| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

দেখে নিন ২০২৪ সালে ফুটবলের যত আয়োজন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ০১ ১২:০৮:১০
দেখে নিন ২০২৪ সালে ফুটবলের  যত আয়োজন

ক্যালেন্ডারের পাতা উল্টে গেল আরেকটি নতুন বছর। ২০২৪ সালের আগমনের সাথে সাথে কাউন্টডাউন শুরু হয়েছে। ক্রীড়াপ্রেমীরা এই নতুন বছরের জন্য অন্যদের চেয়ে বেশি অপেক্ষা করছেন। এই বছরেই রয়েছে ক্রিকেট, ফুটবলের মেগা ইভেন্ট। একা ফুটবলেই চারটি ভিন্ন জাতীয় চ্যাম্পিয়নশিপ রয়েছে।

জানুয়ারিতে এশিয়া ও আফ্রিকা মহাদেশের সেরা ফুটবলের প্রতিযোগিতা হয়। ইউরো এবং কোপা আমেরিকা জুনে নির্ধারিত রয়েছে। অনেক জাতীয় ফুটবলের সময়সূচী দেখা যায়। ট্রান্সফার উইন্ডো এবং চ্যাম্পিয়ন্স লিগের উন্মাদনা আছে।

এএফসি এশিয়ান কাপ এবং আফ্রিকান কাপ অফ নেশনস

ইউরোপিয়ান ফুটবলের ব্যস্ততার মাঝে জানুয়ারিতে শুরু হবে দ্বিতীয় ফুটবল উৎসব। এশিয়ান অঞ্চলের সেরা ফুটবলের প্রতিযোগিতা এএফসি এশিয়ান কাপ আগামী ১২ জানুয়ারি শুরু হবে। দেশের সেরা ফুটবলের এই প্রতিযোগিতায় এশিয়ান অঞ্চলের ২৪টি দেশ অংশ নেবে। এবারের ২০২২ বিশ্বকাপের ভেন্যু কাতারে। এই সর্বজনীন ইভেন্টের সমাপ্তি হয় ফেব্রুয়ারির ১০ তারিখে।

একই সময়ে, আফ্রিকান দেশ আইভরি কোস্ট আফ্রিকান কাপ অফ নেশনস (AFCON) আয়োজন করবে। এটি ১৪ জানুয়ারি শুরু হয়। এবং ১২ ফেব্রুয়ারি শেষ হয়। আফ্রিকান ফুটবলের সবচেয়ে বড় এই আসরে খেলবে ২৪টি দল। ৬টি স্থানে অনুষ্ঠিত হবে এই ফুটবল উৎসব।

মে মাসে ফুটবল ক্লাব উন্মাদনা

মে মাসে ক্লাব ফুটবলের দিকে নজর রাখুন। এপ্রিলের শেষে এবং মে মাসের শুরুতে ইউরোপের শীর্ষ ৫ লিগের শিরোপা নির্ধারণী ম্যাচ দেখা যাবে। মে মাসের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে শিরোপা লড়াইয়ের সিদ্ধান্ত হবে। ১৭ মে ইংলিশ প্রিমিয়ার লিগের ফাইনাল ম্যাচের দিন। ১৮ মে বুন্দেসলিগার শেষ দিন। স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরি এ শুরু হবে ২৬ মে।

এফএ কাপের ফাইনাল খেলা হবে ২৫ মে। চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ এবং কনফারেন্স লিগের সেমিফাইনাল চলবে। ক্লাব ফুটবলের সূচি মে মাসে বন্ধ।

জুন-জুলাইয়ের মহাযজ্ঞ

তবে এগুলো ছাড়াও ফুটবল ভক্তদের চোখ থাকবে জুন-জুলাইয়ের সূচির দিকে। ফুটবল নৈবেদ্য শুরু হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল দিয়ে। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ইউসিএল ফাইনাল।

এরপর আন্তর্জাতিক বিরতিতে খেলা হবে ইউরো ও কোপা আমেরিকা। ১৪ জুন থেকে এক মাস চলবে উয়েফা ইউরো। ২৪ টি দলের এই ফুটবল টুর্নামেন্ট জার্মানির ১০ টি শহরে অনুষ্ঠিত হবে। ফাইনাল হবে ১৪ জুলাই। কোপা আমেরিকার ৪৮তম আসর শুরু হবে ২০ জুন।

যুক্তরাষ্ট্রে এই বিশেষ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। উত্তর ও দক্ষিণ আমেরিকার ১৬টি দেশ অংশগ্রহণ করবে। ফাইনাল হবে ১৪ জুলাই। আর ক্লাব ফুটবলের নতুন মৌসুম শুরু হবে আগস্টে। জুন মাসে ইউসিএল ফাইনালের পরে গ্রীষ্মের স্থানান্তর উইন্ডো শুরু হয়। ফুটবল ভক্তরাও সেটা দেখবেন।

২০২৪ সালে চোখে ফুটবলAFC এশিয়ান কাপ (জানুয়ারি ১২-ফেব্রুয়ারি ১০)আফ্রিকা কাপ অফ নেশনস (জানুয়ারি ১৪-ফেব্রুয়ারি ১২)ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের শেষ ম্যাচের দিন (মে ১৭-মে ২৬)উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল (জুন ১)উয়েফা ইউরো (১৪ জুন-১৪ জুলাই)কোপা আমেরিকা (জুন ২০-জুলাই ১৪)

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

একজন ক্রিকেট টানা ভালো ফর্মে থাকবে তা অনেক কঠিন ব্যাপার কোন ক্রিকেটার সময়ে ফর্মে আবার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে