| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিরোনাম

ব্রাজিলের জয় গোল না করেও ম্যাচ সেরা নেইমার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ সেপ্টেম্বর ২৪ ০৮:৩১:১৮
ব্রাজিলের জয় গোল না করেও ম্যাচ সেরা নেইমার

ঘানার বিপক্ষে এই ম্যাচে ব্রাজিলের হয়ে গোল করেছেন মার্কুইনহোস একটি ও রিচার্লিসন দুইটি। তিনটি গোলই হয়েছে খেলার প্রথমার্ধে। ব্রাজিল তারকা নেইমার জুনিয়র গোল না পেলেও দুইটি গোলে এসিস্ট করেছেন তিনি।

গত বছরের জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হারের পর থেকে এই নিয়ে টানা ১৪ ম্যাচে অপরাজিত রইল ব্রাজিল। এর মধ্যে তাদের জয় ১১টি, ড্র তিনটি।

১১ বছর পর ঘানার সঙ্গে খেলল ব্রাজিল। আফ্রিকার দেশটির বিপক্ষে এই নিয়ে পাঁচ ম্যাচ খেলে সবগুলোই জিতল তারা।

পঞ্চম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ব্রাজিল। ডান দিকের বাইলাইনের কাছ থেকে লুকাস পাকেতার পাসে উড়িয়ে মারেন রিশার্লিসন। এক মিনিট পর ভিনিসিউস জুনিয়রের পাসে বক্সের ভেতর থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি পাকেতা।

গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি তাদের। নবম মিনিটে রাফিনিয়ার কর্নারে অনেকটা লাফিয়ে উঠে হেডে দলকে এগিয়ে নেন পিএসজির ডিফেন্ডার মার্কিনিয়োস।

পঞ্চদশ মিনিটে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ হারান রাফিনিয়া। ভিনিসিউসের ক্রসে দূরের পোস্টে অবিশ্বাস্যভাবে ভলি লক্ষ্যে রাখতে পারেননি বার্সেলোনার এই ফরোয়ার্ড।

২৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রিশার্লিসন। নেইমারের পাস ডি-বক্সে পেয়ে প্রথম স্পর্শে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড।

এই জুটির নৈপুণ্যেই ৪০তম মিনিটে স্কোরলাইন ৩-০ করে ব্রাজিল। বাঁ দিক থেকে নেইমারের ফ্রি-কিকে হেডে গোলটি করেন ২৫ বছর বয়সী রিশার্লিসন।

এই নিয়ে ব্রাজিলের সবশেষ পাঁচ ম্যাচে তার গোল হলো ৬টি। জাতীয় দলের জার্সিতে সব মিলিয়ে ১৬টি।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলের হয়ে অভিষেক হয় ইউভেন্তুসের ডিফেন্ডার গ্লেইসন ব্রেমেরের। চিয়াগো সিলভার জায়গায় নামেন তিনি।

এই অর্ধের শুরু থেকে বেশ কয়েকবার ব্রাজিলের রক্ষণে ভীতি ছড়ায় ঘানা। ৫৭তম মিনিটে গোলও পেয়ে যেতে পারত তারা। সতীর্থের কর্নারে জর্ডান আইয়ুর হেড ক্রসবারে লাগে।

৬৩তম মিনিটে একসঙ্গে তিনটি পরিবর্তন আনেন ব্রাজিল কোচ তিতে। কাসেমিরো, রিশার্লিসন, ভিনিসিউসকে তুলে ফাবিনিয়ো, মাথেউস কুনইয়া ও আন্তোনিকে নামান তিনি।

৭৬তম মিনিটে দারুণ একটি সুযোগ আসে ব্রাজিলের সামনে। ডান দিক থেকে পাকেতার পাসে গোলমুখে পা ছোঁয়াতে পারেননি রাফিনিয়া। পরের মিনিটে প্রতিপক্ষের একজনকে পেছন থেকে ফাউল করে হলুদ কার্ড দেখেন নেইমার।

৮১তম মিনিটে তিন জনের বাধা এড়িয়ে বক্সে ঢুকে শট নেন নেইমার। তবে গোলরক্ষক সহজেই ঠেকিয়ে দেন সেটি।

৮৭তম মিনিটে নেইমারের পাসে বক্সের ভেতর থেকে রদ্রিগোর শট ঠেকান গোলরক্ষক। ফিরতি বলে কাছ থেকে কুনইয়ার প্রচেষ্টা প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে ক্রসবারের ওপর দিয়ে যায়।

ম্যাচে ব্রাজিলের দাপটের চিত্র ফুটে ওঠে পরিসংখ্যানেও। গোলের জন্য মোট ২১টি শট নেয় তারা, যার ৯টি ছিল লক্ষ্যে। আর ঘানার ৭ শটের একটি লক্ষ্যে ছিল।

কাতার বিশ্বকাপের আগে নিজেদের শেষ প্রীতি ম্যাচে আগামী মঙ্গলবার প্যারিসে আফ্রিকার আরেক দেশ তিউনিসিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

ক্রিকেটে রেকর্ড ভাঙা নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। আধুনিক ক্রিকেটে এমন ঘটনা ঘটে যা আগে অকল্পনীয় ছিল। ...

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

বাংলাদেশ ক্রিকেটের জন্য দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা রয়েছে কোচ চন্ডিকা হাথুরুসিংহের। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে তিনি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে