| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিপিএলের গত ৯ আসরে সর্বোচ্চ উইকেট শিকারি যিনি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ১৩ ১৮:৩৭:৫৫
বিপিএলের গত ৯ আসরে সর্বোচ্চ উইকেট শিকারি যিনি

দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। সবকিছু ঠিক থাকলে বিপিএলের দশম আসর বসবে ১৯ জানুয়ারি। ফ্র্যাঞ্চাইজিগুলো ইতোমধ্যে দলগুলো একত্রিত করেছে। জাতীয় ক্রিকেটারদের অনুশীলন শুরু হয়েছে। বিদেশি ক্রিকেটাররাও আসতে শুরু করেন।

দেশের সবচেয়ে জনপ্রিয় ও জমজমাট আসরটির পর্দা ওঠার আগে চলুন জেনে নিই বিগত নয় আসরে সর্বোচ্চ উইকেট শিকারি কারা। বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম আসরে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন দুজন। এদের মধ্যে একজন দেশি, একজন বিদেশি। ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে টুর্নামেন্টজুড়ে ১২ ম্যাচ খেলে ১৭ উইকেট নেন ইলিয়াস সানি। তিনি বাংলাদেশের স্লো লেফ্ট-আর্ম অর্থোডক্স বোলার ছিলেন। অবশ্য তার থেকে এক ম্যাচ কম খেলে সমান ১৭ উইকেট নেন পাকিস্তানের মোহাম্মদ শামি। তিনি খেলেছিলেন দুরন্ত রাজশাহীর হয়ে।

বিপিএলের দ্বিতীয় আসরের সর্বোচ্চ উইকেট শিকারি দক্ষিণ আফ্রিকার আলফনসো টমাস। দুর্দান্ত ঢাকার হয়ে ২০ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটের মালিক বনে যান এই প্রোটিয়া পেসার।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় আসরের মতো তৃতীয় আসরেও সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন এক ভিনদেশী। ত্রিনিদাদ ও টোবাগোর অলরাউন্ডার কেভন কুপার ২০১৪ সালের বিপিএলের সর্বোচ্চ ২২ উইকেট শিকার করেন। ওই আসরে তিনি বরিশাল বুলসের হয়ে খেলেছিলেন।

বিপিএলের চতুর্থ আসরটাও ভালো কাটেনি বাংলাদেশের বোলারদের। সেবারও সর্বোচ্চ উইকেট শিকার করেন বিদেশি ক্রিকেটার। ঢাকা ডায়নামাইটসের ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো ২১ উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারি বনে যান।

টুর্নামেন্টের পঞ্চম আসরে গিয়ে অবশেষে সর্বোচ্চ উইকেট শিকারির মুকুট ফের বাংলাদেশি বোলারের মাথায় ওঠে। এবার প্রথমবারের মতো টুর্নামেন্টটির এক আসরের সর্বোচ্চ উইকেট শিকারি বনে যান ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান। ২০১৭ সালের আসরটিতে তিনি ২২ উইকেট শিকার করেন।

পঞ্চম আসরের মতো ষষ্ঠ আসরেও নিজের স্পিন জাদু অব্যাহত রাখেন বাংলাদেশের পোস্টর বয় সাকিব আল হাসান। ওই আসেরেও তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি হন। ২৩ উইকেট নিয়ে এক আসরে সর্বোচ্চ উইকেটের মালিক হন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক।

বিপিএলের সপ্তম আসরের চিত্রটা অন্য যেকোনো আসর থেকে খানিকটা ভিন্ন ছিল। কারণ ওই আসরটিতে চারটি ফ্রাঞ্চাইজির চারজন বোলার সমান সংখ্যক ২০টি করে উইকেট শিকার করেন। এদের মধ্যে দুজন বাংলাদেশি পেসার এবং দুজন ভিনদেশী। বাংলাদেশের মধ্যে রুবেল হোসেন চট্টগ্রামের হয়ে আর মুস্তাফিজুর রহমান রংপুরের হয় ২০টি করে উইকেট নেন। বিদেশির মধ্যে পাকিস্তানের মোহাম্মদ আমির এবং দক্ষিণ আফ্রিকার রবার্ট ফ্রাইলিংক খুলনা টাইগার্সের হয়ে সমান ২০টি করে উকেট শিকার করেন।

কাটার মাস্টার মুস্তাফিজ বিপিএলের অষ্টম আসরে আগের আসর থেকে ১ উইকেট কম শিকার করেন। ২০২২ সালের বিপিএলে তার উইকেট ছিল ১৯টি। তবুও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই রহস্যময় পেসার ছিলন আসরটির সর্বোচ্চ উইকেট শিকারি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের সবশেষ আসর তথা নবম আসরের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন দুজন। তারা বাংলাদেশি পেসার। একজন কুমিল্লার তানভীর ইসলাম, অন্যজন রংপুর রাইডার্সে হাসান মাহমুদ। দুজনই যৌথভাবে ১৭টি করে উইকেট শিকার করেন।

বিগত নয় আসরের উইকেট হিসাব করলে বিপিএল ইতিহাসে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব। ১০০ ম্যাচে তার উইকেট ১৩২টি। সাকিবের পরেই আছেন রুবেল। তার শিকার ৮৫ ম্যাচে ১১০ উইকেট। এই তালিকায় তৃতীয় স্থানে বাংলাদেশ জাতীয় দলের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১০৫ ম্যাচ খেলে এই পেসার শিকার করেছেন ৯৭ উইকেট।

বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন তাসকিন আহমেদ। ৬৬ ম্যাচে তার শিকার ৮৯ উইকেট। তাসকিনের পরই মুস্তাফিজের স্থান। ৬০ ম্যাচে ৭৯ উইকেট দ্য কাটার মাস্টারের। তালিকায় ষষ্ঠ স্থানে আরাফাত সানি। এই স্পিনারের শিকার ৮৩ ম্যাচে ৭৯ উইকেট।

সপ্তম স্থানে অবস্থান হারিয়ে যাওয়া পেসার শফিউল ইসলামের। ৭৭ ম্যাচে তিনি শিকার করেছেন সানির সমান ৭৯। তবে অষ্টম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার পেস অলরাউন্ডার থিসারা পেরেরা। তিনি ৭৬ ম্যাচ খেলে শিকার করেছেন ৬৯। তারপরের উইকেট শিকারি হলেন ফরহাদ রেজা, ৮৩ ম্যাচে তিনি নেন সমান ৬৯ উইকেট। বিপিএলের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছেন বাংলাদেশি পেসার আল-আমিন হোসেন। ৬৪ ম্যাচে তার উইকেট ও ৬৪।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে