| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অবশেষে ব্রাজিলকে যে সুখবর দিলো ফিফা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ০৯ ১৮:৫৬:৩৪
অবশেষে ব্রাজিলকে যে সুখবর দিলো ফিফা

আদালতে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতি এডনালদো রদ্রিগেজকে বরখাস্ত করার ঘটনায় শঙ্কার কালো মেঘ দেখা গিয়েছিল দেশটির ভাগ্যাকাশে। গত ৪ জানুয়ারি রদ্রিগেজকে সভাপতি পদে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট, ফলে ফিফার পক্ষ থেকে নিষেধাজ্ঞার শঙ্কা তখনই কেটে যায়।

এবার স্বয়ং ফিফা থেকেও সেই সুখবর জানানো হয়েছে। ফিফার লিগ্যাল অ্যাফেয়ার্সের পরিচালক এমিলিও গার্সিয়া গতকাল (সোমবার) এই তথ্য নিশ্চিত করেছেন। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সিবিএফ সভাপতি রদ্রিগেজ ফিফা এবং দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। রিও ডি জেনেইরোর আদালত এডনালদোকে বরখাস্ত করে সিবিএফের নতুন নির্বাচন দেওয়ার ঘোষণা দিয়েছিলেন গত ৭ ডিসেম্বর।

এরপর থেকেই ফিফা ও কনমেবলের নিষেধাজ্ঞার মুখে ছিল ব্রাজিল। তবে সুপ্রিম কোর্টের বিচারক গিলমার মেন্দেস ব্রাজিল ফুটবল ক্ষতিগ্রস্ত হতে পারে– এই শঙ্কা থেকে এডনালদোকে তার দায়িত্বে পুনর্বহাল করেন। ফিফা কর্মকর্তা এমিলিও গার্সিয়া বলেছেন, ‘সুপ্রিম কোর্টের দেওয়া রায়ে আমরা স্বস্তি পেয়েছি, তারা ব্রাজিলিয়ান ফুটবলের অবাধ ও গণতান্ত্রিক সিদ্ধান্তের প্রেক্ষিতে এডনালদোকে সভাপতি পদে পুনর্বহাল করেছে। ব্রাজিল ফুটবল তাদের সভাপতি নির্বাচন করেছে— এই স্বাভাবিক পরিবেশে ফিরতে পেরে আমরাও খুশি। কেননা, ব্রাজিল আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হওয়ার বড় ঝুঁকিতে ছিল।

সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত সে শঙ্কা দূর করেছে এবং বিষয়টি নিয়ে আর আলোচনার প্রয়োজন নেই। ফিফা থেকে স্বস্তির এই খবর পেয়ে সিবিএফ সভাপতি রদ্রিগেজ বলেন, ‘এটি সেই মুহূর্ত যা ব্রাজিল ফুটবলে স্বাভাবিকতা ফিরিয়ে এনেছে এবং আমাদের সামনেও একটা পুরো বছরের প্রতিজ্ঞা ও সূচি রয়েছে। এখন আমরা ব্রাজিলিয়ান ফুটবলের উন্নতির দিকেই মনোযোগ দেব। আমি সম্পন্ন স্বচ্ছ প্রক্রিয়ায় নির্বাচিত হয়েছিলাম। সিবিএফের স্বায়ত্তশাসন ফিরে পাওয়ার মাধ্যমে জয় হয়েছে ব্রাজিল ফুটবলের। এখন ব্রাজিলের ক্লাব এবং জাতীয় দল কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণে আর বাধা থাকছে না।’ এর আগে সিবিএফ সভাপতিকে পুনর্বহালের আদেশ দেওয়া রায়ে বিচারক গিলমার লিখেছিলেন, ‘আমি রিও ডি জেনেইরো কোর্ট অব জাস্টিসের দেওয়া রায়ের প্রভাবকে স্থগিত করছি।

পাশাপাশি ২০২২ সালের ২৩ মার্চ সিবিএফের সাধারণ পরিষদ দ্বারা নির্বাচিত নেতৃত্বকে তাৎক্ষণিকভাবে পুনর্বহালের আদেশ দিচ্ছি।’

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের জটিল হিসাব

৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের জটিল হিসাব

গতকাল রাতে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের টার্গেটে জয় পেয়েছে পাঞ্জাব। প্রথম ব্যাট করে কলকাতা ২০ ...

তাপমাত্রা নিয়ন্ত্রণে নতুন ঘোষণা দিল হিট অফিসা বুশরা

তাপমাত্রা নিয়ন্ত্রণে নতুন ঘোষণা দিল হিট অফিসা বুশরা

সারা দেশে এখন গরম। প্রচন্ড গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রচণ্ড গরমে প্রতিদিন হাজার হাজার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে