| ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

হঠাৎ ঊর্ধ্বমুখী ডলারের শেয়ারবাজার

বিশ্ব ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জুলাই ১০ ১৮:১৯:০৮
হঠাৎ ঊর্ধ্বমুখী ডলারের শেয়ারবাজার

অর্থনীতিতে নানা নেতিবাচক প্রবণতার মধ্যে হঠাৎ করেই ঊর্ধ্বমুখী দেশের শেয়ারবাজার। গত ১২ জুন থেকে গতকাল, সোমবার পর্যন্ত, ১৫ কার্যদিবসের মধ্যে ১৩ দিনে শেয়ারের মূল্য এবং মূল্য সূচক বেড়েছে। এ সময়ে তালিকাভুক্ত ৯৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে। বেঞ্চমার্ক ডিএসইএক্স মূল্য সূচক প্রায় ৫০০ পয়েন্ট বা ১০ শতাংশের এক চতুর্থাংশ বেড়েছে। খারাপ অর্থনৈতিক সময়েও শেয়ারবাজারের এই ঊর্ধ্বমুখী প্রবণতায় বিনিয়োগকারীরা খুশি। যাইহোক, তারা আগের চার মাসের মূল্য হ্রাসের কারণে কিছু ক্ষতি পুষিয়ে নিতে সক্ষম।

নিরীক্ষায় দেখা গেছে, ১২ জুনের পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৯৬টি কোম্পানির ৩৭২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের বাজারদর বেড়েছে। ৮৬-তে অন্তত ২০ শতাংশ বাড়ল। দাম বাড়ার হার ১০ শতাংশ হলে এই সংখ্যা হয় ২৫৫। বাকি ২৪টির মধ্যে মাত্র আটটি শেয়ারের পতন হয়েছে।

দরবৃদ্ধি পাওয়া শেয়ারগুলোর মধ্যে ৫১ শতাংশ দর বেড়ে শীর্ষে সেন্ট্রাল ইন্স্যুরেন্স। ৪১ থেকে ৪৯ শতাংশ দর বেড়েছে ইস্টার্ন ইন্স্যুরেন্স, হেইডেলবার্গ সিমেন্ট, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, আফতাব অটোমোবাইলস, পেপার প্রসেসিং এবং ওয়ালটনের। বিপরীতে সর্বাধিক ১১ শতাংশ দর কমেছে শ্যামপুর সুগার মিলসের। ৫ থেকে ৮ শতাংশ দর হারিয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজ, তুংহাই নিটিং এবং বিআইএফসি।

গুটিকয় শেয়ারের বাইরে অধিকাংশ শেয়ারের দরে এমন সময়ে সুবাতাস বইছে, যখন সামষ্টিক অর্থনীতি নিয়ে ব্যবসায়ী, অর্থনীতিবিদসহ সংশ্লিষ্টরা নানা শঙ্কার কথা বলছেন। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমায় ব্যবসা-বাণিজ্য ব্যাহত হচ্ছে বলে দাবি ব্যবসায়ীদের। পরিস্থিতি সামাল দিতে সরকার আইএমএফ থেকে শর্তসাপেক্ষে ঋণ নিচ্ছে। সংস্থাটির শর্ত মানতে গিয়ে ব্যাংক সুদহার বাড়ানো হচ্ছে। খরচ কমাতে রপ্তানিতেও প্রণোদনা কমিয়েছে সরকার। গ্যাস, তেল, বিদ্যুৎসহ অত্যাবশ্যক ইউটিলিটির দাম বাড়ানো হচ্ছে। এতে ব্যবসা প্রতিষ্ঠানগুলো মুনাফা হারাচ্ছে, অনেকগুলো লোকসানে।

এর মধ্যে আবার রপ্তানি আয়ে ভুল হিসাবের খবরে বড় ধাক্কা খেয়েছেন অনেকে। এই সংশোধনের ফলে ব্যালান্স অব পেমেন্ট আগের ধনাত্মক অবস্থা থেকে ঋণাত্মক অবস্থায়। আগামীতে কী অবস্থা দাঁড়ায়, তা নিয়ে অনিশ্চয়তা আছে সবার মধ্যে। এর মধ্যেই শেয়ারবাজারের ঊর্ধ্বমুখী ধারায় অনেকেই অবাক।

শেয়ারবাজার বিশ্লেষক আবু আহমেদ জানান, এটাই বাংলাদেশের শেয়ারবাজারের চরিত্র। অদ্ভুত ঠেকলেও এটাই সত্যি যে, অর্থনীতির ভালো অবস্থায় যখন শেয়ারবাজার ভালো থাকার কথা, তখন মন্দায় থাকে। আর যখন অর্থনীতি মন্দায়, তখন ভালো অবস্থা দেখা যায়। গত কয়েক সপ্তাহ শেয়ারবাজার ভালো থাকলেও আগের পতনের তুলনায় এ দরবৃদ্ধি কিছুই না।

শীর্ষ এক ব্রোকারেজ হাউসের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এবারের বাজেটে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্য ভালো কিছু নেই। উল্টো প্রথমবারের মতো মূলধনি মুনাফায় কর আরোপে অখুশি বিনিয়োগকারীরা। আবার তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত করপোরেট করহার ব্যবধান আরও কমানো হয়েছে। এটাও অস্বস্তির কারণ। খোদ শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যানও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারপরও হঠাৎ করে শেয়ারদর বাড়ছে। এটা ‘মন্দের ভালো’ অবস্থা বলে মনে করছেন কেউ কেউ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

কোচ সালাউদ্দিন দায়িত্ব পেয়েই দলে তামিম সাব্বির ইমরুল

কোচ সালাউদ্দিন দায়িত্ব পেয়েই দলে তামিম সাব্বির ইমরুল

বিসিবির এক মিটিংয়ে বদলে গেল সব বাঁধ হল কোচ হাথুরুসিংহে। বাংলাদেশের নতুন কোচ হতে যাচ্ছে ...

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে তামিমকে দলে ফেরালেন পাপন, ফিরছে ইমরুল বিজয় সাব্বির!

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে তামিমকে দলে ফেরালেন পাপন, ফিরছে ইমরুল বিজয় সাব্বির!

বাংলাদেশ ক্রিকেট টিমের ক্যাপ্টেন টি টোয়েন্টি বিশ্বকাপে তামিমকে বাদ রেখেই দল ঘোষণা করলেন নাজমুল হোসেন ...

ফুটবল

যে ৫ কারনে ফাইনালে ভাগ্য গড়ে দিতে পারে কলম্বিয়া পক্ষে

যে ৫ কারনে ফাইনালে ভাগ্য গড়ে দিতে পারে কলম্বিয়া পক্ষে

লাতিন আমেরিকার ফুটবলে আধিপত্যের লড়াইয়ে মুখোমুখি আর্জেন্টিনা ও কলম্বিয়া। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রথম সেমিফাইনালে কানাডাকে ...

ভোরে ফাইনাল ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা, মোবাইলে খেলা দেখবেন যেভাবে

ভোরে ফাইনাল ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা, মোবাইলে খেলা দেখবেন যেভাবে

বুধবার (১০ জুলাই) ৪৮ তম কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে কানাডাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠার ...



রে