| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিরোনাম

তামিমের নিরব বিদায়, ওপেনিংয়ে অন্য কোন জুটি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ জুন ৩০ ১২:৫৬:৩২
তামিমের নিরব বিদায়, ওপেনিংয়ে অন্য কোন জুটি

পারফর্মেন্সের কারণে তামিম ইকবাল একাদশে নিজের জায়গা নিশ্চিত করে রেখেছেন। বাকিরাও সেই পারফরম্যান্সের কারণেই বারবার দল থেকে বাদ পরেছে।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের জন্য রয়েছে তিনজন ওপেনার। তারা হচ্ছেন লিটন কুমার দাস, মুনিম শাহরিয়ার এবং এনামুল হক বিজয়। এদের মধ্যে দুই জন সুযোগ পাবে ওপেনার হিসেবে। তবে কারা হতে পারেন সেই দুই ওপেনার?

চলুন কাটাছেড়া বিশ্লেষণ করা যাক তা নিয়ে –

সবার আগে আলোচনায় আসা যাক মুনিম শাহরিয়ারকে নিয়ে। যিনি অসাধারণ এক বিপিএল কাটিয়ে ডাক পেয়েছেন জাতীয় দলে। পাওয়ার প্লে দুর্দান্তভাবে কাজে লাগাতে জানান তিনি। মূলত তারই স্ট্রাইকরেট এর কারণেই তাকে দলে নেয়া, যদিও আন্তর্জাতিক মঞ্চে প্রথমে নিজের ছাপটা ভালোভাবে ফেলতে পারেননি তিনি। দুই ম্যাচে রান করেছেন মাত্র ২১, সর্বোচ্চ সংগ্রহ ১৭, স্ট্রাইক রেট ১০০ এর থেকেও কম, মাত্র ৭৫।

পারফরম্যান্স টা মোটেও সন্তোষজনক নয়, তবে যেহেতু খেলেছেন মাত্র দুটি ম্যাচ, তাই তার উপর হয়তোবা নির্বাচকরা এতটা কঠিন হবেন না। নিশ্চিতভাবেই আগামী ম্যাচে ওপেনার হিসেবে দেখা যেতে পারে তাকে। বয়স মাত্র ২৪, তাই তাকে নিয়ে লম্বা সময়ের পরিকল্পনায় করবে বোর্ড। আর সেকারণেই পরবর্তী ম্যাচের সুযোগ পাবেন তিনি, এমনটাই প্রত্যাশা করা যায়।

আরেক ওপেনার হিসেবে দলে জায়গা পেতে পারেন এনামুল-হক-বিজয়। যদিও তিনি ডিপিএলে ওয়ানডে ফরমেটে বেশ দুর্দান্ত করেছেন, তবে বিপিএলে তার পারফরম্যান্স টা চোখে পড়ার মতো ছিল। সব মিলিয়ে নির্বাচকদের ভাবনায় তিনি ওপেনার হিসেবে থাকবেন এবারের টি-টোয়েন্টি সিরিজে। এখনো পর্যন্ত বাংলাদেশের হয়ে তার টি-টোয়েন্টি পরিসংখ্যানটা বেশ অসাধারন। মোট 13 টি ম্যাচে মাঠে নেমেছেন তিনি। যেখানে তার ব্যাট থেকে সংগ্রহ হয়েছে ৩৫৫ রান, স্ট্রাইক রেট ১১৮ কাছাকাছি তবে তার ব্যাটিং এভারেজ ৩২.২৭!

দলে আরেকজন ওপেনার হচ্ছেন লিটন দাস। একাদশে জায়গা তার নিশ্চিত। তবে কোন পজিশনে খেলবেন তিনি?নির্বাচকরা হয়তো তাকে তিন নম্বর পজিশনে খেলানোর চেষ্টা করবেন সেখানে যে তার ব্যাটিং গড় টা সবচেয়ে বেশি। ওপেনার হিসেবে যেখানে তার ব্যাটিং গড় প্রায় সাড়ে ১৯, সেখানে ৩ নাম্বারে ব্যাটিং গড় প্রায় ২৭ এর কাছাকাছি। আর তাই যদি তাকে তিন নম্বর পজিশনে খেলানো হয়, তবে দুইজন ওপেনার হিসেবে বিজয় ও মুনিম শাহরিয়ারকে পাবে বাংলাদেশ দল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : , মাহমুদুল হাসান জয়, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

ক্রিকেটে রেকর্ড ভাঙা নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। আধুনিক ক্রিকেটে এমন ঘটনা ঘটে যা আগে অকল্পনীয় ছিল। ...

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

বাংলাদেশ ক্রিকেটের জন্য দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা রয়েছে কোচ চন্ডিকা হাথুরুসিংহের। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে তিনি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে