| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

কোন প্রতিকূলতায় সাকিবকে দমিয়ে রাখতে পারবে না টুর্নামেন্ট সেরা হতে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ১৭ ২১:১৩:২৪
কোন প্রতিকূলতায় সাকিবকে দমিয়ে রাখতে পারবে না টুর্নামেন্ট সেরা হতে

ফাইনালের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ফাইনালে কোন দল জিতবে তা নিয়ে অনেকেই বাজি ধরতে পারেন। কেউ বলবেন রংপুর, কেউ বলবেন কুমিল্লা, আবার কেউ বলবেন বরিশাল বা খুলনা, এই দলের ভক্তরা তাদের মতামত দিতে পারেন। কিন্তু ফাইনাল শেষে যখন টুর্নামেন্টের সেরা পুরস্কার তুলে দেওয়া হয়, তখন সেটা যেতে পারে বিশেষ কোনো ক্রিকেটারের হাতে। যদি আপনাকে এই প্রশ্ন করা হয়, আপনি যদি অন্য দলের সমর্থক হতেন, তাহলে আপনি বলবেন যে আপনাকে এই কথা বলতে হবে। পঞ্চমবারের মতো সেরা টুর্নামেন্টের পুরস্কার যেতে পারে সাকিবের হাতে। বিপিএল সেরার পুরস্কার পাওয়ার অপেক্ষায় আছেন সাকিব আল হাসান। তিনি তার প্রথম দুই মৌসুমে এটি জিতেছিলেন। তারপরে তিনি ২০১৯ সালে জিতেছিলেন, শেষ টুর্নামেন্টও জিতেছিলেন। সে আবার চেষ্টা করছে।

ড্রেসিংরুমের দিকে যাচ্ছেন সাকিব আল হাসান। স্ট্যান্ডে বসে থাকা কয়েকজন দর্শক একে ভুয়া বলছেন। ১ মার্চ সাকিব ম্যান অব দ্য টুর্নামেন্টের পুরস্কার জিতলে তাকে কি এখনও বলা হবে? কাউকে ছোট করে কাউকে ভুয়া বলা কি সত্যিই কর্মক্ষমতা বুদ্ধিমান হওয়া উচিত?

একজন ক্রিকেটার খেলা শুরু করেছেন। তিনি খেলতে পারবেন কি পারবেন না। তিনি ফুল ফিট কি না তাকে আবার খেলার মাঝখানে নতুন কোনো একটা তৃতীয় দেশে গিয়ে বাঁ চোখে ট্রিটমেন্ট করাতে হতে পারে কি না এরকম একটা কনফিউশন নিয়ে ৫টি ইনিংস রংপুরের হয়ে তিনি যখন খেলার সুযোগ পেলেন দুটোতে ব্যাট করলেন। সুপার ফ্লপ সাকিব আল হাসান, সাকিব আল হাসান বল দেখেন না, দৃষ্টিকটুভাবে আউট হয়ে যান এ রকম একটা বাজে অবস্থা কী ভয়াবহ না। তিন ম্যাচে তিনি ব্যাট করেননি। আট উইকেট চলে যাওয়ার পরও তিনি ব্যাট করতে নামেন না। নিজেকে ১১ নম্বরে ঠেলে দেন সেই সাকিব আল হাসান। ব্যাট হাতে রান সংগ্রাহকের টপ লিস্টের মধ্যে চলে যাবেন। কে ভেবেছিল কেউ ভাবেনি আপনিও ভাবেননি।

সাকিবের সবচেয়ে পাগল ভক্তরাও মনে করেননি সে আবার ক্যাম ব্যাক করতে পারবেন। কিন্তু সাকিব আল হাসান যখন নিজেকে প্রমোট করলেন প্রথম ম্যাচে করলেন ৩৪ রান ২০ বলে। তার পরে ২৭, তার পরে যে ম্যাচটা সেই ম্যাচে অবিস্মরণীয় সাকিব ৬৯ রান পরে ম্যাচে ৬২ রান । সবশেষ দুই ম্যাচে দলের হয়ে সর্বোচ্চ রান এসেছে তাঁর ব্যাট থেকে। এ তো ব্যাটিংয়ের কথা বলছি। স্ট্রাইক রেটের কথা বলব এবং সবশেষ যে ম্যাচটা হয়েছে তার আগ পর্যন্ত তিনি এখন পর্যন্ত ১৩ উইকেট নিয়ে লিডিং উইকেট টেকার স্টেজে তালিকা যে টালি রয়েছে সেখানে থার্ড পজিশনে রয়েছেন। শরিফুলের সাথে অনেক বড় ১টা প্রতিযোগিতা সাকিবের, তাওহি হৃদয়ের সাথে অনেক বড় একটা প্রতিযোগিতা। তারপরও কেন সাকিব এগিয়ে সাকিব ৷

কারণটা হচ্ছে শরিফুল খেলছেন ঢাকার হয়ে টুর্নামেন্টের সেরা হতে হলে এমন কিছু করাটা খুব দরকার যে আপনার দল প্লে অফে যেতে পারবে, ফাইনালে যেতে পারবে। সেই মহুর্ত গুলোতে আসলে কিছু ১টা করবেন যে এটা আসলে পুরো দলকে ম্যাজিক্যাল বন্দরে নিয়ে যাবে। শরিফুলের সেই সুযোগটা হয়নি। ঢাকা রেকর্ড করেছে পরাজয়ের।

অনেকটা ১০০ টানছেন সাকিব আল হাসানের ক্ষেত্রে যেটা হয়েছে যেভাবে হয়েছে।যে ভাবে তিনি কামব্যাক করেছেন যেভাবে ১৩ উইকেট নিয়েছেন। ১৯৬ রান করেছেন এবং এ ১৯৬ রান করা সাকিব আল হাসান যে তালিকার মধ্যে অবস্থান করছেন ১৩ উইকেট নিয়ে সাকিব আল হাসানের উপরে হচ্ছে আরও ১৩ জন ব্যাটসম্যান রয়েছেন।এবং সেই ১৩ জন ব্যাটসম্যান সবার নাম গুলো অনেক বড়। সবাই অনেক খ্যাতিমান সবাই অনেক ফাটিয়ে ক্রিকেট খেলেছেন সবাই বলের সুতা খুলে ফেলেছেন পিটিয়ে। কিন্তু কেউই সাকিব আল হাসানের থেকে স্ট্রাইক রেটে তার থেকে বেশি না ১৭১ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন সাকিব। ১৯৬ রান করেছেন সর্বশেষ ফোর ম্যাচে। সাকিব আল হাসান সবশেষ চার ম্যাচে নিয়েছেন নয় উইকেট। শরিফুল যখন এবারের আসরটি শেষ তখন সাকিব আল হাসান শেষের দিকের ম্যাচ দিয়ে ফিরে আসার চেষ্টায়। ২টি ম্যাচ বাকি রয়েছে সাকিব আল হাসানের প্রথম পর্বে।

সাকিব আল হাসান ডেফিনিটলি কোয়ালিফায়ার ওয়ানে খেলবেন। সেখানে যদি পরাজিত হয় তার দল কোয়ালিফায়ার টু ওয়েট করছে এবং সেই ম্যাচটা যদি খেলতে হয় প্রথম ম্যাচে পরাজিত হওয়ার পরে কোয়ালিফায়ার টু তে খেলে যদি তারা ফাইনালে যায় তাহলে সাকিব আল হাসান খেলবেন। আরও ৫টা ম্যাচ খেলতে হবে আর যদি পাঁচ ম্যাচে সাকিবের সবচেয়ে বাজে পারফরম্যান্স হয় পাঁচ উইকেট, তাতেও তাঁর উইকেটসংখ্যা হয়ে যাবে ১৮, আর যদি বেস্ট হয় চার ম্যাচে যেহেতু নয়, উইকেট নিয়েছেন পাঁচ ম্যাচে ১০ উইকেট ধরলাম তাঁর উইকেট সংখ্যা হবে ২৩। তাহলে তিনিই হবে সর্বোচ্চ উইকেট ট্রেকার অফ দ্য টুর্নামেন্ট।

সাকিব আল হাসান এই ৪ বা ৫ ম্যাচে ডেফিনিটলি ব্যাট করবেন। গুরুত্বপূর্ণ ম্যাচ রংপুর ২-১টা উইকেট হারালে সাকিব ক্রিজে চলে আসবেন। সাকিব যেভাবে খেলেছেন সেভাবেই খেলার দরকার নেই। এর অর্ধেকটাও যদি সাকিব খেলেন। ১৯৬ রান করেছেন চার ইনিংসে অলমোস্ট। পরের চার ইনিংসে যদি তিনি ১০০ রান যোগ করেন।তাঁর রান হয়ে যাবে প্রায় ৩০০। একজন ক্রিকেটার প্রায় ৩০০ রান এবং প্রায় ২৩ উইকেটস সুতরাং ম্যান অব দ্যা টুর্নামেন্ট হওয়ার ক্ষেত্রে তার থেকে আসলে কেউ এগিয়ে থাকবে?

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

একজন ক্রিকেট টানা ভালো ফর্মে থাকবে তা অনেক কঠিন ব্যাপার কোন ক্রিকেটার সময়ে ফর্মে আবার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে