| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্যাপক পরিবর্তন নিয়ে ক্রিকেটে আসছে লাল কার্ড

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ আগস্ট ১৩ ১৯:১৭:২০
ব্যাপক পরিবর্তন নিয়ে ক্রিকেটে আসছে লাল কার্ড

ফুটবল খেলায় একটি অন্যতম পরিচিত দৃশ্য রেফারি খেলোয়াড় বা কোচকে পকেট থেকে বের করে লাল কার্ড দেখানো। তবে ক্রিকেট খেলায় আম্পায়ার পকেট থেকে বের করে লাল কার্ড দেখাচ্ছেন। একজন ফিল্ডারকে তাই মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হচ্ছে। সত্যিকার অর্থেই ক্রিকেট মাঠে দেখা যাবে এমন অদ্ভুত দৃশ্য! বৃহস্পতিবার শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) এর নতুন আসরে মন্থর ওভার রেটের জন্য রাখা হয়েছে এমন শাস্তির বিধান।

মন্থর ওভার রেটে জরিমানা করেও তেমন লাভ না হওয়ায় সিপিএল কর্তৃপক্ষ এবার নিয়েছে অভিনব এই উদ্যোগ। এই লিগে স্লো ওভার রেটের কারণে ক্রিকেটারদের দেখানো হবে লাল কার্ড, যে কারণে মাঠ থেকে বের হয়ে যেতে হবে একজন ক্রিকেটারকে।

সাধারণত ক্রিকেট ম্যাচের পরিস্থিতি বিবেচনায় ফিল্ডিং দলের অধিনায়ক ঘন ঘন বোলারের সঙ্গে পরামর্শ করেন। প্রতি বলেই ফিল্ডিং পরিবর্তন, বোলিং প্রান্তে বোলারের অন্য সতীর্থের সঙ্গে পরামর্শ—সময়ক্ষেপণ হয় নানাভাবে। ব্যাটাররাও অনেক ক্ষেত্রে সময় নষ্ট করেন। তবে সিপিএলে স্লো ওভার রেটের কারণে যে শাস্তি রাখা হয়েছে তাতে এবার ব্যাটার ও বোলার দুপক্ষকেই সতর্ক হতে হবে।

সিপিএলে এবারের আসরে ফিল্ডিং দল যদি ১৮তম ওভার নির্ধারিত সময়ে শুরু করতে না পারে, তাহলে একজন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজের বৃত্তের মধ্যে রাখতে হবে। অর্থাৎ তখন বৃত্তে থাকবে ৫ জন ফিল্ডার। ১৯তম ওভার নির্ধারিত সময়ের মধ্যে শুরু করতে না পারলে ফিল্ডার ৩০ গজের বৃত্তে ঢোকাতে হবে আরও একজন। অর্থাৎ তখন বৃত্তের মধ্যে থাকবে ৬ জন।

আর ২০তম ওভার নির্ধারিত সময়ের মধ্যে শুরু না করলে শাস্তি আরও বড়। তখন একজন ফিল্ডারকে যেতে হবে মাঠের বাইরে। সেই ফিল্ডার কে হবে সেটা ঠিক করবেন অধিনায়ক। তখনো ৬ জন ফিল্ডারকে থাকতে হবে বৃত্তের মধ্যে। ব্যাটাররাও একই ভুল করলে আছে শাস্তি। আম্পায়ারদের প্রথম ও ফাইনাল ওয়ার্নিংয়ের পর সময় নষ্ট করলে প্রতি ঘটনায় কাটা হবে ৫ রান করে।

টি-টোয়েন্টি ক্রিকেটে সাধারণত প্রতি ইনিংস শেষ করতে হয় ৮৫ মিনিটের মধ্যে। ইনিংসের ১৭ ওভার শেষ করার নির্ধারিত সময় ৭২ মিনিট ১৫ সেকেন্ড, ১৮তম ওভার ৭৬ মিনিট ৩০ সেকেন্ড। ১৯ ওভার ৮০ মিনিট ৪৫ সেকেন্ড শেষ করতে হবে, সব মিলিয়ে শেষ করতে হয় ৮৫ মিনিটের মধ্যে। নির্ধারিত সময়ে প্রতি ওভার শেষ হচ্ছে কি না সেটা এবার ভালো করে তদারকি করবে ম্যাচ অফিশিয়ালরা।

এক বিবৃতিতে সিপিএল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘ওভার রেট থার্ড আম্পায়ার পর্যবেক্ষণ করবে এবং প্রতি ওভার শেষে ফিল্ড আম্পায়ারের মাধ্যমে অধিনায়কের সঙ্গে কথা বলবে। খেলোয়াড়দের চোট, ডি আরএস আর যখন প্রয়োজনে ব্যাটসম্যানদের কিছুটা সময় দরকার হয় তখন নিয়মটা একটু শিথিল হবে।’

চলতি বছরের সিপিএল শুরু হতে যাচ্ছে ১৭ আগস্ট।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

বাদ দেওয়া সেই বুড়ো রিয়াদেই সব ভরসা

বাদ দেওয়া সেই বুড়ো রিয়াদেই সব ভরসা

গত রাতে বিশ্বকাপ খেলতে দেশ ছেরেছেন বাংলাদেশ ক্রিকেট দল। এই দলে এমন একজন ক্রিকেটার আছেন ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে