| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নতুন প্রতিযোগিতার পরিকল্পনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ১৫ ২২:০৬:৩৬
নতুন প্রতিযোগিতার পরিকল্পনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট টুর্নামেন্ট ফ্র্যাঞ্চাইজি জনপ্রিয়তায় আকাশচুম্বী হয়েছে। লিগের সাফল্যের পরে, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আরেকটি নতুন প্রতিযোগিতার পরিকল্পনা করছে। এই নতুন টুর্নামেন্টটি ২০২৪ থেকে শুরু হতে পারে। তবে, বিসিসিআই এখনও নতুন প্রতিযোগিতা শুরুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। বিষয়টি এখনো পরিকল্পনা পর্যায়ে রয়েছে। এটাই ভারতীয় গণমাধ্যমের দাবি।

আইপিএলের বিপরীতে, বিশের দশকের ওভারের কোনো লিগ নেই; বিসিসিআই এখন ক্রিকেটের সবচেয়ে আধুনিক সংস্করণ টি-টি-তে মনোযোগ দেয়। আইপিএলের পর ভারতীয় ক্রিকেট বোর্ড দায়িত্ব নিলে টি-টেন ফরম্যাট যে আরও জনপ্রিয়তা পাবে তা বলাই বাহুল্য।

দেশটির সংবাদমাধ্যমের দাবি, আগামী বছর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন টি-টেন প্রতিযোগিতা শুরু হতে পারবে। বিসিসিআই সচিব জয় শাহ এই টুর্নামেন্টের রূপরেখা তৈরি করছেন বলে জানা গেছে। আইপিএলের বিশাল আর্থিক সাফল্য তাকে নতুন প্রতিযোগিতায় আগ্রহী করে তুলেছে বলে জানা গেছে।

নেতৃত্ব থেকে সরে গেলেন রোহিত, ঘোষণা করলেন নতুন নেতার নামআইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় কে?বিসিসিআই অবশ্য ইচ্ছামতো নতুন টি-টেন টুর্নামেন্ট শুরু করতে পারে না। এর জন্য আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের সম্মতি প্রয়োজন। নিয়ম অনুসারে, বিসিসিআই যদি আইপিএল-এর মতো প্রতিযোগিতা শুরু করতে চায় তবে ফ্র্যাঞ্চাইজিরা বিরোধিতা বা প্রত্যাখ্যান করতে পারে। এই নিয়মটি আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের স্বার্থ রক্ষার লক্ষ্যে।

আগামী বছর শুরু হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন টি-টেন প্রতিযোগিতা। বিসিসিআই সচিব জয় শাহ এই টুর্নামেন্টের রূপরেখা তৈরি করছেন বলে জানা গেছে। আইপিএলের বিশাল আর্থিক সাফল্য তাকে নতুন প্রতিযোগিতায় আগ্রহী করে তুলেছে বলে জানা গেছে।সূত্রের খবর, নতুন পরিকল্পনা নিয়ে আইপিএল ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করেছেন জয় শাহ। এটা বিশ্বাস করা হয় যে সম্মতি পেতে কোন অসুবিধা হবে না। নতুন প্রতিযোগিতায় দল কেনার প্রথম সুযোগ পেতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো।

বোর্ড কর্মকর্তাদের আরেকটি ধারণা আছে। অর্থাৎ আইপিএলের জনপ্রিয়তা অক্ষুণ্ন রাখা। গত 15 বছরে আইপিএল যে 'ব্র্যান্ড ইক্যুইটি' তৈরি করেছে তা নতুন প্রতিযোগিতায় স্ক্র্যাচ থেকে তৈরি করা যাবে না। কিন্তু একবার 10-ওভার দিয়ে প্রতিযোগিতা শুরু হলে, আইপিএলের আবেদন এবং মান কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যা কাম্য নয়। তাই সিদ্ধান্ত নেওয়ার আগে অর্থনৈতিক দিকটি বিবেচনা করছেন বোর্ড নেতারা।

নতুন প্রতিযোগিতা শুরুর ভাবনা থেকেই এখন দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করে বিশেষ লাভ নেই বলে জানা গেছে। বরং অনেক সময় টাকা খরচ করে ফান্ডের আয়োজন করতে হয়। প্রমিলার ক্রিকেট থেকেও তেমন আয় নেই। এভাবে চলতে থাকলে বিসিসিআই-এর আর্থিক স্থিতিশীলতা কমতে শুরু করবে। নতুন প্রতিযোগিতার উদ্দেশ্য দ্বিপাক্ষিক সিরিজের সংস্থার দ্বারা সৃষ্ট ঘাটতি পূরণ করা এবং আয় বৃদ্ধি করা।

আইপিএল থেকে অবসর নিলেন বিশ্বকাপজয়ী তারকাআইপিএলে বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করেছে সৌদি আরব। নতুন টি-টেন প্রতিযোগিতায় বিদেশি বিনিয়োগও অংশ নিতে পারে বলে মনে করেন পরিচালনা পর্ষদের নেতারা। তবে প্রতিযোগিতা কীভাবে হবে, কে খেলবে, ক্রিকেটের বাড়তি চাপ কীভাবে সামাল দেওয়া হবে, বিদেশি ক্রিকেট ক্লাবগুলো দুইবার খেলোয়াড় ছাড়বে কি না- এমন অনেক প্রশ্ন রয়েছে। জয় শাহ এখন সবকিছু নিয়ে ভাবছেন না। আর্থিক সুবিধার প্রশ্ন নিশ্চিত হলেই বাকি বিষয়গুলো নিয়ে এগোতে চান বোর্ড সচিব।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব-নিকাশে বড় লাফ দিলেন মুস্তাফিজ

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব-নিকাশে বড় লাফ দিলেন মুস্তাফিজ

আজ চেন্নাইয়ের ঘরের মাঠে হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিলো মুস্তাফিজের চেন্নাই। টসে হেরে প্রথমে ব্যাট করে ২০ ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে