| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শেষ ওভারে মুস্তাফিজের বোলিংয়ে কি ভুল প্ল্যান ; গিলক্রিস্টের কাঠগড়ায় ধোনি, ডুলের প্রশ্ন- ব্রাভো কি করছেন বোলিং কোচ হয়ে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ২৪ ১৪:২৭:৩৭
শেষ ওভারে মুস্তাফিজের বোলিংয়ে কি ভুল প্ল্যান ; গিলক্রিস্টের কাঠগড়ায় ধোনি, ডুলের প্রশ্ন- ব্রাভো কি করছেন বোলিং কোচ হয়ে

কে এল রাহুলের বিপক্ষে যে কৌশল সফল সেই একই কৌশলে মুস্তাফিজ বোলিং করেন শেষ ওভারেও এখানে হয়ে যায় বড় ভুল৷ স্টোইনিসের বিপক্ষে রাউন্ড দ্য উইকেটে বোলিং করতে এসে পাওয়ার হিটিংয়ের সুযোগ করে দেন কাটার মাস্টার। ডেথ ওভারের বোলিংয়ে রাউন্ড দ্য উইকেটে বোলিং পরিকল্পনায় মুস্তাফিজের বড় ভুল মনে করেন সাবেক নিউ জিল্যান্ড তারকা সাইমন ডোল এবং অজি তারকা অ্যাডাম গিলক্রিস্টের কাঠগড়ায় বোলিং কোচ ডোয়েন ব্র্যাভো এবং উইকেটের পেছনে থাকা মহেন্দ্র সিং ধোনি।

ডানহাতি ব্যাটারের ক্ষেত্রে একাধিকবার অ্যাক্রস দ্য উইকেটে বোলিং করে সফল হতে দেখা গেছে মুস্তাফিজুর রহমানকে। তবে মার্কাস স্টয়নিস যিনি কিনা স্ট্রেট এবং এর জন্যে দারুণ শক্তিশালী তার বিপক্ষে রাউন্ড দ্য উইকেটে বোলিং দেখে অবাক সাইমন ডুল ক্রিকবাজের এক অনুষ্ঠানে ডোল বলেন, ফ্রিজের মতো একজন আন্তর্জাতিক মানের বোলার যে কিনা রাউন্ড দ্য উইকেট থেকে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে এমন একজন ব্যাটারের বিপক্ষে যা শক্তির জায়গায় স্ট্রেট ডাউন দ্য গ্রাউন্ড এ তা পেয়েছেন। ডোল বলেন, আমি মনে করি অ্যাক্রস এবং পেস কমিয়ে দেওয়া ওয়াইড ইয়র্কার করা যেত এমন পরিস্থিতিতে ১/২ ওয়ার্ডের জন্য প্রস্তুত থাকতে হত। মুস্তাফিজের কাটার স্লোলয়ার ব্যাবহার করা উচিত ছিল। এর আগে গুজরাটের বিপক্ষে ১ ম্যাচে ডান হাতি ব্যাটারের বিপক্ষে অ্যাক্রস দ্য উইকেটে বোলিং করতে এসে ওয়াইড দিয়েছিলেন মুস্তাফিজ।

তবুও পেয়েছিলেন ধোনির করতালি কারণ তখন দলীয় পরিকল্পনায় ছিল ওয়াইড লাইনে বোলিং করে ব্যাটারকে চাপে ফেলা। এই দফায় লখনৌয়ের বিপক্ষে উইকেটের পেছন থেকে ধোনির ভুল সিধান্তকে দেখছেন সাবেক ও উইকেটকিপার ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট গিলক্রিস্ট। তিবি বলেন, উইকেটের পেছন থেকে আপনি পারফেক্ট অ্যাঙ্গেল দেখতে পান এটা অ্যাঙ্গেলে খেলা ব্যাটারের জন্য গতি কমিয়ে তাকে বাধ্য করা ভুল শট খেলতে। তাঁদের মধ্যে কী কথা হয়েছে? তবে তাদের ফিলোসফি ধারণা করতে পারি। উইকেটের পেছন থেকে দেখা যেত৷ ডান হাতে ব্যাটারকে পাওয়ার দেখানোর সুযোগ না দিয়ে রুল যেমন বলল, অ্যাক্রস দ্য উইকেট এসে বল বেচে পাওয়া কঠিন করা।

সাইমন ডুল মনে করেন, অ্যাক্রস দ্য উইকেটে বোলিং করে স্টোইনিসকে বেশি চাপে ফেলা যেত। এমনকি তিনি বোলিং কোচ ডোয়েন ব্র্যাভো কাঠগড়ায় তোলেন বলেন, অনেক কথা হচ্ছে। বোলিং কোচ কী করছেন একজন আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন বলার কি বুঝে একজন ডান হাতি ব্যাটারের বিপক্ষে শেষ দিকে রাউন্ড দ্য উইকেট থেকে বোলিং করতে এলেন।

যখন ব্যাটারের সব পাওয়ার ১নির্দিষ্ট লাইনে ছিল এটা ভি এবং মিড উইকেট লাইন এখন লাইনে গিয়ে তার জন্য পাওয়ার কমিয়ে ফেলা যেত সেই সময় স্ট্রিট ডাউন দ্য গ্রাউন্ড এর চেয়ে পয়েন্ট কাভার পয়েন্ট ওয়াইডিশ দিয়ে বল বাউন্ডারির ওপারে পাঠানো কঠিন হত। চেন্নাই ম্যানেজমেন্ট বরাবরই মুস্তাফিজকে নিয়ে দারুণ পরিকল্পনা করে গেল ম্যাচে। সেই পরিকল্পনায় পর ছেদ খেই হারান দা ফিজো। এখন সবার আশা একটাই দ্রুত ঘুরে দাঁড়াবেন কাটার মাস্টার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

আজ পাঞ্জাবের বিপক্ষে জয়ের পর মোস্তাফিজকে মিস করার কথা বলেছেন ধোনি ৷ মোস্তাফিজুর রহমান ফিরে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে