| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মেসির ফর্ম ধরে রাখার প্রধান অন্তরায় নিজ সতীর্থরাই!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ আগস্ট ০৬ ২২:১৯:২৮
মেসির ফর্ম ধরে রাখার প্রধান অন্তরায় নিজ সতীর্থরাই!

আলমের খান: আমেরিকাতে রাজার বেশেই এসেছিলেন মেসি। আসবেনই বা না কেন তিনিই তো বর্তমান ফুটবল বিশ্বের অবিসংবাদিত রাজা। ফুটবল মাঠে মহত্ব অনেক আগেই জিতে নিয়েছিলেন। খেলোয়াড় হিসেবে তার পারফরম্যান্স কিংবা ইমপেক্ট প্রশ্নাতীত। নিন্দুকদের একমাত্র সম্বল ছিল জাতীয় দলের হয়ে মেসির শিরোপা খরা। তারা বরাবরের মতোই বলে এসেছে মেসি ভালো খেলোয়াড়, তবে কখনোই তিনি ম্যারাডোনার মতো মহান খেলোয়াড় হতে পারবেন না। কারণ জাতীয় দলের হয়ে তার সাফল্যের সংখ্যা যে অতি নগণ্য।

তবে নিন্দুকেরা বোধ হয় ভুলে গিয়েছিল প্রকৃতি কিংবদন্তিদের শেষটা নিজ দায়িত্বেই রাঙিয়ে দেয়। মেসির ক্ষেত্রেও হয়নি ব্যতিক্রম। জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা জিতে কাটান নিজের শিরোপা খরা। পরবর্তীতে জিতেন ইন্টার কন্টিনেন্টাল কাপ। তারপরের অভিযান ছিল বিশ্বকাপ, এখানেও অবশেষে শিরোপা উঠে এই কিংবদন্তির হাতেই। ক্লাব ফুটবল, আন্তর্জাতিক ফুটবল, ব্যক্তিগত রেকর্ড সবকিছুতেই এখন একশোতে একশো মেসির। যেন বিশাল এই পৃথিবীতে সব কিছুই পেয়েছেন তিনি। তার নেই আর কোন কিছু পাওয়ার। এখন তার লক্ষ্য শুধুই দেওয়া, আমেরিকান ফুটবল এসেছেন এই জনপদের ফুটবলে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধির লক্ষ্যে। তিনি তা পারবেন কিনা তার উত্তর সময়ের হাতে।

তবে আমেরিকাতে এসেই যে তার দলের ভাগ্য পরিবর্তন করেছেন তাতো পরিষ্কার। মেসি আসার আগে ইন্টার মিয়ামি নিজেদের সর্বশেষ দশ ম্যাচে জয় পেয়েছিল দুটি। ড্র করেছিল একটি। এবং বাকি সাতটি ম্যাচেই হার স্বীকার করতে হয়েছিল দলটির। তবে মেসি এসেছেন এবং পুরো চিত্রনাট্যটাই বদলে দিয়েছেন। এখন আর হার নয় শুধুই চলবে বিশ্বসেরা ফুটবলারের জয়রথ। যা এখনো চলে যাচ্ছে। বিশ্বসেরা ফুটবলারের আগমনের পর থেকে তিন ম্যাচের তিনটিতেই জিতেছে ডেভিড বেকহামের দল। এই তিন ম্যাচে মেসি করেছেন পাঁচটি গুরুত্বপূর্ণ গোল।

এছাড়াও একটি গোলে রেখেছেন প্রত্যক্ষ অবদান। সবমিলিয়ে আমেরিকাতে গিয়েই যে তা জয় করে নিয়েছেন তা নিশ্চয়ই আর বলার প্রয়োজন নেই। তবে শঙ্কা একটি জায়গায় রয়ে যায়। মেসির সমকক্ষে সারা ফুটবল বিশ্বে যদি আর কেউ থেকে থাকেন তিনি পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সৌদি প্রো লিগে রোনালদোর অভিষেক হয়েছিল এক অর্থে রাজকীয়ভাবে। নিজের চতুর্থ ম্যাচেই তিনি পেয়ে যান হ্যাটট্রিক এর দেখা। পরবর্তী দুই ম্যাচের মধ্যে আবারো পান হ্যাটট্রিক। ফেব্রুয়ারি মাসে আল নাসেরের হয়ে মাঠে নামা রোনালদো গোল করেন আটটি। তার সাথে আসিস্ট ছিল দুটি। এই পারফরম্যান্সের প্রেক্ষিতে ফেব্রুয়ারির সেরা খেলোয়াড়ের পুরস্কারও আসে এই ফুটবলারের হাতে। তবে সময়ের পালা বদলে রোনালদোর পারফরমেন্সে পড়েছে ভাটা।

বর্তমানে সৌদি লীগেও গোল করতে বেশ খানিকটা কাঠখোর পোড়াতে হচ্ছে পর্তুগিজ তারকার। তাই মেসির এই রাজকীয় সূচনাকেও অনন্ত সত্য বলে ধরে নেওয়া হবে অনুচিত। নিশ্চিতভাবেই মেসির এই ফর্ম ধরে রাখার জন্য করতে হবে বিশেষ পরিশ্রম। মেজর লীগ ইউরোপের অন্যান্য লীগগুলোর তুলনায় পিছিয়ে থাকায় লীগে রয়েছে যথেষ্ট বড় তারকার অভাব। ফলে প্রতিটি দলই মেসিকে কেন্দ্র করে নিজেদের পরিকল্পনা সাজাবে। তারা সর্বোচ্চ চেষ্টাটুকুই করবে যাতে মেসি স্বাচ্ছন্দে খেলতে না পারেন। ফলে সামনের দিনগুলোতে মেসির জন্য ভালো ফর্ম ধরে রাখা হবে আরো বেশী দুরূহ। রোনালদোর বর্তমান ফর্মের অন্যতম কারণ তার দলের সতীর্থদের কর্তৃক্য যথেষ্ট সহায়তা না পাওয়া। মেসি-রোনালদো দুজনই ক্যারিয়ারের গোটা সময় জুড়ে ইউরোপের বিখ্যাত ক্লাবগুলোতে খেলেছেন।

ফলে সেই ক্লাবগুলোতে তাদের সতীর্থদের মানও ছিল আকাশচুম্বী। এই দুর্দান্ত ফুটবলারদের কাছ থেকে বল পাসিং কিংবা অ্যাসিস্টে বেশ সুবিধা পেত তারা। তবে সৌদি লীগে গিয়ে মানের দিক দিয়ে তুলনামূলক নিচু সতীর্থদের সাথে মানিয়ে নিতে খানিকটা কষ্ট হচ্ছে রোনালদোর। মেসির যে এমনটা হবে না তা কি জোর গলায় বলা যায়? তাই মেসিরও নিজ দলের বাকি ফুটবলারদের সাথে যতটা সম্ভব বোঝাপড়া বাড়িয়ে নিতে হবে। কারণ দিনশেষে দলীয় খেলা ফুটবল, দল যদি সহায়ক না হয় তাহলে বিশ্বসেরা ফুটবলার করবেনই বা কি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

চমক দিয়ে ২ মাসেই প্রস্তুত বাংলাদেশের বিশেষ বিশ্বকাপ ভেন্যু

চমক দিয়ে ২ মাসেই প্রস্তুত বাংলাদেশের বিশেষ বিশ্বকাপ ভেন্যু

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু হতে আর মাত্র ১৬ দিন বাকি। ইতোমধ্যে বাংলাদেশের বিশ্বকাপ স্টেডিয়াম ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে