| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ইংলিশ প্রিমিয়ার লিগে যে অভিজ্ঞতা হলো প্রথম নারী রেফারির

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২৪ ১১:২৪:১৪
ইংলিশ প্রিমিয়ার লিগে যে অভিজ্ঞতা হলো প্রথম নারী রেফারির

ফুটবলে নারী রেফারির বিষয়টি নতুন নয়। কিন্তু গতকাল (শনিবার) ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো একজন নারী রেফারিকে রেফারি হিসেবে কাজ করতে দেখা গেছে। কিন্তু আপনি বিচারকদের ভালো পারফরম্যান্সের কথা বলছেন না। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে ঐতিহাসিক রান করা রেবেকা ওয়েলশ বেশ কিছু সিদ্ধান্তের জন্য প্রশংসিত হয়েছেন। যাইহোক, ৪০ বছর বয়সী রেফারি ক্লাব ফুটবলে নতুন নন, আন্তর্জাতিক প্রতিযোগিতা ছাড়াও গার্লস চ্যাম্পিয়নশিপের দায়িত্ব পালন করেছেন।

গতকাল (শনিবার) প্রিমিয়ার লিগে মুখোমুখি হয়েছিল ফুলহ্যাম ও বার্নলি। ফুলহ্যাম বার্নলির কাছে ২-০ গোলে হেরেছে। কিন্তু খেলায় মনোযোগ ছিল না। উভয় দলই চ্যাম্পিয়ন নয় এবং খেলাটি অন্যান্য প্রিমিয়ার লিগের খেলার মতো। যাইহোক, ম্যাচটি বিশেষ মনোযোগ আকর্ষণ করেছিল কারণ এটি ছিল প্রথমবারের মতো একজন মহিলা রেফারি ছেলেদের ইংলিশ প্রিমিয়ার লিগে দায়িত্বপ্রাপ্ত।

এর আগে, ২০২১ সালে, ইংল্যান্ডের এই মহিলা রেফারি প্রথমবারের মতো দেশের পেশাদার প্রতিযোগিতায় রেফারি হিসাবে কাজ করেছিলেন। রেবেকা দ্বিতীয় বিভাগ চ্যাম্পিয়নশিপ এবং এফএ কাপেও খেলেছেন। যাইহোক, এই ইংরেজ মহিলা বিচারক হিসাবে তার কর্মজীবন শুরু করার আগে একটি নতুন পেশা শিখেছিলেন। রেবেকা পূর্বে ২০১০-১৯ সাল থেকে ইংল্যান্ডে NHS-এর জন্য একজন বিচারক এবং বিরোধ নিষ্পত্তি কর্মকর্তা হিসাবে কাজ করেছিলেন।

তারপর থেকে, রেবেকা উইমেনস সুপার লিগ, ইংলিশ উইমেনস চ্যাম্পিয়নশিপে নিয়মিত মুখ। এছাড়াও, তিনি ২০২৩ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড মহিলা বিশ্বকাপে বেশ কয়েকটি ম্যাচ খেলেছেন।

রেবেকা তার প্রিমিয়ার লিগ অভিষেকের প্রথম ১০ মিনিটে দুটি অন্যায়ের আবেদন প্রত্যাখ্যান করেছিলেন। উদ্দেশ্যমূলকভাবে পড়ে গেলে তিনি ভুল করবেন না বলেও সাফ জানিয়ে দেন। তবে খেলার ২৫তম মিনিটে রেবেকাকে লক্ষ্য করে গ্যালারি থেকে বেরিয়ে আসেন দুই খেলোয়াড়। ফুলহ্যাম ফুটবলার ক্যালভিন বেসকে জশ ব্রাউনহিল ফাউল প্লের অভিযোগে অভিযুক্ত করা হলে, কেউ কেউ চিৎকার করে বলেছিল "আপনি জানেন না আপনি কি করছেন", ব্রিটিশ মিডিয়া রিপোর্ট করেছে যে রেবেকার সিদ্ধান্তটি অপ্রয়োজনীয় এবং মনোযোগ আকর্ষণকারী নয়।

প্রথমার্ধের শেষের দিকে উভয় দলই বিতর্কিত ছিল যখন ফুলহ্যামের পক্ষ থেকে রেবেকাকে হ্যান্ডবলের জন্য পেনাল্টি অস্বীকার করা হয়েছিল। তারপর তার ভিএআরও একই ছিল। এই মহিলা বিচারককে সোশ্যাল মিডিয়ায় প্রচুর ট্রোলড হতে হবে। যাইহোক, পুরো মরসুমে বিচারকের সিদ্ধান্তে দর্শকরা কেমন প্রতিক্রিয়া দেখাবেন তা দেখার বিষয়। বেশ কিছু বিতর্কিত রেফারি সিদ্ধান্ত এবং ভিএআর সিদ্ধান্তে ক্ষুব্ধ ভক্তরা। এতে করে খেলার প্রতিযোগিতা যতই তীব্র হচ্ছে, ততই দুশ্চিন্তা বাড়ছে খেলোয়াড়, কোচসহ সংশ্লিষ্ট দলের।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

আইপিএলে নিজের শেষ ম্যাচ খেলে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কান্নার স্বরে কথা বলেন মুস্তাফিজুর রহমান। ...

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি টোয়েন্টিতে টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের একাদশ

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি টোয়েন্টিতে টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে