| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

কাতার বিশ্বকাপ ফাইনাল দেখেছেন কত কোটি মানুষ জানিয়েছে ফিফা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জানুয়ারি ১৯ ১৫:৫২:২৬
কাতার বিশ্বকাপ ফাইনাল দেখেছেন কত কোটি মানুষ জানিয়েছে ফিফা

ফাইনালের এক মাস পর ১৮ ডিসেম্বর ফিফা এই তথ্য প্রকাশ করে। ১.১২ বিলিয়ন মানুষ ২০১৮ বিশ্বকাপের ফাইনাল দেখেছে। ৫ বিলিয়ন মানুষ কাতার বিশ্বকাপ দেখেছেন বা দেখেছেন। রাশিয়া বিশ্বকাপে এই সংখ্যা ছিল ৩ হাজার ৫৭২ কোটি।

লুসিলের গ্র্যান্ড ফিনালে গ্যালারিতে ৮৮,৯৬৬ জন দর্শক দেখেছিলেন। পুরো বিশ্বকাপে মাঠে বসে খেলা দেখার দর্শকের সংখ্যা ৩.৪ কোটি। কাতার বিশ্বকাপ এখানে 2018 সালের রাশিয়া বিশ্বকাপকেও ছাড়িয়ে গেছে। রাশিয়া বিশ্বকাপে তিন লাখ দর্শক গ্যালারিতে বসে খেলা দেখেন।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করেছে বিশ্বকাপ কাতার। কাতার বিশ্বকাপে ১৭২টি গোল হয়েছে। এর আগে ১৯৯৮ এবং ২০১৪ বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল হয়েছিল। দুটি বিশ্বকাপেই ১৭১টি গোল হয়েছে।

তথ্য ও বিশ্লেষণের জন্য একটি আমেরিকান সংস্থা নিলসনের মতে, বিশ্বকাপের উপর ভিত্তি করে সোশ্যাল মিডিয়ায় ৯৩.৬ মিলিয়ন পোস্ট ছিল। এই পোস্টগুলি ৫৯৫ মিলিয়ন প্রতিক্রিয়া পেয়েছে।

বিশ্বকাপের দ্রুততম গোলটি করেছিলেন আলফোনসো ডেভিস। ক্রোয়েশিয়ার বিপক্ষে ৬৮ সেকেন্ডে গোল করেন তিনি। কাতার বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী গোলদাতা স্পেনের তরুণ তুর্ক গাভি। তবে পেলের পর বিশ্বকাপে সর্বকনিষ্ঠ গোলদাতা তিনি। কোস্টারিকার বিপক্ষে গোল করেছেন এই স্প্যানিশ।

কাতারই প্রথম দেশ যে বিশ্বকাপে একসঙ্গে তিনজন মহিলা রেফারি আছে। শেষ ষোলোতে এশিয়ার তিনটি দেশ প্রতিনিধিত্ব করেছিল। বিশ্বকাপের ইতিহাসে এটিও প্রথমবারের মতো ঘটল। মরক্কো প্রথম আফ্রিকান দেশ হিসেবে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

কাতার বিশ্বকাপকে সফল করতে ১৫০টি দেশের ২০০০০ স্বেচ্ছাসেবক কাজ করেছেন। এই স্বেচ্ছাসেবক দলে ১৮ থেকে ৭৭ বছর বয়সী সব বয়সের লোক অন্তর্ভুক্ত ছিল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে