| ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শিরোনাম

টানা দুই ম্যাচ হারের পর চেন্নাইয়ের পরবর্তী ম্যাচ কবে, প্রতিপক্ষ যারা ; মুস্তাফিজ থাকবেন একাদশ- দেখে নিন সম্বাব্য একাদশ*** টানা দুই ম্যাচ হারের পর মুস্তাফিজকে নিয়ে অবিশ্বাস্য ভবিষ্যদ্বাণী করলেন হার্শা ভোগলে*** টানা দুই ম্যাচে ব্যার্থতার পর মুস্তাফিজের পরিবর্তে বোলার কিনলো ধোনিরা*** ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা করল জিম্বাবুয়ে*** শেষ ওভারে মুস্তাফিজের বোলিংয়ে কি ভুল প্ল্যান ; গিলক্রিস্টের কাঠগড়ায় ধোনি, ডুলের প্রশ্ন- ব্রাভো কি করছেন বোলিং কোচ হয়ে*** মুস্তাফিজের শুরু টা হল স্বপ্নের মত, শেষ চৈত্রের খরার মত*** মুস্তাফিজ নয়, হারের দায় যা উপর দিলেন অধিনায়ক***

আইসিসি টেস্ট র‌্যাংঙ্কিংয়ে কোহলির-অশ্বিন-অক্ষরদের বিশাল উত্থান

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ মার্চ ১৫ ১৬:০১:০৯
আইসিসি টেস্ট র‌্যাংঙ্কিংয়ে কোহলির-অশ্বিন-অক্ষরদের বিশাল উত্থান

বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর প্যাটেল সহ বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটার সম্প্রতি সমাপ্ত বর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পরে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি করেছে। বিরাট কোহলি নিলেন সবচেয়ে বড় লাফ।

বিগত তিন বছরেরও বেশি সময় পর টেস্ট সেঞ্চুরির খরা শেষ করলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ লাফিয়ে ১৩ নম্বরে উঠেছেন তিনি। এক সময় কোহলি সব ফরম্যাটেই বিশ্বের এক নম্বর ছিলেন বেশ কয়েকদিন। গত বছরের জুলাইয়ে, খারাপ পারফরম্যান্সের কারণে তিনি সেরা দশ থেকে বাদ পড়েন। তিনি এখনও সেরা দশে নামতে পারেননি।

অস্ট্রেলিয়ানদের বিরুদ্ধে আমদাবাদ টেস্টে কোহলির ১৮৬ রান নিঃসন্দেহে তাঁর কাছে বড় অক্সিজেন। তিনি ২০২৩ বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের সর্বোচ্চ এবং সামগ্রিক ভাবে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এ দিকে টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমে দশে রয়েছেন ভারতের দুই প্লেয়ার। ঋষভ পন্ত রয়েছেন নয়ে। এবং রোহিত শর্মা আছেন ১০ নম্বরে। যাঁরা কোহলির চেয়ে এগিয়ে রয়েছেন।

অশ্বিন টেস্ট র‌্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় শীর্ষ স্থান দখল করেছেন। তিনি এক নম্বর জায়গা থেকে জেমস অ্যান্ডারসনকে সরিয়ে নিজে সিংহাসনে বসেছেন। দু'জনের মধ্যে এক নম্বর জায়গা দখলেক লড়াই চলছিলই। তবে আমদাবাদে এক ইনিংসে ফের পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েছেন অশ্বিন।

প্রথম ইনিংসে মোট ৬ উইকেট নিয়েছিলেন অশ্বির। এই নিয়ে ক্যারিয়ারের ৩২তম বার তিনি টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন। সেই সঙ্গে তাঁক রেটিং পয়েন্ট বেড়ে হয়ে যায় ৮৬৯। যার ফলে কিংবদন্তি ব্রিটিশ পেসার পিছিয়ে পড়েন। অ্যান্ডারসনের রেটিং পয়েন্ট ৮৫৯। অশ্বিন বর্ডার-গাভাসকর ট্রফির চার ম্যাচের সিরিজে ২৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হয়েছেন। তাঁর স্পিন পার্টনার রবীন্দ্র জাদেজার সঙ্গে মিলিত ভাবে সিরিজের সেরা হয়েছেন। অশ্বিন এই সিরিজে দু'বার এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েছেন। নাগপুরে তিনি ৩৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন। এবং আমদাবাদে ৯১ রানে ৬ উইকেট নিয়েছিলেন। এর পাশাপাশি এক ইনিংসে মোট চার বার ৩ বা তার বেশি উইকেট নিয়েছেন।

বোলারদের তালিকায় প্রথম দশে রয়েছেন ভারতের আরও একজন। তিনি হলেন রবীন্দ্র জাদেজা। অলরাউন্ডারদের তালিকায় রবীন্দ্র জাদেজা শীর্ষ স্থানের দখল রেখেছেন। অশ্বিন আবার এই তালিকায় দুইয়ে রয়েছেন। অক্ষর প্যাটেল চারে জায়গা করে নিয়েছেন।

অক্ষর প্যাটেলও এই সিরিজে ভালো পারফরম্যান্স করেছেন। বাঁ-হাতি স্পিনার হয়তো খুব বেশি উইকেট পাননি। তবে ব্যাট হাতে তাঁর কৃতিত্ব অনস্বীকার্য। তিনি সিরিজে মোট তিনটি হাফসেঞ্চুরি করেছিলেন। সেই সঙ্গে ৮৮ গড়ে ২৬৪ রান করে সর্বোচ্চ রানসংগ্রহকারীদের তালিকায় তিনে রয়েছেন। যার ফলে তিনি টেস্টে ব্যাটসম্যানদের তালিকায় ৮ ধাপ উপরে উঠে ৪৪ নম্বরে জায়গা করে নিতে পেরেছেন।

অক্ষর প্যাটেল তাঁর টেস্টে ক্যারিয়ারের সেরা ৮৪ রানের ইনিংস খেলেছেন এই সিরিজে। এবং দিল্লিতে তাঁর ৭৪ রানেক নকটি ভারতের জেতার জন্য বড় অক্সিজেন ছিল। তাঁর নিজের রাজ্যে গিয়ে কোহলির সঙ্গে শেষ টেস্টে জুটি বেঁধে দুরন্ত পারফরম্যান্স করেন। আমদাবাদে তারকা অলরাউন্ডার কোহলির সঙ্গে ২৬২ রানের বড় পার্টনারশিপ গড়ে। তিনি নিজে ৭৯ রান করেছিলেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা করল জিম্বাবুয়ে

৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা করল জিম্বাবুয়ে

চলতি মাসের শেষ দিকে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে। সিরিজের জন্য ...

টানা দুই ম্যাচ হারের পর চেন্নাইয়ের পরবর্তী ম্যাচ কবে, প্রতিপক্ষ যারা ; মুস্তাফিজ থাকবেন একাদশ- দেখে নিন সম্বাব্য একাদশ

টানা দুই ম্যাচ হারের পর চেন্নাইয়ের পরবর্তী ম্যাচ কবে, প্রতিপক্ষ যারা ; মুস্তাফিজ থাকবেন একাদশ- দেখে নিন সম্বাব্য একাদশ

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে