| ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম

আজ শুভ জন্মদিন, কিংবদন্তী ফুটবলার দিয়েগো ম্যারাডোনার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ৩০ ১০:৩০:৫২
আজ শুভ  জন্মদিন, কিংবদন্তী ফুটবলার দিয়েগো ম্যারাডোনার

বাংলাদেশের মানুষের মাঝে ইউরোপিয়ান ফুটবল এখনো ধরেনি। স্যাটেলাইট চ্যানেল তো দূরের স্বপ্ন, টেলিভিশন দেখা কঠিন। বাংলাদেশও সেদিন মন্ত্রমুগ্ধ হয়ে গিয়েছিল। একজন ফুটবল খেলোয়াড় কালো এবং সাদা টিভি পর্দায় লক্ষ লক্ষ মানুষের মন জয় করেছেন। তিনি ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা। তিনি এককভাবে আর্জেন্টিনার হয়ে ৮৬ বিশ্বকাপ জিতেছেন।

আর্জেন্টিনার এই জাদুকর ১৯৬০ সালের এই দিনে (৩০ অক্টোবর) আর্জেন্টিনার বুয়েনস আইরেস প্রদেশের লানুস শহরে জন্মগ্রহণ করেন। সেদিন কে জানত এই নবজাতক শিশুটিকে ফুটবল বিশ্বের সবচেয়ে উজ্জ্বল প্রতিভা এবং ইতিহাসের অন্যতম সেরা বাঁ পা দেওয়া হয়েছিল!

বিতর্ক আর খ্যাতির মিশেলে যিনি অনন্য

আর্জেন্টাইন এই সুপারস্টার সর্বকালের সেরা ফুটবলারদের একজন। অনেকের কাছে তিনি আবার ফুটবল ঈশ্বর, সেরাদের সেরা। এমনকি তার নামেও ধর্ম আছে। যেখানে মানুষ প্রতিনিয়ত ম্যারাডোনার নাম উচ্চারণ করে। পাশাপাশি তার দক্ষ পায়ের নিয়ন্ত্রণ, ডিফেন্ডার এবং গোলরক্ষকদের বোকা বানানোর মাধ্যমে অনেক ঐতিহাসিক মুহূর্ত তৈরি করার পাশাপাশি ডোপিং কেলেঙ্কারিতেও জড়িয়ে পড়েছেন। তার সেঞ্চুরি গোলটি একই ম্যাচে যেখানে হ্যান্ড অফ গডের বিতর্কিত গোলটি হয়েছিল। এভাবেই ম্যারাডোনা সারাজীবন বিতর্ক ও খ্যাতির সাথে মিশে যান।

মাত্র দুই দশকেরও বেশি সময়ের পেশাদার ক্যারিয়ারে ম্যারাডোনা ছয়টি ক্লাবের হয়ে খেলেছেন। ষোল বছর হওয়ার মাত্র দশ দিন আগে, তিনি তার নিজের শহর আর্জেন্টিনোস জুনিয়র্সের হয়ে অভিষেক করেছিলেন, যার হোম গ্রাউন্ড এখন ম্যারাডোনার নামে নামকরণ করা হয়েছে। তবে ক্যারিয়ারের সুবর্ণ সময় কাটিয়েছেন ইতালির নেপলস শহরে। সেখানকার ক্লাব নাপোলিকে নিয়ে যায় অন্য উচ্চতায়। যেখানে আজও ম্যারাডোনাকে সম্মানের সাথে স্মরণ করা হয়।

রঙিন ক্যারিয়ার

অল্প বয়সের কারণে ১৯৭৮ সালের বিশ্বকাপে খেলতে না পারলেও ১৯৮২ সালের বিশ্বকাপে ম্যারাডোনা আর্জেন্টিনার জার্সি পরেছিলেন। ব্রাজিলের বিপক্ষে লাল কার্ড দেখে তার মৌসুম শেষ হয়। তারপর 1986 বিশ্বকাপ। তারকা থেকে কিংবদন্তি বা সর্বকালের দুর্দান্ত, প্ল্যাটফর্মটি পরিষেবাতে ছিল। তার নেতৃত্বে ও দক্ষতায় আর্জেন্টিনা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতেছে।

এরপর ১৯৯০সালের বিশ্বকাপে দলকে ফাইনালে নিয়ে যান তিনি। সেবারও লাল কার্ড দেখতে হয়। রেফারির বিরোধের কারণে শিরোপা হারায় আর্জেন্টিনারা। এরপর মাদকের সঙ্গে সখ্যতা। ক্যারিয়ারটা শেষ পর্যন্ত রঙিন হয়নি সেই একটা কারণেই। তার ২০ বছরের আন্তর্জাতিক এবং ক্লাব ক্যারিয়ারে, আর্জেন্টাইন সুপারস্টার মোট ৩৪৬ গোল করেছেন।

তবে নাপোলির জার্সিতে ম্যারাডোনার কৃতিত্ব আরও স্পষ্ট। আশির দশকের শেষে, একটি সাধারণ ইতালীয় ক্লাব, নাপোলি, লীগ এবং ইউরোপীয় কাপ শিরোপা জিতেছিল। জুভেন্টাস-এসি মিলানের মতো জায়ান্টদের ভিড়ে এতদিন অন্ধকারে থাকা নাপোলি নিজের আলোয় রাঙিয়েছে।

মানবিক ম্যারাডোনা

হয়তো এভাবেই ম্যারাডোনার জীবনের এমন চিত্রনাট্য লিখতে চেয়েছিলেন ঈশ্বর। আর্জেন্টিনার বুয়েনস আইরেসের অন্যতম দরিদ্র অঞ্চল থেকে তিনি বিশ্ব মঞ্চে উঠে আসেন। কখনও কখনও চরম ক্ষুধা সহ, দারিদ্র্যের সাথে একটি অসম লড়াই ছিল। তার পা তার সময়ে বিশ্ব ফুটবলকে শাসন করেছে। আর তার মুখে ছিল অসহায় মানুষের জয়গান।

রোনালদো দা নাজারিও লিমা বা রোনালদিনহো আদর্শ, ম্যারাডোনা ছিলেন খুবই মানবিক। তার আদর্শ ছিলেন ফিদেল কাস্ত্রো। তিনি তার বাম পায়ে ফিদেল কাস্ত্রোর উলকি আঁকিয়েছিলেন, যা ঈশ্বরের তৈরি করা সবচেয়ে জটিল জিনিস। আর বাহুতে ছিলেন আরেক বিপ্লবী চে গুয়েভারা। হুগো শ্যাভেজের বন্ধু ছিলেন। এমনকি ফিলিস্তিনের পক্ষে কথা বলতেও শোনা গেছে এই সুপারস্টারকে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ২০১৮ বিশ্বকাপের জন্য রাশিয়া এসেছিলেন। ম্যারাডোনা এগিয়ে এসে তাকে জড়িয়ে ধরলেন। বিশ্বের গণমাধ্যমের সামনে তিনি বলেন, আমি মন থেকে একজন আরব। আমি একজন ফিলিস্তিনি! মানবতাকে সর্বদা এভাবেই বলা হয়েছে। ফুটবলের দেবতা হিসেবে পরিচিত ম্যারাডোনা বাস্তবে এমনই একজন মানুষ ছিলেন।

ফুটবল বিশ্বের অনন্য জাদুকর মারা যান ২৫ নভেম্বর ২০২০। একই দিনে তার বাবা ফিদেল কাস্ত্রোর মৃত্যুবার্ষিকী। তার মৃত্যুর পর নাপোলি শিরোপা জিতেছে, আর্জেন্টিনা জিতেছে বিশ্বকাপ। ম্যারাডোনা তার জীবদ্দশায় সেই নজিরবিহীন দৃশ্য দেখতে পারেননি। আর্জেন্টিনা ভক্তদের জন্মদিনে এটাই হয়তো সবচেয়ে বড় আক্ষেপ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

অবশেষে ঘুরে দাঁড়াল বিসিবি, লিটনকে বাদ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড প্রস্তুত, জায়গা পেতে কঠিন শর্ত পেল লিটন

অবশেষে ঘুরে দাঁড়াল বিসিবি, লিটনকে বাদ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড প্রস্তুত, জায়গা পেতে কঠিন শর্ত পেল লিটন

লিটন দাস কি বিশ্বকাপ দলে আছেন? আইসিসির সময়সীমা (১ মে) দ্বারা বিসিবি যে ১৫ সদস্যের ...

লিটন যদি এপ্লিকেশন দিয়ে বলে 'আমাকে বিশ্বকাপ থেকে বাদ দেন' তারপরও বিশ্বকাপ টিম থেকে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট

লিটন যদি এপ্লিকেশন দিয়ে বলে 'আমাকে বিশ্বকাপ থেকে বাদ দেন' তারপরও বিশ্বকাপ টিম থেকে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট

আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের স্কোয়াড নিয়ে যাওয়ার নিয়ম করেছে আইসিসি সেই অনুযায়ী ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে