবিন ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছে । এইভাবে, সুপার সিক্স পর্বটি প্রায় ২৪ বছর পর ২০২৭ সালে পুনরায় দেখা হবে।

আফ্রিকা মহাদেশের তিনটি দেশে আগামী বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকার পাশাপাশি জিম্বাবুয়ে ও নামিবিয়া আয়োজক হবে। ২০০৩ সালে সর্বশেষ ক্রিকেট বিশ্বকাপ এবং ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এখানে অনুষ্ঠিত হয়েছিল। দুটি অনুষ্ঠানই ক্রিকেট ভক্তদের মধ্যে অভূতপূর্ব সাড়া পায়। ২০২৭সালে, প্রায় ২০ বছর পর এই অঞ্চলে ক্রিকেট ফিরবে।

যাইহোক,২০২৭ বিশ্বকাপ আবারও ফর্ম্যাট পরিবর্তন করবে। সেই বিশ্বকাপ আবার সুপার সিক্সের দেখা পাবে। মোট টি অংশগ্রহণকারী দেশ রয়েছে। ১৪টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপ থেকে ৩টি দল সুপার সিক্সে উঠবে। সেখান থেকেই শুরু হবে সেমিফাইনাল ও ফাইনাল। অক্টোবরে শুরু হচ্ছে বিশ্বকাপ। চলবে নভেম্বর পর্যন্ত।

স্বাগতিক হিসাবে, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারবে। এ ছাড়া ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে। বাকি চারটি দেশকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে