| ঢাকা, বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতীয় দলের প্রধান নির্বাচক হতে চলেছেন এই সাবেক ক্রিকেটার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জুন ০৩ ১৪:৪৫:৫৫
ভারতীয় দলের প্রধান নির্বাচক হতে চলেছেন এই সাবেক ক্রিকেটার

বিশ্বকাপের আগে তাঁর হাতেই ভারতীয় দল বেছে নেওয়ার দায়িত্ব তুলে দিতে চেয়েছিলেন রজার বিনি, জয় শাহ’রা। কিন্তু নিজের পদে দ্বিতীয় টার্মে দীর্ঘস্থায়ী হতে পারেন নি চেতন। একটি বেসরকারী টেলিভিশন চ্যানেলের গোপন ক্যামেরার সামনে ভারতীয় ক্রিকেট ও ভারতীয় ক্রিকেটার সম্পর্কে

একের পর এক বিস্ফোরক মন্তব্য করে বোর্ডের বিরাগভাজন হন তিনি। মূলত বিরাট কোহলি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের মধ্যেকার মনোমালিন্যের কথাই প্রকাশিত হয়েছিলো চেতনের বয়ানে। শেষমেশ ইস্তফা দিতে হয় ১৯৮৩’র বিশ্বকাপজয়ী তারকাকে।

চেতনের ইস্তফার পর থেকে ফাঁকাই পড়ে রয়েছে মুখ্য নির্বাচকের পদ। আইপিএল আয়োজনে ব্যস্ত বিসিসিআই নতুন আবেদনপত্র গ্রহণ করার ফুরসত পায় নি আর। কিন্তু আইপিএলের পর নড়েচড়ে বসেছেন জয় শাহ, রজার বিনি’রা । শোনা যাচ্ছে শীঘ্রই মুখ্য নির্বাচক পদে আবেদন করার জন্য ইচ্ছুক ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হতে পারে।

ক্রিকেটমহলের অলিন্দে কান পাতলে যা শোনা যাচ্ছে তাতে মনে করা হচ্ছে যে মুখ্য নির্বাচক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ভারতের হয়ে টি-২০ বিশ্বকাপ এবং একদিনের বিশ্বকাপ জেতা ক্রিকেটার বীরেন্দ্র শেহবাগ। খেলোয়াড় জীবনে আক্রমণাত্মক ক্রিকেটের জন্য সুবিদিত শেহবাগ মুখ্য নির্বাচক হলে জাতীয় দলে আসতে পারে ব্যাপক রদবদল। ফর্মে না থাকা সিনিয়রদের বদলে দলে আসতে পারেন জুনিয়ররা।

গত নভেম্বর মাসে যখন চেতন শর্মা ও তাঁর প্যানেলকে ছেঁটে ফেলেছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড, তখন একই সাথে নয়া আবেদনপত্র জানানোর আমন্ত্রণপত্রও প্রকাশ করা হয়েছিলো। সেখানে স্পষ্ট করে লেখা ছিলো ইচ্ছুক প্রার্থীর।যোগ্যতামান। এক ট্যুইটারবার্তায় বিসিসিআই ঘোষণা করেছ যে তারা নির্বাচক পদে নতুন নিয়োগের জন্য আবেদনপত্র প্রত্যাশা করছে।

আবেদনকারীকে নূন্যতম ৭ টি টেস্ট বা ৩০ টি প্রথম শ্রেণির ম্যাচ অথবা ১০ টি ওয়ান ডে এবং ২০ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলতে হবে। অন্তত ৫ বছর আগে ক্রিকেট বিদায় জানিয়ে থাকতে হবে তাঁদের। এই প্রতিটি যোগ্যতামানে বীরেন্দ্র শেহবাগ ‘পারফেক্ট ফিট।’ ভারতের হয়ে ১০৪টি টেস্ট, ২৫১টি একদিনের ম্যাচ এবং ১৯টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি। জাতীয় দলকে বিদায় জানিয়েছেন ২০১৩ সালে। সুতরাং আবেদন করতে কোনো বাধা নেই বীরুর। এর আগে বেশ কয়েকবার এই পদ নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন তিনি। তাই মনে করা হচ্ছে এবারে চেতনের শূন্য কুরসীতে বসার জন্য আবেদন করতেই পারেন তিনি।

এবারের আইপিএলে বেশ কয়েকজন তরুণ ভারতীয় ক্রিকেটার দুরন্ত পারফর্ম্যান্স করে নজর কেড়েছেন। ৬২৫ রান করেছেন যশস্বী জয়সওয়াল। প্রায় ৬০ ব্যাটিং গড় সহ ৪৭৪ রান করেছেন রিঙ্কু সিং। এছাড়াও আকাশ মাধওয়াল , তিলক বর্মার মত তরুণরা দেখিয়েছেন যে তাঁরা আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তৈরি। আইপিএল চলাকালীন ধারাভাষ্যকার এবং বিশেষজ্ঞ হিসেবে এই তরুণদের প্রশংসা করতেও একাধিকবার শোনা গিয়েছে বীরেন্দ্র শেগবাগকে ।মনে করা হচ্ছে তিনি জাতীয় দলের প্রধান নির্বাচক হলে আগামীর কথা মাথায় রেখে দ্রুত এই নবীন প্রতিভাদের জাতীয় দলের জার্সিতে সুযোগ দেওয়ার পথে হাঁটবেন। নিজে ক্রিকেটার হিসেবে বরাবর আক্রমণাত্মক ছিলেন। মুখ্য নির্বাচক হয়ে যশস্বী, রিঙ্কুদের আক্রমণাত্মক ক্রিকেটের ওপরেই আস্থা রাখতে পারেন তিনি।

অধিনায়কত্ব প্রশ্নে তৎকালীন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ভারত অধিনায়ক বিরাট কোহলির মধ্যে যে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছিলো তা আন্দাজ করতে পেরেছিলেন অনেকেই। কিন্তু চেতন শর্মার স্টিং অপারেশন গোটা ঘটনার খুঁটিনাটি সাধারণের সামনে নিয়ে আসে। চেতন গোপন ক্যামেরার সামনে জানান যে প্রেসিডেন্ট এবং নির্বাচকদের সম্মিলিত সিদ্ধান্ত ছিলো বিরাটকে সরানো। সৌরভের ওপর প্রতিশোধ নিতেই সাংবাদিক সম্মেলন করেছিলেন কোহলি। এছাড়াও ভারতীয় ক্রিকেটাররা নিষিদ্ধ ইঞ্জেকশন নেন, চোট লুকিয়ে মাঠে নামেন-এহেন বিস্ফোরক মন্তব্যও করতে শোনা গিয়েছিলো চেতনকে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আইসিসির বাজে নিয়মের মারপ্যাঁচে গতকাল বাংলাদেশ ম্যাচ হেরেছে। এছাড়া আম্পায়ারদের বাজে সিদ্ধান্তেও হারের আর একটি ...

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ইতোমধ্যেই গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এই দুই ম্যাচ হয়েছে যুক্তরাষ্ট্রের মাটিতে। ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

নিজের পছন্দের একাদশের অনেককেই পাননি কোচ লিওনেল স্কালোনি। আবার স্কোয়াডে থাকা সবাইকে কিছুটা সুযোগ দিতেও ...



রে