| ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

সম্পূর্ণ ভিন্ন নিয়মে হবে আগামী বিশ্বকাপ

২০২২ নভেম্বর ২২ ১৪:৩১:১৬
সম্পূর্ণ ভিন্ন নিয়মে হবে আগামী বিশ্বকাপ

২০২১ বা ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো করে নয়, বরঞ্চ সম্পূর্ণ এক নতুন আঙ্গিকে অনুষ্ঠিত হবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় এই বিশ্বকাপে অংশ নেবে ২০টি দল।

চারটি গ্রুপে বিভক্ত হবে অংশ নেয়া দলগুলো। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। এই চারটি গ্রুপের মধ্যে প্রতিটি গ্রুপের দলগুলো নিজেদের মধ্যে খেলবে এবং প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল পরের রাউন্ডে যাবে।

চার গ্রুপ থেকে শীর্ষে থাকা দুটি করে দল পরবর্তী রাউন্ডে অর্থাৎ সুপার এইটে (সুপার-৮) খেলবে। ২০২১ বা ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো সুপার-১২ পদ্ধতি এখানে থাকছে না।

সুপার-৮ এ দুটি গ্রুপে বিভক্ত হবে দলগুলো। এবার প্রতি গ্রুপে থাকবে চারটি করে দল। এই দুই গ্রুপের প্রতিটি গ্রুপে শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে। এরপরই নির্ধারিত হবে ফাইনাল। ২০ দলের এই বিশ্বকাপে ইতোমধ্যেই ১২ দলের খেলা নিশ্চিত হয়েছে।

স্বাগতিক হিসেবে এই বিশ্বকাপে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র। এছাড়া বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা, নেদারল্যান্ডসও সরাসরি বিশ্বকাপে অংশ নেবে।

আইসিসির ধরা বাধা সময়ের (১৪ নভেম্বর) মধ্যে সেরা দশে থাকায় এই বিশ্বকাপে সরাসরি অংশ নেবে বাংলাদেশ এবং আফগানিস্তানও। এছাড়া বাকি ৮টি দেশ আঞ্চলিক বাছাইপর্বের মাধ্যমে নিজেদের স্থান করে নেবে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে