| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দায়িত্ব পেয়েই বাবরদের নতুন লক্ষ্য নির্ধারন করলেন নতুন কোচ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ৩০ ১০:৪৫:৩৮
দায়িত্ব পেয়েই বাবরদের নতুন লক্ষ্য নির্ধারন করলেন নতুন কোচ

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি গ্যারি কার্স্টেন কোচ হিসেবে প্রায় সবকিছুই পেয়েছেন। ২০১১ সালে, তিনি ভারতের কোচ হিসেবে ওডিআই বিশ্বকাপ জিতেছিলেন। তিনি হয়েছিলেন দলের এক নম্বর টেস্ট খেলোয়াড়। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেননি কার্স্টেন। যদিও এবার তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে পাকিস্তান জাতীয় দলের কোচ।

গ্যারি কার্স্টেন পরের দুই বছর পাকিস্তানের সাদা বলের ক্রিকেট কোচ ছিলেন। সাফল্যের জন্য মরিয়া পাকিস্তান এখন তার দীর্ঘদিনের চ্যাম্পিয়ন হতে চায়। এই নিপীড়নের পর থেকে দলের দায়িত্ব ন্যস্ত করা হয়েছে কারস্টেনের মতো অভিজ্ঞ কোচের ওপর। এই প্রাক্তন প্রোটিন বাবরদের সামনে কঠোর পাঠ শিখিয়েছিলেন। তিনি বলেন, দুই বছরে অন্তত একটি শিরোপা জিততে হবে তাদের।

এ বছর রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি, পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৭ সালে ওয়ানডে বিশ্বকাপ। তাই আগামী দুই বছরে পাকিস্তান চারটি বিশ্ব শিরোপা খেলবে। তাদের মধ্যে ইউরোপিয়ান কাপ ২০২৫ এর আয়োজকও রয়েছে। এই ট্রফিগুলি এই মুহূর্তে কার্স্টেনের সামগ্রিক দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে।

কারস্টেন বর্তমানে আইপিএল দল গুজরাট টাইটান্সের কোচ হিসেবে কাজ করছেন। তিনি ২২ মে পর্যন্ত পাকিস্তানে দায়িত্ব গ্রহণ করেন। পিসিবি পডকাস্টে এর আগে তিনি বলেছিলেন, “তিনটি আইসিসি পুরষ্কারের মধ্যে একটি জেতা একটি দুর্দান্ত অর্জন হবে। সেটা পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ হোক বা আগামী দুই বছর।

কারস্টেন বলেছেন: “দলের মধ্যে সবকিছু ভালো হলে আমরা শিরোপা জিততে পারব তবে আইসিসি কাপ জেতা খুবই গুরুত্বপূর্ণ।

পাকিস্তান ক্রিকেটে বড় নামের অভাব নেই। তারপরেও অবশ্য ৭ বছর ধরে শিরোপা নেই দলটির। সবশেষ ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি যুক্ত হয়েছিল পিসিবির শো-কেসে। কারস্টেন এবার চান বাবর আজম-শাহিন আফ্রিদিদের সর্বোচ্চটা দেখতে, ‘বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, শাহিন আফ্রিদি, হারিস রউফ ওদের নাম এখন সবার মুখে মুখে। ওরা অনেক দিন ধরেই ক্রিকেট খেলছে। আমি ওদের সঙ্গে কাজ করতে চাই। দেখতে চাই কী করলে ওরা ভালো পারফর্ম করে। ওরা যেন ওদের সেরাটা দিতে পারে, সে চেষ্টা করব। তাহলে জাতীয় দলে উপকৃত হবে।’

একই পডকাস্টে কথা বলেছেন লাল বলের কোচ জেসন গিলেস্পি। টেস্ট ক্রিকেটে বিনোদন আর আক্রমণ করার মানসিকতা শোনা গেল তার মুখ থেকে, ‘আমি বলব, ইতিবাচক হও, আক্রমণাত্মক ক্রিকেট খেলো। মুখে হাসি নিয়ে দর্শকদের বিনোদন দাও। আবার এমন সময়ও আসবে, যখন লড়াই করে টিকে থাকতে হবে। আর এটাই টেস্ট ক্রিকেট। দক্ষতা, মানসিকতা ও ধৈর্যের পরীক্ষা। কখনো আক্রমণ করতে হবে, আবার কখনো চাপ নিতে হবে।'

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে