| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিরোনাম

চোখের জলে টেনিসকে বিদায় জানালেন ফেদেরার

২০২২ সেপ্টেম্বর ২৪ ১৩:৫৯:৩২
চোখের জলে টেনিসকে বিদায় জানালেন ফেদেরার

গত রাতে লেভার কাপে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন কিংবদন্তি টেনিস তারকা রজার ফেদেরার। চোখের জলে ভক্তদের ভাসিয়ে টেনিস থেকে বিদায় নিলেন ২০ গ্র্যান্ডস্ল্যাম জয়ী সুইস তারকা।

লন্ডনে নিজের শেষ ম্যাচে কান্নায় ভেঙে পড়েছেন ফেদেরার। স্ত্রী মিরকা শক্ত করে জড়িয়ে ধরেও থামাতে পারছেন না তাঁকে। ছেলে, মেয়ে, বাবা, মা ফেদেরারের কান্না থামাতে গিয়ে উল্টো অশ্রুশিক্ত। শান্তনা দিতে গিয়ে নোভাক জকোভিচও বারবার চোখ মুছলেন। অন্যদিকে নাদালতো হাউমাউ করেই কেঁদে উঠলেন। আবেগের এক অন্যরকম মুহূর্ত সৃষ্টি হলো লন্ডনের রড লেভার অ্যারেনায়।

দুই যুগ ধরে টেনিসে আনন্দের উপলক্ষ ছিলেন যিনি; তাকে এভাবে কান্না করতে দেখে কে নিজেকে সামলাবেন? টেনিস রাজ্যকে কান্নায় ডুবিয়ে ক্ল্যাসিক টেনিস রাজা রজার ফেদেরার তার রং ছড়ানো ক্যারিয়ারকে অবশেষে ‘গুডবাই’ জানিয়ে দিলেন।

লন্ডনে শেষ লড়াইয়ে ফেদেরার সঙ্গী করেছিলেন কোর্টের তুমুল প্রতিদ্বন্দ্বী, রোমাঞ্চকর বহু দ্বৈরথ উপহার দেয়া রাফায়েল নাদালকে। বন্ধু ফেদেরারকে জয় উপহার দেবার জন্য নাদালের সে যে কি তীব্র বাসনা। কিন্তু শেষটা জয় দিয়ে হলো না।

ফেদেরারের পেশাদার টেনিসে যাত্রা শুরু হয় ১৯৯৮ সালে। কে বুঝেছিল যে, তখন টেনিস কোর্টের বল বয় একদিন টেনিস সাম্রাজ্য শাসন করবেন।

২০০৬ সালে উইম্বলডন দিয়ে প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতেছিলেন রজার ফেদেরার। এরপর দেখতে দেখতে কিংবদন্তি পিট সাম্প্রাসের রেকর্ড ১৪ গ্র্যান্ডস্ল্যামকে পেছনে ফেলেন। প্রথম পুরুষ টেনিস খেলোয়াড় হিসেবে জেতেন ২০টি গ্র্যান্ডস্ল্যাম।

দুই যুগের ক্যারিয়ারের দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছেন ফেদেরার। ক্ল্যাসিক টেনিসে যুগ মোহিত করে রেখেছিলেন বিশ্বকে। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ৮টি উইম্বলডনের শিরোপা জিতেছেন ফেদেরার। ছয়টি অস্ট্রেলিয়ান ওপেন, পাঁচটি ইউএস ওপেন এবং একটি ফ্রেঞ্চ ওপেন আছে তাঁর ক্যারিয়ারে।

গত তিন বছর ধরে ইনজুরির সাথে যুদ্ধ চলছিলো তাঁর। বেশির ভাগ সময়ই কাটছিল কোর্টের বাইরে। বয়সও ৪১ হয়ে গেছে। তাই থেমে যাওয়ার সিদ্ধান্ত নেন। রড লেভারে শেষবার কোর্টে রজার ফেদেরার হাসলেন, কাঁদলেন, কাঁদালেন এবং নাদাল, জকভিচদের কাঁধে চড়ে টেনিসকে বিদায় বললেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

ক্রিকেটে রেকর্ড ভাঙা নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। আধুনিক ক্রিকেটে এমন ঘটনা ঘটে যা আগে অকল্পনীয় ছিল। ...

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

বাংলাদেশ ক্রিকেটের জন্য দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা রয়েছে কোচ চন্ডিকা হাথুরুসিংহের। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে তিনি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে