| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ সফলতার পর আবারও কোচের মেয়াদ বাড়াল আফগানিস্তান

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ০২ ২২:৩৬:০৫
বিশ্বকাপ সফলতার পর আবারও কোচের মেয়াদ বাড়াল আফগানিস্তান

ভারতের গত বিশ্বকাপে সবচেয়ে বড় চমক ছিল আফগানিস্তান। পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে ওঠার দৌড়ে তারাও শক্তিশালী অবস্থানে ছিল। এমন সাফল্যের পর আফগান কোচ জোনাথন ট্রটের মেয়াদ বাড়বে এটাই স্বাভাবিক। রশিদ-মুজিবের ক্রিকেট বোর্ড তার সঙ্গে ২০২৪ সালের চুক্তির মেয়াদ বাড়িয়েছে।

ফলে তার অধীনে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ভারত সফরে যাবে আফগানিস্তান। ১৮ মাস আগে ৪২ বছর বয়সী ট্রট আফগানিস্তানের প্রধান কোচ হয়েছিলেন। এই দেড় বছরের মেয়াদে তিনি দারুণ সব সাফল্য এনে দেন আফগান দলকে। তাদের সবচেয়ে বড় সাফল্য এসেছে সদ্য সমাপ্ত বিশ্বকাপে।

আফগানিস্তানের প্রধান কোচ হিসেবে যোগ দিয়ে দলটির চেহারাই বদলে দেন সাবেক এই ইংল্যান্ড ব্যাটসম্যান। বিবৃতিতে এসিবি উল্লেখ করেছে, চুক্তির মেয়াদ বাড়াতে পেরে বেশ উচ্ছ্বসিত ট্রট। দলের সঙ্গে তিনি আরও সময় কাটানোর জন্য উন্মুখ। তার শিষ্যরা বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে। অবশ্য সেখানে এক ম্যাচে হার দেখেছে আফগানরা। এরপর ভারত সফরে তিনটি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে তাদের। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

ট্রটের কোচিংয়ে আফগানিস্তান ২৩টি ওয়ানডের মধ্যে ৮টিতে জিতেছে। এর মধ্যে রয়েছে বিশ্বকাপে শক্তিশালী পারফরম্যান্সের পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে একমাত্র ওয়ানডে সিরিজ জয়। এই সময়ের মধ্যে আফগানিস্তান ২৬টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচও খেলেছে। যেখানে ১১ ম্যাচে সাফল্য পেয়েছেন ট্রট। তার অধীনেই গত বছর একমাত্র টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে হারিয়েছিল আফগানিস্তান। বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করার পরে সাবেক এই ইংলিশ তারকা বলেছিলেন, আফগানিস্তান দলের সঙ্গে কাজ করতে পেরে ভালো লাগছে। এই কাজটা এগিয়ে নিয়ে যেতে পারলে ভালো হতো। এবার সেই ইচ্ছাই পূরণ হলো তার।

২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৫২ টেস্ট, ৬৮ ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি খেলা ট্রট খেলোয়াড়ি জীবনের ইতি টানেন ২০১৮ সালে। এরপর থেকেই কোচিংয়ের সঙ্গে যুক্ত তিনি। এর আগে ট্রট স্কটল্যান্ডের ব্যাটিং পরামর্শক ছিলেন। এছাড়া ব্যাটিং কোচ হিসেবে ইংল্যান্ড পুরুষ জাতীয় দল, ইংল্যান্ড লায়ন্স ও ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গেও কাজ করেছেন তিনি। রশিদ-নাবিদের প্রধান কোচ হিসেবে ট্রট যোগ দেন ২০২২ সালের জুলাইয়ে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে