| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আর্জেন্টিনার সমর্থকদের গায়ে হাত দেওয়ার জন্য যে শাস্তি পাচ্ছে ব্রাজিল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৩ ২১:৫২:৪০
আর্জেন্টিনার সমর্থকদের গায়ে হাত দেওয়ার জন্য যে শাস্তি পাচ্ছে ব্রাজিল

কিন্তু গতকালের ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আগে আর্জেন্টিনার সমার্থকদের উপর ব্রাজিল পুলিশের লাঠিচার্জে করে। এ সময় পরিস্থিতি জটিল হয়ে পড়ায় প্রায় আধা ঘণ্টা খেলা বন্ধ থাকে। ম্যাচটি পরবর্তীতে ভালোভাবে শেষ হয়, ব্রাজিল ১-০ গোলে হেরে যায়। কিন্তু ব্রাজিলের জন্য দুঃসংবাদ সম্ভবত সেখানেই শেষ নয়। ব্রাজিলের সংবাদমাধ্যম গ্লোবয়েসপোর্টের মতে, ম্যাচের আগে সংঘর্ষের কারণে ব্রাজিলকে চড়া মূল্য দিতে হবে। এমনকি কোয়ালিফায়ারে ইতিমধ্যেই অর্জিত কিছু পয়েন্ট কেটে ফেলতে পারে! গতকাল ম্যাচের আগে আর্জেন্টিনার জাতীয় সঙ্গীত বাজানোর সময় ব্রাজিলের গ্রালারি থেকে দুয়ো ভেসে আসে। সে সময় আর্জেন্টাইন ভক্তরাও ক্ষুব্ধ হন। অবিশ্বাস্য ব্যাপার হলো, ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকদের বৈরিতার ইতিহাস প্রাচীন হলেও গতকাল মারাকানায় আর্জেন্টিনা ও ব্রাজিলিয়ানদের মধ্যকার ফাঁকা জায়গা বেশি রাখা হয়নি। জাতীয় সঙ্গীত চলাকালীন ঘটনার পরপরই বিপাকে পড়েন দুই দলের সমর্থকরা। তাদের থামাতে পুলিশ এসে বাধা দেয়, প্রথমেই, লাঠি নিয়ে আর্জেন্টিনা ভক্তদের ওপর ঝাঁপিয়ে পড়ে। একপর্যায়ে পুরো দল নিয়ে মাঠ ছাড়েন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। ম্যাচের পর মেসি বলেন, পরিস্থিতি শান্ত করার জন্য পিচ ছেড়ে যাওয়াটা তার জন্য সঠিক সিদ্ধান্ত।

এই ঘটনার দায় পুরোটাই এখন বর্তাচ্ছে ব্রাজিলের ফুটবল ফেডারেশনের ওপর। গ্লোবোএস্পোর্তে জানাচ্ছে, ফিফার শৃঙ্খলা কমিটি এই ঘটনার জন্য তদন্ত কমিটি গঠন করেছে। তা এর দায় পুরোটাই ব্রাজিলের ফেডারেশনের কেন? গ্লোবোএস্পোর্তে সে ব্যাখ্যায় তুলে ধরেছে ফিফার শৃঙ্খলাবিধির ধারা ১৭-কে, যেখানে স্পষ্ট করে বলা আছে, ম্যাচের আগে, ম্যাচ চলার সময়ে ও ম্যাচের পর স্টেডিয়াম ও এর আশপাশে যেকোনো ধরনের ঝামেলার সকল দায় বর্তায় (ক্লাবের ম্যাচের ক্ষেত্রে) স্বাগতিক ক্লাব বা (জাতীয় দলের ম্যাচের ক্ষেত্রে) স্বাগতিক ফেডারেশনের ওপর। এ ক্ষেত্রে ফিফার তদন্তে কোনো অসঙ্গতি পাওয়া গেলে শাস্তিও শুধু স্বাগতিক ফেডারেশন বা ক্লাবই পাবে। অর্থাৎ, ব্রাজিলই এখানে শাস্তির অধীনে আসবে।

কিন্তু তদন্তে ব্রাজিলের ফেডারেশনের দায় প্রমাণিত হলে সে ক্ষেত্রে শাস্তিটা কী হবে? সেটা ফিফার শৃঙ্খলাবিধিতে স্পষ্ট করে উল্লেখ করা হয়নি। তবে গ্লোবোএস্পোর্তে জানাচ্ছে, তদন্ত কমিটি এ ক্ষেত্রে দোষের মাত্রা বিবেচনায় নিয়ে কয়েক ধরনের শাস্তিই দিতে পারে। জরিমানা করা হতে পারে, অথবা স্বাগতিক দলকে এক বা একাধিক ম্যাচ শূন্য গ্যালারি কিংবা আংশিক পূর্ণ গ্যালারিতে খেলার শাস্তি দেওয়া হতে পারে। এমনকি নিজেদের মাঠের বদলে এক বা একাধিক 'হোম ম্যাচ' অন্য কোনো নিরপেক্ষ ভেন্যুতে খেলার শাস্তিও দেওয়া হতে পারে। এখানেই শেষ নয়, স্বাগতিক ক্লাব/ফেডারেশনের পয়েন্ট কেটে নেওয়ার শাস্তিও দেওয়া হতে পারে, কিংবা টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হতে পারে।

টুর্নামেন্ট থেকে বহিষ্কার করার মতো অপরাধ হয়তো এটি নয়, তবে পয়েন্ট কেটে নেওয়ার শাস্তি পেলেও সেটা ব্রাজিলের জন্য এই মুহূর্তে বড় ধাক্কা হয়ে আসবে। বিশ্বকাপ বাছাইপর্বে এবার ধুঁকছে ব্রাজিল, এখন পর্যন্ত ৬ ম্যাচের মধ্যে জিতেছে মাত্র দুটি। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি ছিল তাদের টানা তৃতীয় হার। ৬ ম্যাচে ৭ পয়েন্ট পাওয়া ব্রাজিলের আরও পয়েন্ট কেটে নিলে তাদের জন্য বাছাইপর্বটা আরও হতাশারই হয়ে উঠবে। অবশ্য ২০২৬ বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দশ দলের মধ্যে ৬টিই সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে, সপ্তম দল যাবে আঞ্চলিক প্লে-অফে, সে ক্ষেত্রে ব্রাজিলের বিশ্বকাপে জায়গা পাওয়া-না পাওয়া নিয়ে দুশ্চিন্তা সম্ভবত না করলেও চলবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে