| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শূন্য রানে ৩ উইকেট, মুগ্ধতা ছড়ালেন উমরান মালিক

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ এপ্রিল ১৭ ২২:১৩:৫৮
শূন্য রানে ৩ উইকেট, মুগ্ধতা ছড়ালেন উমরান মালিক

আইপিএলের এবারের আসরে এই মুহূর্তে অনেক বোলারকে ভারসাম্য বজায় রাখতে দেখা যাচ্ছে। তবে পাঞ্জাব কিংসের বিপক্ষে ইনিংসের শেষ ওভারে ইমরান মালিক যা করলেন তা উল্লেখযোগ্য নয়। সানরাইজার্স হায়দ্রাবাদের এই পেসার বিনা রানে ৩ উইকেট নেন, যার মধ্যে ৪ উইকেটে রানআউটও রয়েছে।

আজ ১৭ এপ্রিল মুম্বাইয়ের ডিওয়াই পাতিল স্পোর্টস একাডেমি মাঠে রোববার দিনের প্রথম ম্যাচে তাক লাগিয়ে দেওয়া কাজটি করেন উমরান। সাবেক ভারতীয় স্পিনার হরভজন সিংয়ের চোখে যা ‘অবাস্তব।’

নিজের প্রথম ৩ ওভারে ২৮ রান দিয়ে একটি উইকেট নেওয়া উমরানের হাতে শেষ ওভারে বল তুলে দেন হায়দরাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসন। আগের ওভারের শেষ বলে বিপজ্জনক লিয়াম লিভিংস্টোনকে ফিরিয়ে দেন ভুবনেশ্বর কুমার। পাঞ্জাবের রান তখন ৬ উইকেটে ১৫১। ক্রিজে শেষ দিকে ঝড় তুলতে পারা ওডিন স্মিথের মতো অলরাউন্ডার।

ওই ওভারের দ্বিতীয় বল ছক্কার চেষ্টায় স্মিথ তুলে দেন আকাশে। নিজেই ক্যাচ নেন বোলার। রাহুল চাহার পরের বল ব্যাটে খেলতে পারেননি। চতুর্থ বল ক্রস ব্যাটে খেলতে গিয়ে তিনি হন বোল্ড।

পঞ্চম বলটি যেন আগের বলের রিপ্লে! এবার বোল্ড বৈভব অরোরা। হ্যাটট্রিক ডেলিভারি কাভারে খেলে সিঙ্গেলের জন্য বেরিয়ে আসেন আর্শদিপ সিং। তবে বল যায় সরাসরি ফিল্ডারের হাতে। তার থ্রোয়ে স্টাম্প ভাঙেন কিপার নিকোলাস পুরান, রান আউট আর্শদিপ।

আইপিএলের ইতিহাসে চতুর্থ বোলার হিসেবে ২০তম ওভারে মেডেন নিলেন উমরান। ২০০৮ আসরে ইরফান পাঠান, পরের বছর লাসিথ মালিঙ্গা ও ২০১৭ আসরে জয়দেব উনাদকাট এই কীর্তি গড়েন।

উমরানের মূল শক্তি গতি। ১৫০ কিলোমিটারের আশেপাশে বল করতে পারেন নিয়মিত। গত আইপিএলে গতির ঝড় তুলেই মূলত সবার নজর কাড়েন জম্মু ও কাশ্মীরের এই পেসার। সেবার হায়দরাবাদ দলের সঙ্গী হয়েছিলেন তিনি নেট বোলার হিসেবে। পরে থাঙ্গারাসু নাটরাজন কোভিড আক্রান্ত হলে তার সাময়িক বদলি হিসেবে মূল দলে সুযোগ পেয়ে গতি দিয়ে চমক দেখান।

এবারের আসরে গতি তো আছেই, প্রতিটি ম্যাচের সঙ্গে তার নিয়ন্ত্রণ আর উইকেট সংখ্যাও বাড়ছে। আগের ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ২৭ রানে উইকেট নিয়েছিলেন ২টি। এবার পাঞ্জাবের বিপক্ষে ২৮ রানে ৪টি। গতবার যেখানে ৩ ম্যাচে তার উইকেট ছিল ২টি, এবার এখন পর্যন্ত ৬ ম্যাচে উইকেট ৯টি।

পাঞ্জাবের বিপক্ষে তার শেষ ওভারের বোলিং এখন আলোচনার কেন্দ্রে। হরভজনের টুইট বার্তায় ফুটে উঠল একরাশ মুগ্ধতা। ভারতের নীল জার্সিতে ২২ বছর বয়সী এই ক্রিকেটারের অভিষেক এখন সময়ের ব্যাপার বলে মনে করেন তিনি।

“উমরান মালিকের শেষ ওভারটি ছিল অবাস্তব। ৩ উইকেট ও একটি রান আউটসহ মেডেন। স্বপ্নের ব্যাপার! উমরানের কী একটা টুর্নামেন্টই না কাটছে। নীল জার্সি শিগগিরই আসছে।”

সাবেক ভারতীয় পেসার ভেঙ্কটেশ প্রসাদও উচ্ছ্বসিত প্রশংসা করলেন উমরানের।

“শেষ ওভারে ট্রিপল উইকেট মেডেন তরুণ উমরান মালিকের অসাধারণ কীর্তি। স্কিল ও গতি এবং এসবের বাস্তবায়ন দুর্দান্ত ব্যাপার।”

জনপ্রিয় ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ও সাবেক ফাস্ট বোলার ইয়ান বিশপ মুগ্ধ উমরানের ক্রমাগত উন্নতি দেখে।

“উমরান মালিক শিখছে এবং উন্নতি করে যাচ্ছে। এটি সবচেয়ে আনন্দদায়ক ব্যাপার।”

উমরানের দারুণ বোলিংয়ের ম্যাচটি বড় জয়ে রাঙায় হায়দরাবাদ। ১৫২ রানের লক্ষ্য তারা ছুঁয়ে ফেলে ৭ উইকেট ও ৭ বল হাতে রেখে। ৪ উইকেটের সঙ্গে দুটি ক্যাচ নিয়ে ম্যাচের সেরা উমরান।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে