| ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

মুস্তাফিজের ফেরার আগেই এক বিদেশী পেসারকে দলে নিল চেন্নাই

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ১৮ ১৭:২৬:০৯
মুস্তাফিজের ফেরার আগেই এক বিদেশী পেসারকে দলে নিল চেন্নাই

মুস্তাফিজুর রহমানের আইপিএল মরসুম শেষ হতে বেশি দিন লাগবে না। স্বভাবতই প্রশ্ন উঠছে চেন্নাই সুপার কিংসের বদলি কে নেবে। এই উত্তর দিল আইপিএলের সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজি! ইংল্যান্ডের রিচার্ড গ্লিসন নতুন বিদেশি খেলোয়াড় হিসেবে স্কোয়াডে যুক্ত হয়েছেন। তবে তাকে নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ের বদলি হিসেবে নেওয়া হয়েছে।

মৌসুমের শুরু থেকেই অনিশ্চয়তা ছিল নিউজিল্যান্ডের এই ক্রিকেটারের পারফরম্যান্স নিয়ে। এবার বাঁ পায়ের চোটের কারণে পুরো ইভেন্ট থেকে ছিটকে গেলেন কনওয়ে। গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে চোট পান তিনি। চেন্নাই আশা করছে কনওয়ে অস্ত্রোপচারের পর মে মাসের মাঝামাঝি সময়ে ফিরে আসবে। কিন্তু এটা আর সম্ভব হচ্ছে না। স্বাভাবিকভাবেই একজন ব্যাটসম্যানকে তার বদলে নেওয়া উচিত ছিল, কিন্তু চেন্নাইয়ের ব্যাটিং লাইন আপ যথেষ্ট শক্তিশালী যে বিদেশী স্থানটি গ্লিসনের দ্বারা পূরণ করা হয়েছিল।

জিম্বাবুয়ে সিরিজে অংশ নিতে এপ্রিলের শেষে বাংলাদেশে ফিরে আসা ফিজকে ১ মে পর্যন্ত বিসিবি থেকে অনাপত্তি সনদ (এনওসি) দেওয়া হয়েছে। তাই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শেষে চেন্নাই নিশ্চিতভাবেই তাদের সেরা খেলোয়াড়কে দীর্ঘ সময়ের জন্য পাবে না। এখন পর্যন্ত পাঁচ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন টাইগার পেসাররা। যা তাকে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারীও করেছে।ইংল্যান্ডের পেসার গ্লিসন ফিজের অনুপস্থিতি মেটাতে চেন্নাই একাদশে সুযোগ পেতে পারেন। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার ইংল্যান্ডের হয়ে ৬টি টি-টোয়েন্টি খেলেছেন। পেশাদার ক্রিকেটে তার যাত্রাও কিছুটা দেরিতে শুরু হয়েছিল, যখন তার বয়স ছিল ২৭ বছর। ২০১৬ টি-টোয়েন্টি ব্লাস্টে নর্দাম্পটনশায়ারের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন গ্লিসন। পরে, ৩৪ বছর বয়সে, তিনি ২০২২ সালে ইংল্যান্ডের হয়ে তার আন্তর্জাতিক অভিষেক করেন। গ্লিসন তার প্রথম আটটি ডেলিভারিতে রোহিত শর্মা, বিরাট কোহলি এবং ঋষভ পন্তের উইকেট নেন।

তবে এর আগে কখনোই আইপিএল খেলা হয়নি গ্লিসনের। যদিও বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দ্য হান্ড্রেড, বিপিএল, বিগ ব্যাশ, এসএটোয়েন্টি ও আইএল টি-টোয়েন্টিতে তিনি খেলেছেন। সবমিলিয়ে ৯০ টি-টোয়েন্টিতে ১০১ উইকেট শিকার করেন গ্লিসন, যেখানে তার ইকোনমি রেট ৮.১৮।

উল্লেখ্য, ২০২৩ আইপিএলে চেন্নাইয়ের শিরোপা জয়ের পেছনে বড় ভূমিকা ছিল কনওয়ের। ১৫ ম্যাচে এই কিউই ব্যাটার ৫১.৬৯ গড়ে ৬৭২ রান করেছিলেন। ব্যাট করেছেন প্রায় ১৪০ স্ট্রাইকরেটে। এর মধ্যে বৃষ্টির কারণে তিনদিনে গড়ানো ফাইনাল ম্যাচে তিনি করেছিলেন ৪৭ রান, পরবর্তীতে ম্যান অব দ্য ফাইনাল পুরস্কারও জেতেন কনওয়ে। তার জায়গায় বিবেচনায় থাকতে পারেন চেন্নাই স্কোয়াডে থাকা আরাভেলি অভনিশ। ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলা এই ক্রিকেটার চেন্নাই মহেন্দ্র সিং ধোনির একমাত্র ব্যাকআপ উইকেটকিপারও।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আজ মুস্তাফিজের শেষ ম্যাচ পাঞ্জাবের বিপক্ষে একাধিক চমক নিয়ে দল ঘোষণা করল চেন্নাই

আজ মুস্তাফিজের শেষ ম্যাচ পাঞ্জাবের বিপক্ষে একাধিক চমক নিয়ে দল ঘোষণা করল চেন্নাই

আইপিএল স্কোয়াডে জায়গা পেলেও একাদশে সুযোগ পাবেন কিনা তা নিয়ে শুরু থেকেই অনেক আলোচনা ছিল। ...

মুস্তাফিজের শেষ ম্যাচ সহ আজ টিভিতে যেসব খেলা সরাসরি দেখবেন এক নজরে দেখে নিন

মুস্তাফিজের শেষ ম্যাচ সহ আজ টিভিতে যেসব খেলা সরাসরি দেখবেন এক নজরে দেখে নিন

আইপিএলে আজ (বুধবার) মুস্তাফিজুর রহমানের চেন্নাই সুপার কিংস ও পাঞ্জাব কিংস মুখোমুখি হবে। রাতে উয়েফা ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে