| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

লজ্জার রেকর্ড, টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মার্চ ২৮ ১৪:৪০:০৬
লজ্জার রেকর্ড, টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট

টেস্ট ক্রিকেট এমন একটি খেলা যেখানে ১ হাজার রানে অলআউট হয় এবং ৫০ রানে ও অলআউট হয়। ১৯৫৫ সালের এই দিনে এমন একটি ঘটনা ঘটেছিল। নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যে অকল্যান্ড টেস্টে নিউজিল্যান্ড মাত্র ২৬ রানে অলআউট হয়েছিল। টেস্ট ক্রিকেটে এটাই সর্বনিম্ন স্কোর। ৬৯ বছর আগে নিউজিল্যান্ডকে অপমান করেছিল ইংল্যান্ড।

১৯৫৫ সালে, ইংলিশ ক্রিকেট দল দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফর করে। ডানেডিনে সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ড ৮ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে। সিরিজের শেষ ম্যাচটি অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত হয়। এই ম্যাচেও প্রথমে ব্যাট করেছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ২০০ রানে অলআউট হয় তারা।

জবাবে ইংল্যান্ডও তেমন কিছু করতে পারেনি। ক্যাপ্টেন লেন হাটন (৫৩), পিটার মেহেউ (৪৮) এবং সবশেষে ফ্রাঙ্ক টাইসনের অপরাজিত ২৭ রানের জুটিতে ইংলিশরা ২৪৬ রান করে। প্রথম ইনিংসে ইংল্যান্ডের লিড দাঁড়িয়েছে ৪৬ রানের। ম্যাচের অবস্থা থেকে ইংল্যান্ড এক রানে জিতবে- কে ভেবেছিল? কিন্তু সেটা ঘটেছিল ২৮শে মার্চ, ১৯৫৫ তারিখে। প্রথম ইনিংসে ৪৬ রানের নেতৃত্ব দিয়ে ইনিংস ও ২০ রানে ম্যাচ জিতেছিলেন।

৪৬ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২৬ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। শুধু ওপেনার বার্ট সাটক্লিফ বাদে কেউই দুই অঙ্কের রানে পৌছাতে পারেননি। ২৭ ওভার ব্যাট করে মাত্র ২৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। যা কি না আজ পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড। কিউইদের এমন বিপর্যয়ের শুরুটা করেছিলেন ফ্র্যাঙ্ক টাইসন। আর ইতি টেনেছিলেন ব্রায়ান স্ট্যাথাম ও বব অ্যাপলইয়ার্ডরা। স্ট্যাথাম ৩ ও অ্যাপলইয়ার্ড নেন ৪টি উইকেট।

নিউজিল্যান্ডের সেই দলটি ভেঙেছিল ৫৯ বছর আগের রেকর্ড। ১৮৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষেই মাত্র ৩০ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ১৯২৪ সালে একই প্রতিপক্ষের কাছে সেই ৩০ রানেই অল আউট হয়েছিল প্রোটিয়ারা। তবে নিউজিল্যান্ডের ২৬ রানে অলআউট হওয়ায় রেকর্ডটি এখন পর্যন্ত ভাঙতে পারেনি কোন দল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হায়দ্রাবাদের বিপক্ষে চেন্নাইয়ের একাদশে মুস্তাফিজ থাকা না থাকা নিয়ে মুখ খুললেন ব্রাভো

হায়দ্রাবাদের বিপক্ষে চেন্নাইয়ের একাদশে মুস্তাফিজ থাকা না থাকা নিয়ে মুখ খুললেন ব্রাভো

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্বপ্নের শুরুর পর গত তিন ম্যাচেই ফর্ম হারিয়েছেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। প্রথম ...

হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামার আগে মুস্তাফিজকে নতুন নাম দিল ধোনিরা

হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামার আগে মুস্তাফিজকে নতুন নাম দিল ধোনিরা

চলমান আইপিএলে একটি দলে প্রবেশ নিয়ে শঙ্কা ছিল, তবে বদলি দল পাওয়ার পর শুরুর লাইন ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে