| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেরিয়ে এলো গোপন তথ্যঃ বেনজেমার গোল বিতর্ক, অফসাইড নাকি অফসাইড না

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ মে ২৯ ১৮:৫৪:২৮
বেরিয়ে এলো গোপন তথ্যঃ বেনজেমার গোল বিতর্ক, অফসাইড নাকি অফসাইড না

ম্যাচে মাত্র দুটি সুযোগ সৃষ্টি করা রিয়াল দুইবারই জালের দেখা পেয়েছেন। যার মধ্যে ৫৯তম মিনিটে ভিনিসিয়াসের গোলেই জয় নিশ্চিত হয় রিয়ালের। এর আগে প্রথমার্ধের ৪৩তম মিনিটে প্রথমবারের মতো জালের দেখা পান বেনজেমা। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় গোলটি।

যারা খেলা দেখেছেন, তাদের মনে প্রশ্ন জেগেছে এটি কীভাবে অফসাইড হিসেবে ধরা হয়েছে? যখন বেনজেমার পেছনে লিভারপুলের খেলোয়াড় রবার্টসন ছিলোই। সে সকল ফুটবল ভক্তদের জন্যই অফসাইডের নিয়ম এবং সেই গোল বাতিলের যথার্থ কারণ তুলে ধরা হলো।

সাধারণত কোনো ফুটবলারকে অনসাইডে থাকতে হলে তার সামনে অবশ্যই প্রতিপক্ষের দুইজন ফুটবলারকে থাকতে হবে। সাধারণত গোলরক্ষক লাস্ট ম্যান হিসেবে থাকে বলে আউটসাইডের অন্য একজন ফুটবলার থাকলেই যে কোনো ফুটবলার অনসাইডে থাকেন।

কিন্তু বেনজেমার ক্ষেত্রে লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার লাস্ট ম্যান হিসেবে ছিলেন না। বল নিজের গ্লাভসে জমানোর লক্ষ্যে এগিয়ে আসেন অ্যালিসন। সেই মুহূর্তে তার পেছনে গোলবারের সামনে ছিলেন কেবল ভার্জিল ভ্যান ডাইক এবং রবার্টসন।

ঠিক সেই অবস্থায় বেনজেমা বল পায়ে পেয়ে জালে জড়ান। কিন্তু রিপ্লেতে দেখা যায়, বল বেনজেমার কাছে আসার মুহূর্তে রিয়াল অধিনায়কের সামনে কেবল রবার্টসনই ছিলেন। যার কারণে অফসাইডের বাঁশি বাজানো যথার্থ ছিল।

এরপরও কথা থেকে যায়। যদি প্রতিপক্ষের ফুটবলার গায়ে-পায়ে বল লাগানোর পর কেউ বল পায়, তখন সামনে প্রতিপক্ষের আর কেউ না থাকলেও সেই ফুটবলার আর ‘অফসাইড’ থাকেন না। এই গোলটার ক্ষেত্রেও এমন সম্ভাবনা ছিল বলে সন্দেহ করা যায়।

কারণ বেনজেমা বল পেয়েছেন কোনাতে-ভালভার্দের ট্যাকলের সময়ে। সেই সময়ে শেষ টাচ যদি ভালভার্দের হয় তবে অফসাইডে গোল বাতিল হওয়া স্বাভাবিক। কিন্তু লিভারপুল ডিফেন্ডার কোনাতের পায়ে লেগে বল বেনজেমার কাছে গেলে সেই গোলটা হওয়ার কথা ছিল। আর এক্ষেত্রেই ভিএআরে বারবার চেক করা হয়।

যদিও শেষ পর্যন্ত পুরোপুরি নিশ্চিত না হতে পারায়, মাঠের রেফারীর সিদ্ধান্ত অনুসরণ করে গোলটি আর দেওয়া হয়নি রিয়ালকে। বেনজেমাও বঞ্চিত হোন চ্যাম্পিয়ন লিগের ফাইনালে গোল করা থেকে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ

আজ (শুক্রবার) আইপিএলে একটি ম্যাচ রয়েছে। রাতে লা লিগায় খেলবে রিয়াল মাদ্রিদ। ক্রিকেট ঢাকা প্রিমিয়ার লিগ রূপগঞ্জ টাইগার্স–সিটি ...

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

বাংলাদেশ ক্রিকেটের জন্য দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা রয়েছে কোচ চন্ডিকা হাথুরুসিংহের। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে তিনি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে