| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এক বিধ্বংসী সেঞ্চুরিতে তিন রেকর্ড ভাঙ্গলেন তামিম!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ২১ ২১:৩৮:৫২
এক বিধ্বংসী সেঞ্চুরিতে তিন রেকর্ড ভাঙ্গলেন তামিম!

জিতলে প্লে অফ নিশ্চিত হবে। এমন সমীকরণের মুখোমুখি হয়ে খুলনা টাইগার্সের বিপক্ষে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ওপেনার তানজিদ হাসান তামিম দুর্দান্তভাবে ওপেন করেন। তার সেঞ্চুরিতে ৪ উইকেট হারিয়ে ১৯২ রান করে চট্টগ্রাম।

সেঞ্চুরি থেকে এক ধাপ দূরে থাকতে জেসন হোল্ডারের বল সাবধানে খেলেন তামিম। এমনকি দৌড়ানোর চেষ্টা করলেও তিনি থামেন। পরের বলেই বিপিএলে প্রথম সেঞ্চুরি পান তিনি। সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই তরুণের প্রথম সেঞ্চুরি। সামগ্রিকভাবে, এটি বিপিএলের ইতিহাসে বাঙালিদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ স্কোর।

এদিন এক সেঞ্চুরিতে তিন রেকর্ড নিজের করে নেন তানজিদ তামিম। রেকর্ড ৩টি হলো-

তামিমের সেঞ্চুরিটি বিপিএলের ৫ম সর্বোচ্চ স্কোর। সমান ১১৬ রানের ইনিংস রয়েছে আরও দুজনের। তারা হলেন দুই ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল এবং লেন্ডন সিমন্স।

বিপিএলের ১০ আসরে এটি দেশীয়দের মধ্যে তৃতীয় সর্বোচ্চ স্কোর। যেখানে সবার ওপরে সাবেক অধিনায়ক তামিম ইকবালের অপরাজিত ১৪১ রানের ইনিংস। এরপরেই রয়েছে আরেক টাইগার ক্রিকেটার সাব্বির রহমানের ১২২ রান।

তামিমের সেঞ্চুরিটি চলতি বিপিএলে সর্বোচ্চ স্কোর। ছাড়িয়ে গিয়েছেন উইল জ্যাকস এবং তাওহিদ হৃদয়ের ১০৮ রানের ইনিংসকে। এছাড়াও বিপিএলে চট্টগ্রামের মাঠে এটিই ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর।

ইনিংসের শুরু থেকেই এদিন বিধ্বংসী ছিলেন চট্টগ্রাম ওপেনার। ৭ চার আর ৭ ছয়ে ৫৮ বলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান। বিপিএলের চলতি আসরে এটি তৃতীয় আর দেশীয়দের মধ্যে এটি দ্বিতীয় শতক। সেঞ্চুরি করেই থামেননি তামিমের ব্যাট। নিজের ইনিংসকে টেনে নিয়েছেন ১১৬ পর্যন্ত। এবারের বিপিএলে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস।

ডু অর ডাই ম্যাচে চট্টগ্রাম অধিনায়ক টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। এদিন চট্টগ্রামের জার্সিতে ডেব্যু হয় আরব আমিরাতের বোলিং অলরাউন্ডার মোহাম্মদ ওয়াসিমের। কিন্তু তিনি অভিষেকটা রাঙাতে ব্যর্থ হন। এরপরেই দলের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন বগুড়ার এই ক্রিকেটার। ওয়েইন পার্নেরের বলে বোল্ড হয়ে বিদায় নেয়ার আগে ৬৫ বলে ৮ ছক্কা আর ৮ চার দিয়ে নিজের ১১৬ রানের ইনিংসটি সাজান তিনি।

তানজিদ যখন আউট হন ততক্ষণে চট্টগ্রামের স্কোরবোর্ডে রান ১৭০। এদিন তামিমের আগ্রাসন থেকে রেহাই পায়নি কেউই। অনেক চেষ্টা করেও তাকে আটকানোর রাস্তা পায়নি খুলনার বোলাররা। প্রথম ১০ বলে ১০ রান করা তামিম সময়ের সঙ্গে সঙ্গে আরও বেশি ধ্বংসযজ্ঞ চালিয়েছেন প্রতিপক্ষ বোলারদের ওপর। তামিমের ঝড়ের মুখে সবচেয়ে বেশি পড়েছেন খুলনার বোলার মুকিদুল ইসলাম মুগ্ধ এবং আরিফ আহমেদ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে