| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসাবে যে কীর্তির সামনে দাঁড়িয়ে সৈকত

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ০৩ ২০:০৭:২০
প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসাবে যে কীর্তির সামনে দাঁড়িয়ে সৈকত

ভারতে প্রথমবারের মতো আইসিসি ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ম্যাচের আম্পায়ার করেন আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। যেখানে তিনি তার সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা দেখিয়েছেন। তিনি প্রায় হাতে ফলাফল অর্জন! এবার নিরপেক্ষ সিরিজে প্রথম বাঙালি হিসেবে খেলা সামলানোর দায়িত্ব তার। জানুয়ারিতে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দায়িত্ব পালন করবেন আম্পায়ার সৈকত।

বাংলাদেশের আম্পায়ারিং ইতিহাসে তিনি প্রথম কোনো নিরপেক্ষ সিরিজের দায়িত্ব পেয়েছেন। সিরিজটি হবে অস্ট্রেলিয়ার মাটিতে। ১৭ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজের প্রথমটিতে থার্ড আম্পায়ার থাকবেন সৈকত। পরবর্তীতে দিবারাত্রীর টেস্টে ব্রিসবেনে থাকবেন অন-ফিল্ড আম্পায়ার হিসেবে। এছাড়া দল দুটির মধ্যকার তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজেও ৪৪ বছর বয়সী এই আম্পায়ারকে ম্যাচ পরিচালনায় দেখা যাবে।

এর আগে বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচসহ মোট পাঁচটি ম্যাচে আম্পায়ারের দায়িত্বে ছিলেন তিনি। পাশাপাশি ইংল্যান্ড-নিউজিল্যান্ড উদ্বোধনী ম্যাচসহ তিনটি ম্যাচে চতুর্থ আম্পায়ার ও আরও তিনটি ম্যাচে টেলিভিশন আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন সৈকত।

প্রথমবারের মতো দেশের বাইরের কোনো সিরিজে সৈকতের দায়িত্ব পাওয়ার বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতিখার আহমেদ মিঠু।

উল্লেখ্য, বাংলাদেশি আম্পায়ারিং ইতিহাসে কীর্তি গড়তে যাওয়া সৈকত এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ১৩টি টেস্ট, ৮৫টি ওয়ানডে এবং ৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন। পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে ১০০টি ম্যাচ পরিচালনা করারও কীর্তি আছে তার।

অস্ট্রেলিয়া-উইন্ডিজদের আসন্ন সিরিজ হবে দুটি টেস্ট (১৭ ও ২৫ জানুয়ারি)। এছাড়া ২, ৪ ও ৬ ফেব্রুয়ারি হবে তিনটি ওয়ানডে ম্যাচ। পরবর্তীতে দল দুটি তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও সেখানে থাকা হবে না সৈকতের।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে